সাদ্দাম হোসেন বাপ্পি’র মৃত্যুতে মোগ সুন্দার বরিশাল’র গ্রুপ পরিবারের শোক বরিশালে ওএমএস’র চাল বিতরণ জনপ্রিয় ফেসবুক গ্রুপ মোগ সুন্দার বরিশাল এর ৪র্থ বর্ষপূর্তি ও আন্দন ভোজন অনুষ্টান অনুষ্ঠিত বরিশালে কীর্তনখোলা নদীতে কোস্টগার্ডের অভিযানে ১হাজার মিটার জাল জব্দ চরবাড়িয়ায় ইউনিয়নে উপনির্বাচনে বিএনপির একক প্রার্থী মাসুদ হোসেন এগিয়ে ১০নং ওয়ার্ড আ-লীগের সাবেক সভাপতি এ্যাড. হুমায়ুন চৌধুরী প্রিন্স আর নেই, ওয়ার্ড আ-লীগের শোক নতুনধারার ধর্ষণ বিরোধী সমাবেশ ও কুশপুত্তলিকা দাহ বরিশালে বেপরোয়া মটর চালিত রিক্সা, প্রতিদিন ঘটছে দূর্ঘটনা প্রভাবশালী মহলের ছত্রছায়া ও উচ্চতর তদবিরে নগর দাপিয়ে বেড়াচ্ছে ওয়ারেন্টভূক্ত আসামী সেলিম-সালাম নলছিটি পৌর ছাত্রলীগের কমিটি গঠিত

বগুড়া জেলা কারাগার থেকে মুক্তি দেওয়া হচ্ছে ১৫৯ বন্দিকে

করোনা ঝুঁকি এড়াতে বগুড়া জেলা কারাগার থেকে ১৫৯ বন্দিকে মুক্তি দেওয়া হচ্ছে। এ জন্য তিন ডেপুটি জেলারের নেতৃত্বে ৭ সদস্যর কমিটি করা হয়েছে। তারা নীতিমালার ভিত্তিতে মুক্তি দেওয়া যেতে পারে এমন ১৫৯ জন বন্দির তালিকা তৈরি করেছেন। এ তালিকা কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে অনুমতি মিললেই এই সব বন্দি মুক্তি পাবেন। করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছেন।

কারা অধিদপ্তর থেকে বগুড়া জেলা কারাগারে গত ১ ও ২ এপ্রিল পৃথক দুইটি চিঠি পাঠানো হয়। পাঠানো দুটি চিঠিতে বলা হয়েছে, যাদের অল্প সাজা অর্থাৎ এক বছরের কম বাকি আছে, লঘু অপরাধ, যারা অচল, অক্ষম বা বৃদ্ধ- এরকম বন্দিদের তালিকা তৈরী করতে হবে।

জেলা কারাগারের সূত্র জানায়, বগুড়া জেলা কারাগারের ধারণ ক্ষমতা ৭২০ জন। সেখানে গত শুক্রবার পর্যন্ত বন্দি রয়েছে  ২ হাজার ১৩৩ জন।

বগুড়া জেলা কারাগারের জেলার শরিফুল ইসলাম জানান, ১৩১ বছর আগে নির্মিত কারাগারটিতে বর্তমানে বন্দি (হাজতি ও কয়েদি) রয়েছেন প্রায় তিনগুণ। কিন্তু জনবল ও অবকাঠামো সেই আগের মতোই আছে। ধারণ ক্ষমতার বেশি বন্দি থাকায় করোনা ঝুঁকি এড়াতে সরকার কিছু বন্দি মুক্তি দেবার চিন্তা ভাবনা করছে। এ ধারাবাহিকতায় বগুড়া জেলা কারাগারে ১৫৯ জন বন্দির একটি তালিকা তৈরী করে নির্দেশনা মতো কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে পরবর্তী নির্দেশনা পেলে উল্লেখিত সংখ্যক বন্দির মুক্তি মিলবে।

মুজিববর্ষ