আগামী সপ্তাহে আসছে বরিশাল মহানগর আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি! ত্যাগী নেতারা পাচ্ছে অগ্রধিকার আমানউল্লাহ কলেজ সভাপতিকে অবাঞ্ছিত ঘোষনা সাদ্দাম হোসেন বাপ্পি’র মৃত্যুতে মোগ সুন্দার বরিশাল’র গ্রুপ পরিবারের শোক বরিশালে ওএমএস’র চাল বিতরণ জনপ্রিয় ফেসবুক গ্রুপ মোগ সুন্দার বরিশাল এর ৪র্থ বর্ষপূর্তি ও আন্দন ভোজন অনুষ্টান অনুষ্ঠিত বরিশালে কীর্তনখোলা নদীতে কোস্টগার্ডের অভিযানে ১হাজার মিটার জাল জব্দ চরবাড়িয়ায় ইউনিয়নে উপনির্বাচনে বিএনপির একক প্রার্থী মাসুদ হোসেন এগিয়ে ১০নং ওয়ার্ড আ-লীগের সাবেক সভাপতি এ্যাড. হুমায়ুন চৌধুরী প্রিন্স আর নেই, ওয়ার্ড আ-লীগের শোক নতুনধারার ধর্ষণ বিরোধী সমাবেশ ও কুশপুত্তলিকা দাহ বরিশালে বেপরোয়া মটর চালিত রিক্সা, প্রতিদিন ঘটছে দূর্ঘটনা

পটুয়াখালীর দুমকি ও বরগুনার আমতলী উপজেলা লকডাউন

পটুয়াখালী প্রতিনিধি : করোনায় আক্রান্ত হয়ে দুজনের মৃত্যুর পর পটুয়াখালির দুমকি ও বরগুনার আমতলী উপজেলাকে লকডাউন ঘোষণা করেছে প্রশাসন।

শুক্রবার (১০ এপ্রিল) পটুয়াখালি জেলা প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দুমকি উপজেলায় জরুরি সেবা প্রদানে নিয়োজিত যানবাহন ও পণ্যবাহী গাড়ি ছাড়া সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হলো। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দুমকি উপজেলা প্রশাসন সূত্র জানায়, বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে দুমকি উপজেলার শ্রীরামপুর ইউনিয়নে নিজ বাড়িতে দুলাল চৌকিদার (৩২) নামের এক যুবক মারা যান। তাঁর বয়স ছিল ৩০ বছর। তিনি নারায়ণগঞ্জের একটি পোশাক কারখানার কর্মী ছিলেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, জ্বর, শ্বাসকষ্ট, গলাব্যথা নিয়ে ওই যুবক গত রোববার নারায়ণগঞ্জ থেকে বাড়ি আসেন। করোনার উপসর্গ নিয়ে আসার খবর পেয়ে উপজেলা প্রশাসন ওই দিন থেকে তাঁকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয়। মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা তাঁর নমুনা সংগ্রহ করে ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠিয়েছিলেন। পরদিন ওই যুবকের অবস্থার আরও অবনতি হতে থাকে এবং বৃহস্পতিবার বেলা দুইটায় তিনি বাড়িতেই মারা যান।

পটুয়াখালীর সিভিল সার্জন মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, মারা যাওয়া ওই যুবকের নমুনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে।

এদিকে বরগুনার আমতলী উপজেলাকে লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান করোনায় মারা যাওয়ার পরই এই ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন।

শুক্রবার (১০ এপ্রিল) বিকাল সাড়ে তিনটায় বরগুনা জেলা প্রশাসনের পক্ষ থেকে লকডাউন ঘোষণা করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

এর আগে বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকালে লোচা গ্রামের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন জিএম দেলোয়ার হোসেন। তার মৃত্যুতে আতঙ্ক ছড়িয়ে পড়ায় নমুনা সংগ্রহ করে ঢাকার মহাখালীর (ইনস্টিটিউট অব ডেভেলপিং সাইন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ) আইডিসিইতে পাঠানো হয়। সেখান পরীক্ষা শেষে জানানো হয় তিনি করোনা পজেটিভ ছিলেন।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘আমতলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া এবং নারায়ণগঞ্জ থেকে প্রচুর মানুষ আমতলীতে আসায় লকডাউন ঘোষণা করেছি। এছাড়াও গত ১৪ দিনে তিনি যে সকল মানুষের সংস্পর্শে এসেছেন তাদের সকলকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কারও মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে তাৎক্ষণিকভাবে তাকে হাসপাতালে যোগাযোগ করতে বলা হয়েছে।

মুজিববর্ষ