চরফ্যাসনে ইমামকে মারধরের অভিযোগে ফিরোজ হাজী আটক অসহায় নারীকে নির্যাতনের অভিযোগে ঝালকাঠির চপলেরের বিরুদ্ধে মামলা ! বরিশালে নগরীতে আ’লীগ নেতার ভবনে চাকুরীর প্রলোভনে জিম্মি করে দেহব্যবসা ! ডিবির অভিযানে আটক-৩, ২ নারী উদ্ধার প্রধানমন্ত্রীর দেয়া সাংবাদিকদের জন্য প্রনোদনা বরিশালে সুষম বন্টন হওয়া উচিত ছিলো বরিশাল পলাশপুরে পিতা ধর্ষণ করলো মেয়েকে ! মঠবাড়িয়ায় স্বামী স্ত্রী ও সন্তানের রহস্যজনক মৃত্যু, লাশ উদ্ধার পবিত্র ঈদ-উল আযাহা উপলক্ষে ১০নং ওয়ার্ডবাসীকে শুভেচ্ছা জানালেন কাউন্সিলর এটিএম শহিদুল্লাহ কবির ঈদের আনন্দ করতে গিয়ে যেন করোনার প্রকোপ বৃদ্ধি না পায় এজন্য সবাইকে সর্তক থাকতে হবে, বিএমপি কমিশনার প্রকাশিত সংবাদের প্রতিবাদ দুলারহাট বন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে হত দরিদ্র, সুবিধা বঞ্চিত নারী ও শিশুদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

বগুড়া জেলা কারাগার থেকে মুক্তি দেওয়া হচ্ছে ১৫৯ বন্দিকে

করোনা ঝুঁকি এড়াতে বগুড়া জেলা কারাগার থেকে ১৫৯ বন্দিকে মুক্তি দেওয়া হচ্ছে। এ জন্য তিন ডেপুটি জেলারের নেতৃত্বে ৭ সদস্যর কমিটি করা হয়েছে। তারা নীতিমালার ভিত্তিতে মুক্তি দেওয়া যেতে পারে এমন ১৫৯ জন বন্দির তালিকা তৈরি করেছেন। এ তালিকা কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে অনুমতি মিললেই এই সব বন্দি মুক্তি পাবেন। করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছেন।

কারা অধিদপ্তর থেকে বগুড়া জেলা কারাগারে গত ১ ও ২ এপ্রিল পৃথক দুইটি চিঠি পাঠানো হয়। পাঠানো দুটি চিঠিতে বলা হয়েছে, যাদের অল্প সাজা অর্থাৎ এক বছরের কম বাকি আছে, লঘু অপরাধ, যারা অচল, অক্ষম বা বৃদ্ধ- এরকম বন্দিদের তালিকা তৈরী করতে হবে।

জেলা কারাগারের সূত্র জানায়, বগুড়া জেলা কারাগারের ধারণ ক্ষমতা ৭২০ জন। সেখানে গত শুক্রবার পর্যন্ত বন্দি রয়েছে  ২ হাজার ১৩৩ জন।

বগুড়া জেলা কারাগারের জেলার শরিফুল ইসলাম জানান, ১৩১ বছর আগে নির্মিত কারাগারটিতে বর্তমানে বন্দি (হাজতি ও কয়েদি) রয়েছেন প্রায় তিনগুণ। কিন্তু জনবল ও অবকাঠামো সেই আগের মতোই আছে। ধারণ ক্ষমতার বেশি বন্দি থাকায় করোনা ঝুঁকি এড়াতে সরকার কিছু বন্দি মুক্তি দেবার চিন্তা ভাবনা করছে। এ ধারাবাহিকতায় বগুড়া জেলা কারাগারে ১৫৯ জন বন্দির একটি তালিকা তৈরী করে নির্দেশনা মতো কারা অধিদপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে পরবর্তী নির্দেশনা পেলে উল্লেখিত সংখ্যক বন্দির মুক্তি মিলবে।

মুজিববর্ষ