সাদ্দাম হোসেন বাপ্পি’র মৃত্যুতে মোগ সুন্দার বরিশাল’র গ্রুপ পরিবারের শোক বরিশালে ওএমএস’র চাল বিতরণ জনপ্রিয় ফেসবুক গ্রুপ মোগ সুন্দার বরিশাল এর ৪র্থ বর্ষপূর্তি ও আন্দন ভোজন অনুষ্টান অনুষ্ঠিত বরিশালে কীর্তনখোলা নদীতে কোস্টগার্ডের অভিযানে ১হাজার মিটার জাল জব্দ চরবাড়িয়ায় ইউনিয়নে উপনির্বাচনে বিএনপির একক প্রার্থী মাসুদ হোসেন এগিয়ে ১০নং ওয়ার্ড আ-লীগের সাবেক সভাপতি এ্যাড. হুমায়ুন চৌধুরী প্রিন্স আর নেই, ওয়ার্ড আ-লীগের শোক নতুনধারার ধর্ষণ বিরোধী সমাবেশ ও কুশপুত্তলিকা দাহ বরিশালে বেপরোয়া মটর চালিত রিক্সা, প্রতিদিন ঘটছে দূর্ঘটনা প্রভাবশালী মহলের ছত্রছায়া ও উচ্চতর তদবিরে নগর দাপিয়ে বেড়াচ্ছে ওয়ারেন্টভূক্ত আসামী সেলিম-সালাম নলছিটি পৌর ছাত্রলীগের কমিটি গঠিত

জেনে নিন তেঁতুলের গুণ সম্পর্কে

তেঁতুলের কথা শুনলেই জিভে পানি আসে। মুখরোচক তেঁতুল কিন্তু নানা পুষ্টি উপাদানে ভরপুর। জেনে নিন তেঁতুলের গুণ সম্পর্কে।

সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস কমাতে সাহায্য করে তেঁতুল। এটি কার্বোহাইড্রেট তৈরি হতে দেয় না রক্তে।
ভিটামিন সি, ই, বি ছাড়াও তেঁতুলে পাবেন ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ আর ফাইবার। আর রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এসব উপাদানের সুস্বাস্থ্যের জন্য আবশ্যক।
এতে থাকা হাইড্রোসিট্রিক অ্যাসিড শরীর থেকে ফ্যাট ঝরাতে সাহায্য করে।
তেঁতুলে অ্যান্টি অক্সিডেন্ট ও টার্টারিক অ্যাসিড রয়েছে প্রচুর পরিমাণে। এগুলো ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়।
তেঁতুল দ্রুত খাবার হজমে সাহায্য করে।
তেঁতুলে থাকা আয়রন ও পটাশিয়াম লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়িয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

রয়েছে কিছু অপকারিতাও
তেঁতুল বেশি খেলে কিন্তু সেটা আবার হিতে বিপরীত হতে পারে। এটি অ্যাসিডিটি বাড়ায়। শরীরে গ্লুকোজের মাত্রা বেশি কমে যাওয়াটাও ভালো না। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়াবেটিক রোগীরা তেঁতুল খাবেন। গর্ভাবস্থায়ও চিকিৎসকের পরামর্শ ছাড়া খাবেন না তেঁতুল।

মুজিববর্ষ