রাজাপুরে হত্যার উদ্দেশ্যে হামলা, বৃদ্ধাকে নির্যাতন বরিশালে রহমতপুরে চাঁদা না দেওয়ায় ব্যবসায়ী কমিটির সম্পদকের উপর হামলা,আহত ১ বরিশাল রেড ক্রিসেন্ট হাসপাতাল ২৪ মাস বেতন বঞ্চিত ৫ নার্স-কর্মচারী, করোনা আক্রান্ত নার্সের খবরও নেয়নি কর্তৃপক্ষ বরিশালে অপরাধীদের আতংকের আরেক নাম ওসি আজিমুল করিম মোংলায় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব এর ৯০ তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানার ট্রিপল মার্ডারের ২জন আসমি গ্রেফতার নগরীতে ডিবির এসআই পরিচয়ে বেসামাল ক্লোজড হওয়া এসআই শাহসাব মোংলায় গাঁজা সহ তিন মাদক ব্যবসায়ী আটক বরিশালে সাংবাদিকতার অন্তরালে বেপরোয়া চাঁদাবাজি! প্যাদা নাহিদসহ ব্লাকমেইলিং চক্রকে খুজঁছে পুলিশ ঝালকাঠির শেখেরহাট’র ইউপি সদস্য মনিরুজ্জামান’র উপর সন্ত্রাসী হামলা

কয়েকদিনের মধ্যেই করোনার টিকা প্রয়োগ হবে মানব শরীরে

অনলাইন ডেস্ক
মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে সারা বিশ্বে মৃত্যুর মিছিল বেড়েই চলছে। প্রতিদিন হাজার হাজার মানুষের অকাল মৃত্যুতে কোনো দিশা পাচ্ছে না আধুনিক জ্ঞান বিজ্ঞান বা চিকিৎসা ব্যবস্থা। তবে থেমে নেই তারা, বিশ্বখ্যাত বিজ্ঞানীরা চেষ্টা করে চলেছেন করোনাভাইরাসের টিকা আবিষ্কারে।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা বলছেন, আগামী কয়েকদিনের মধ্যে মানব শরীরে প্রথমবারের মতো করোনাভাইরাসের টিকা প্রয়োগ করা হবে।

যুক্তরাজ্যের ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, টিকাটি ইতোমধ্যে প্রাণির শরীরে প্রয়োগ করা হয়েছে এবং এখন এটি একজন সুস্থ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করা হবে। সেখানেও ভালো ফল পাওয়া গেলে করোনা রোগীর শরীরে প্রয়োগ করা হবে।

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলছেন, তারা ইঁদুরের ওপর সফলভাবে টিকা প্রয়োগ করেছেন এবং আগামী জুনের মধ্যে মানব শরীরে প্রয়োগ করবেন।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গবেষকরা আশাবাদী: মারাত্মক আকার ধারণ করা করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করা আমেরিকার গবেষণাগুলো বলছে, এক বছরের মধ্যে লাখ লাখ টিকার তৈরি হওয়াটা উচ্চাকাঙ্ক্ষা। আবার যুক্তরাজ্যের গবেষকরাও বলছে মে মাসের মধ্যে নতুন কিছু করা সম্ভব না, যাতে মৃত্যুর মিছিল থামানো যাবে।

তবে মুকসাল ইনফেকশনা অ্যান্ড ইমিউনিটি বিভাগের প্রধান ড রবিন শ্যত্তকের নেতৃত্বে যুক্তরাজ্যের গবেষকরা বলছেন, তারা ইঁদুরের শরীরে সফলভাবে করোনার টিকা প্রয়োগ করেছেন এবং আগামী জুনের মধ্যে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করতে পারবেন।

এদিকে ইমপেরিয়াল কলেজ লন্ডনের সিনিয়র গবেষক ড পল মিকি বলেন, ‘আমি ভ্যকিসিন প্রয়োগের (ইঁদুরের শরীরে) এক মাস পর ফলাফল পেয়েছি এবং এটি সত্যি দারুণভাবে কাজ করেছে।’

বানরের শরীরে ভ্যাকসিনের কার্যকারিতা নির্ধারণের জন্য দলটি প্যারিসের বিজ্ঞানীদের সাথে কাজ করছে বলেও জানান মিকি।

কানাডায় উন্নতি: কানাডিয়ান বিজ্ঞানীদের একটি দল সফলভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছে এবং বিশ্বে মহামারি আকার ধারণ করা করোনার বিরুদ্ধে লড়াই করতে তারা কয়েক ধাপ এগিয়ে গেছে। খবর নিউইয়র্ক পোস্ট।

কানাডার করোনা আক্রান্ত রোগীর নমুনা সংগ্রহ করে ইউনিভার্সিটি অব টরেন্টোর সানিব্রুক রিসার্চ ইনস্টিটিউট এবং ম্রাকমাস্টার ইউনিভার্সিটির গবেষকরা এ নিয়ে কাজ করছেন।

চীনেও গবেষকরা কাজ করছেন: করোনাভাইরাসের টিকা বা ভ্যাকসিন আবিষ্কারে চীনের আটটি প্রতিষ্ঠান পাঁচটি উপায়ে কাজ করছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে নিউইয়র্ক পোস্ট। চীনের বিজ্ঞানীদের বরাত দিয়ে এতে বলা হয়, জরুরি পরিস্থিতিতে এবং ক্লিনিকালি আগামী মাসে প্রয়োগ করা হবে।

টিকা আবিষ্কারে কাজ করছে ইসরাইলও: দ্য ইকনোমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের অগ্রগতি নিয়ে কিছু দিনের মধ্যেই ঘোষণা দিতে যাচ্ছে ইসাইলের বিজ্ঞানীরা।

ইসরাইলের গণমাধ্যম হায়ের্টাজের গত বৃহস্পতিবার দেশটির মেডিকেল সূত্রের বরাত দিয়ে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের তদারকিতে ইসরাইল ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল রিসার্চ করোনার টিকা আবিষ্কারের পথে তাৎপর্যপূর্ণ অগ্রগতি করেছে।

তবে করোনার এ টিকা মানব শরীরে কার্যকরভাবে প্রয়োগের আগে বেশ কয়েকটি পরীক্ষা পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন। এজন্য কয়েক মাস সময় লেগে যেতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে শনিবার পর্যন্ত ১০ লাখ ৯৮ হাজার ৪৩৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে ৫৯ হাজার ১৬০ জনের মৃত্যু হয়েছে।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে আরও দুইজনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আটজনে।

এছাড়া গতকাল থেকে আজ পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৯ করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

এতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৭০ জনে। আক্রান্তদের মধ্যে আরও চারজন সুস্থ হয়েছেন। মোট সুস্থ হয়েছেন ৩০ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩২ জন।

মুজিববর্ষ