বরিশালে ৮৪ হাজার পরিবারকে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছেন মেয়র সাদিক আবদুল্লাহ বরিশালে স্বাস্থ্যবিধি মনিটরিং করতে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট, বাস ও যাত্রীকে জরিমানা বরিশালে বোরো ধান সংগ্রহ কার্ষক্রম-২০২০ এর শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত অসুস্থ মোশারফ হোসেনকে মেয়র সাদিক আবদুল্লাহ’র আর্থিক সহয়তা প্রদান নিষেধাজ্ঞা সত্বেও বরিশালে কিস্তি আদায়ে এনজিও গুলোর চাপ প্রয়োগ বরিশাল লঞ্চঘাটে স্বাস্থ্যবিধি অমান্য করার তিনটি লঞ্চ ও ৫জন যাত্রীকে ১৪হাজার টাকা জরিমানা শতভাগ স্বাস্থ্যবিধি কার্যকর করতে কঠোর অবস্থানে বরিশাল মেট্রোপলিটন পুলিশ বরিশাল পলাশপুরে ড্রেজার মামুনের বিয়ে বানিজ্য! বিয়ে পর অস্বিকার করলেন স্ত্রীকে উজিরপুরে করোনা উপসর্গ নিয়ে যুবতির মৃত্যু, নমুনা সংগ্রহ বরিশালের পুলিশ সুপারসহ ২ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মুক্তিযোদ্ধার অভিযোগ!

ঈদ কেনাকাটায় স্বাস্থ্য বিধি অমান্য করায় ক্রেতা বিক্রেতাকে জরিমানা

জুবায়ের ইসলামঃ করোনা ভাইরাস প্রতিরোধ করতে হলে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব।বরিশাল জেলা প্রশাসনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে ১৭ই মে রোজ রবিবার বরিশাল নগরীর বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়েছে ।

দেশের উৎপাদন ব্যবস্থা ও অর্থনৈতিক অগ্রগতি ধরে রাখতে ইতোমধ্যে স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব মেনে সীমিত পরিসরে ব্যবসা প্রতিষ্ঠান ও কল-কারখানাসমূহ খোলা রাখার অনুমোদন দেওয়া হয়েছে।

এরইধারাবাহিকতায় বরিশালেও ঈদের কেনাকাটা করার জন্য ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে। তবে সেগুলো স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হচ্ছে কিনা তা যাচাই করতে বরিশাল জেলা প্রশাসক এস,এম,অজিয়র রহমানের নির্দেশনায় মাঠে রয়েছে ভ্রাম্যমান আদালত।

মোবাইল কোর্ট অভিযানের মাধ্যমে নিয়মিতভাবে বিভিন্ন দোকান, শপিং মল ও কারখানা পরিদর্শন করছে বরিশাল জেলা প্রশাসনের ২টি ভ্রাম্যমাণ আদালত। ঈদ কেনাকাটায় স্বাস্থ্যসুরক্ষা বিধি অমান্য করায় ১টি প্রতিষ্ঠান এবং ৬জন ক্রেতাকে ৬হাজার ২শত টাকা জরিমানা করা হয়েছে।

বরিশাল নগরীর চকবাজার, বাজার রোড, কাঠপট্টি, ফলপট্টি, গীর্জা মহল্লা, সদর রোড এলাকায় সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে ও দ্রব্যমূল্যের বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করেছে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট টিম ।

জেলা প্রশাসক এস,এম অজিয়র রহমানের নির্দেশনায় নগরীর বিভিন্ন স্থানে জনসচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করেন জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমূল হুদা, ও জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহাদাৎ হোসেন।

আসন্ন ঈদ উপলক্ষে বিভিন্ন স্থানে কেনাকাটায় স্বাস্থ্য বিধি প্রতিপালন ও সংশ্লিষ্ট বিষয়ে মাইকিং করে জনসচেতনতা মূলক প্রচারনা করা হয়। এছাড়াও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে বিশেষ বাজার মনিটরিং অভিযান করা হয়।

সামাজিক দূরত্ব নিশ্চিত করতে নগরীর বিভিন্ন মার্কেটে টহল অভিযান পরিচালনার পাশাপাশি মাইকিং করে সতর্ক করা হয়। বরিশাল নগরীর কাঠপট্টি, চকবাজার ও গির্জামহল্লা এলাকায় জনসচেতনতা সৃষ্টির জন্য মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমূল হুদা।

অভিযানকালে স্ত্রী ও শিশু সন্তানসহ পরিবারের সকল সদস্যদের নিয়ে একসঙ্গে কেনাকাটায় আসার মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমনের ঝুঁকি বৃদ্ধি করায় দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা অনুযায়ী মোঃ জাকারিয়া, মোছাঃ নাজমা ও ডলি নামে তিনজন তাদের পরিবারের সবাইকে নিয়ে শপিং করতে আসা এবং স্বাস্থ্যবিধি না মানায় প্রত্যেক কে ৫০০টাকা করে মোট ১৫০০ টাকা জরিমানা করা হয়।

একাধিকবার সতর্ক করা স্বত্তেও স্বাস্থ্যবিধি না মানায় কোহিনূর সু হাউস সহ মোট ৩টি জুতার দোকানকে সাময়িকভাবে বন্ধ করা হয়। অপরদিকে নগরীর চকবাজার, গির্জা মহল্লা ও বটতলা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহাদাৎ হোসেন । এসময় স্বাস্থ্যবিধি মেনে না চলায় নগরীর চকবাজার এলাকায় একটি প্রতিষ্ঠান ও তিনজন ব্যক্তিকে মোট ৪৭০০টাকা জরিমানা করা হয়।

মোবাইল কোর্ট অভিযানে আইনশৃংখলা রক্ষায় সহযোগিতা করে বরিশাল মেট্রোপলিটন পুলিশ, বাংলাদেশ সেনাবাহিনী ও র‌্যাব-৮ এর দুটি টিম।

অভিযান শেষে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হুদা ও মোঃ শাহাদাৎ হোসেন বলেন, আসন্ন ঈদের কেনাকাটা করতে আসা মানুষের সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বরিশাল জেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।

মুজিববর্ষ