রাজাপুরে হত্যার উদ্দেশ্যে হামলা, বৃদ্ধাকে নির্যাতন বরিশালে রহমতপুরে চাঁদা না দেওয়ায় ব্যবসায়ী কমিটির সম্পদকের উপর হামলা,আহত ১ বরিশাল রেড ক্রিসেন্ট হাসপাতাল ২৪ মাস বেতন বঞ্চিত ৫ নার্স-কর্মচারী, করোনা আক্রান্ত নার্সের খবরও নেয়নি কর্তৃপক্ষ বরিশালে অপরাধীদের আতংকের আরেক নাম ওসি আজিমুল করিম মোংলায় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব এর ৯০ তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানার ট্রিপল মার্ডারের ২জন আসমি গ্রেফতার নগরীতে ডিবির এসআই পরিচয়ে বেসামাল ক্লোজড হওয়া এসআই শাহসাব মোংলায় গাঁজা সহ তিন মাদক ব্যবসায়ী আটক বরিশালে সাংবাদিকতার অন্তরালে বেপরোয়া চাঁদাবাজি! প্যাদা নাহিদসহ ব্লাকমেইলিং চক্রকে খুজঁছে পুলিশ ঝালকাঠির শেখেরহাট’র ইউপি সদস্য মনিরুজ্জামান’র উপর সন্ত্রাসী হামলা

জীবনকে সমৃদ্ধ করতে হবে, নিজের জীবনকে পড়ে!

জীবনকে সমৃদ্ধ করতে হবে নিজের জীবনকে পড়ে। সমাজে একটা বিশাল শ্রেনী আছে যারা জীবনকে উপভোগ করা বলতে শুধু বেঁচে থাকাটাই বুঝে। শিক্ষা সচ্ছলতা উচ্চাকাঙ্খা ভবিষ্যত পরিকল্পনার জটিল সমীকরন তাদের ছুঁয়ে যায়না। তারা জন্মেছেই মৃত্যুকে আলিঙ্গন করতে। অভাব অনটনের কারনে জাগতিক বিষয়ের চেয়ে একমাত্র সৃষ্টিকর্তার ইবাদত করাটাকেই তারা মূখ্য মনে করে। সন্তানসন্ততির কাছ থেকে পাওয়া কষ্টে সাময়িক হতবিহবল হয়ে পড়লেও ভরসা রাখে আল্লাহর উপর, তাদের নিভৃত কান্নার স্বাক্ষী এবং বিচারক উভয়ই সৃষ্টিকর্তা। অর্থ্যাৎ কিছুই নেই তাই হারাবার ভয়ও নেই।

সমাজে প্রতিষ্ঠিত হবার প্রানান্ত চেষ্টায় থাকে একটা শ্রেনী। পরিবার পরিজন নিয়ে টানাপোড়েনে থেকেও সুন্দর জীবনের স্বপ্ন থেকে বিচ্যূত হয়না কখনো। প্রাচূর্যের চেয়ে আত্মসম্মানজ্ঞান শিক্ষা এবং পরম্পরাকে প্রাধান্য দেয়া এ সমাজের হিসাবনিকাশ খুব বেশী। জীবনকে জটিল থেকে জটিলতর করে ফেলার জন্য তারা নিজেরাই যথেষ্ট।

তিনপুরুষ তত্ত্বে শতবছর প্রাচূর্য ধরে রাখা মুশকিল। তবে বনেদী ভাব বজায় রেখে চলার একটা শ্রেনী আছে। এরা প্রাচূর্য় হারালেও সম্মানবোধ ধরে রেখে নিভৃত জীবনযাপনে অভ্যস্ত হয়ে যায়। কষ্ট গিলে খাওয়ার অদ্ভুত ক্ষমতা থাকে তাদের। আর একধরনের তথাকথিত বড়লোকতো আমরা চিনিই। টাকা অথবা ক্ষমতার গরমে মানুষের চেয়ে কয়েক ডিগ্রী উপরে বসবাস করে সদা। তাদের নীতি কিংবা দূর্নীতি, দুটোই চলে একই সমান্তরালে। এরা বুর্জোয়া সিস্টেমে সৃষ্ট এক ভয়ঙ্কর সমাজ।

উপরোক্ত তিন শ্রেনীর অভ্যন্তরেই একটা বিরল প্রজাতির বাস। তাদের জীবনে প্রাপ্তি অপ্রাপ্তির চেয়ে আত্মতৃপ্তিই বেশী কাজ করে। জীবনের জটিল এবং সহজ সমীকরনের এক অদ্ভুত সংমিশ্রন এরা। যে কোন ধরনের পরিস্থিতির জন্য সদাহাস্য প্রস্তুতি থাকে মানসিকতায়। এদের রক্তের গ্রুপ A to Z positive…
যেমন আমি…

ভালবাসা অবিরাম..

লেখাটি জনপ্রিয় শিল্পি Asif এর লাইক পেজ থেকে নেয়া,,

মুজিববর্ষ