করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নগরীজুড়ে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে- মেয়র সাদিক পিরোজপুরে উত্ত্যক্তের প্রতিবাদ করায় শিক্ষার্থীর পা ভেঙ্গে দিল বখাটে ভোলা সদর হাসপাতালে করোনা ইউনিটে নেওয়ার সময় রোগীর মৃত্যু গৌরনদীতে এমপি হাসানাত আব্দুল্লাহ’র নিজ অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরণ শেবাচিমে পিসিআর মেশিন স্থাপনের কাজ পরিদর্শন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত, আদেশ জারি জেনে নিন তেঁতুলের গুণ সম্পর্কে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ সঙ্কট তৈরি করেছে করোনা: গুতেরেস ৫৫ বছরের দাদাকে বিয়ে করতে নাতির আত্মহত্যার চেষ্টা! খুব কষ্টকর দুটো সপ্তাহ ও কষ্টের সময় আসছে: ট্রাম্প

করোনা পরিস্থিতি জটিল নয়, স্বাস্থ্য কর্মকর্তা ব্যস্ত টেন্ডার নিয়ে

ডেক্স রিপোর্ট
পৃথিবীর কাছে করোনা এখন এক আতঙ্ককের নাম। বিভিন্ন দেশে এই ভাইরাস মহামারী আকারে দেখা দিয়েছে । ভাইরাস থেকে মুক্তি পায়নি বাংলাদেশও । সরকার করোনা ভাইরাস প্রতিরোধ করার লক্ষে আজ ২৫শে মার্চ থেকে সারাদেশ লকডাউন করে দিলেও বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রেজওয়ানুর বলছেন করোনা পরিস্থিতি এখনো জটিল হয়নি। সারাদেশে করোনা ভাইরাসের সক্রমন ও মৃত্যু নিয়েও তার যেন কোন মাথা ব্যাথাই নেই।

সরকার যেখানে ব্যস্ত পরিস্থিতি সামাল দিতে কিন্তু ডাঃ রেজওয়ানুর ব্যস্ত ছিলেন দ্রুত ৩৮ লক্ষ টাকার এম এস আর টেন্ডার ফর্ম জমা নিয়ে। অথচ এ টেন্ডারের বিষয়ে কোন কিছুই জানেন না হাসপাতালের ব্যবস্থাপনা ও পরিচালনা কমিটির সভাপতি বরিশাল ৬ আসনের সংসদ সদস্য বেগম নাসরিন জাহান রতনা ( এমপি) ।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা ভাইরাস প্রতিরোধে বুধবার থেকে সারাদেশ লক ডাউন করার ঘোষণা এবং সামাজিক দূরত্ব তৈরি করতে মাঠে সেনাবাহিনী নামালেও টিএইচও বলছেন করোনা এখনো জটিল কোন পরিস্থিতি তৈরি করতে পারেনি ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র ২০০১৯-২০২০ অর্থ বছরের ৩৮ লক্ষ টাকার এমএসআর মেডিসিন, সার্জিক্যাল সরঞ্জাম, লেলিন সামগ্রী, আসবাবপত্র, কেমিক্যাল রিজেন্ট) ক্রয়ের জন্য সম্প্রতি টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মাত্র সাতজন ঠিকাদার ফরম সংগ্রহ করেন এবং আজকে ফরম জমাদানের শেষ দিনে স্বাস্থ্য কর্মকর্তার পছন্দের তিনজন ঠিকাদার ফরম জমা নেয় ।কিন্তু আবরার এন্টারপ্রাইজের ঠিকাদার নুরুল আলম ও জেড এ ইন্টারন্যাশনালের ঠিকাদার মোঃ জাহিদুল ইসলাম ফরম জমা দিতে গেলেও তাদের ফরম জমা রাখেনি টিএইচও। অভিযোগ রয়েছে টিএইচও তার পছন্দের একজন ঠিকাদারকে টেন্ডার দিতে মাত্র তিনটি ফরম জমা নিয়েছে। একাধিক ঠিকাদার অভিযোগ করে বলেন, সরকার বুধবার সারাদেশ লকডাউন ঘোষণা করে সর্বসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা জারী করেন। যে কারণে তারা আজ কেউ ঘরের বাহিরে বের হতে না পারায় ফরম জমা দিতে পারেননি। এ কারণে তারা আজ ফরম জমা দেয়ার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নিকট ফরম জমা দেয়ার জন্য সময় বৃদ্ধির আবেদন করেন। তাছাড়া তাদের ধারণা ছিল সরকারি নিষেধাজ্ঞা মেনে টিএইচও চরম জমাদান স্থগিত রাখবেন । এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রেজওয়ানুর বলেন, আপনি জানেন আমি একটি পত্রিকার মালিক। আপনি এসেছেন আমার সাক্ষাৎকার নিতে। করোনা ভাইরাসের কারণে সরকার সারাদেশে লকডাউন করে দিলেও তার ভিতরে আপনি কি করে ফরম জমা নিচ্ছেন জানতে চাইলে তিনি বলেন করোনা পরিস্থিতি এখনো জটিল হয়নি। একপর্যায়ে তিনি ক্ষিপ্ত হয়ে বলেন আমি আমার সিদ্ধান্তে সব কিছু করেছি। হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি সংসদ সদস্য নাসরিন জাহান রতনা বলেন, এ বিষয়ে আমি কিছুই জানি না। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হাসপাতালের এমএসআর ক্রয়ের টেন্ডার দেয়ার বিষয়ে কোনো আলোচনাও করেনি। তাছাড়া সরকার সারাদেশ করোনা ভাইরাস প্রতিরোধে লকডাউন করে দিয়েছেন। এর মধ্যে তড়িঘড়ি করে টেন্ডার আহবান করার কি দরকার। তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলেও জানান। করোনা ভাইরাস প্রতিরোধে যেখানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সার্বক্ষণিক মনিটরিং করবেন স্বাস্থ্য কর্মকর্তা সেখানে তা না করে ব্যস্ত রয়েছেন টেন্ডার গুছ নিয়ে। তার কর্মকান্ড উপজেলার সুশীল সমাজের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। তাদের এই ক্ষোপ যেকোনো মুহূর্তে বিক্ষোভে রূপ নিতে পারে।

মুজিববর্ষ