করোনায় অসহায়দের পাশে চেয়ারম্যান লিটন মোল্লা! করোনা নিয়ে ৬৪ জেলায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স কাল সামাজিক দূরত্ব বজায় রাখতে কাজ করছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ মেহেন্দিগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধে বর্নপরিচয়ের জনসচেতনতা করোনা : ১৮‘শ বিচারকসহ ১৮ হাজার কর্মকর্তা-কর্মচারীর জন্য সেল এই সময়ে খুসখুসে কাশি আর জ্বর হলে যা করবেন ব্রয়লার মুরগি বিক্রির পাইকার পাচ্ছে না পোল্ট্রি খামারিরা ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি করোনা থেকে সুস্থ হয়েছেন ৮০ বছরের বৃদ্ধ: আইইডিসিআর বরিশাল শেবাচিম হাসপাতালে বসছে করোনা সনাক্তের মেশিন

‘বঙ্গবন্ধু আত্নকেন্দ্রীকতার উর্ধ্বে ছিলেন’- ববি উপাচার্য

শফিক মুন্সি ::

শুধুমাত্র দেশের মানুষের কল্যাণের কথা চিন্তা করে আজীবন রাজনীতি করে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শোষিতর পক্ষে রাজনীতি করার কারণে জীবনের বেশিরভাগ সময় তাকে কারাবন্দী থাকতে হয়েছিলো। সততার সাথে গণমানুষের জন্য কাজ করে গেছেন বিধায় বাঙালির ইতিহাসে তিনিই একমাত্র অবিসংবাদিত নেতার খেতাব পেয়েছেন। সারাজীবনে কখনো তিনি নিজের জন্য কিছু করেন নি। তাঁর সম্পূর্ণ জীবন বিশ্লেষণ করলে একটি তথ্যই সামনে আসে। সেটি হচ্ছে বঙ্গবন্ধু সকল ধরনের আত্নকেন্দ্রীকতার উর্ধ্বে ছিলেন। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে বরিশাল বিশ্ববিদ্যালয় আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে এসব কথা বলেন উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন।

মঙ্গলবার (১৭ মার্চ) দিনব্যাপী নানা আয়োজনে যথাযথ ভাবগাম্ভীর্যের সঙ্গে বিশ্ববিদ্যালয়টিতে বঙ্গবন্ধুর শততম জন্মদিন পালন করা হয়। সকাল সাড়ে দশটায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। এরপর সামাজিক সংগঠন ৭১এর চেতনার বিশেষ ক্রোড়পত্র “বঙ্গবন্ধু” র মোড়ক উন্মোচন করা হয়। বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে আলোচনা সভা আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশাল সিটি কর্পোরেশন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। বিকেলে বিশ্ববিদ্যালয়টির তিনটি হলে আলাদা আলাদা কর্মসূচি পালন করা হয়।

এসময় উপাচার্য জানান, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে প্রতিরোধের উপায় হিসেবে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে আমাদের পূর্ব নির্ধারিত অনুষ্ঠান সূচীরও পরিবর্তন আনা হয়েছে। স্বল্প মাত্রার এই অনুষ্ঠান থেকে আমি শিক্ষার্থীদের প্রতি আহবান জানাই তারা যেন বঙ্গবন্ধুর জীবনী পাঠ করে এবং নিজ জীবনে বঙ্গবন্ধুর আদর্শকে অনুশীলন করে৷

বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়টির বঙ্গবন্ধু হলে আলোচনা সভা ও কৃতী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়। বেলা সাড়ে চারটায় শেরে বাংলা হলের নবনির্মিত গেস্ট রুম ও বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন উপাচার্য। এরপর বেলা সাড়ে পাঁচটায় শেখ হাসিনা হলে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ বিষয়ক বিশেষ আলোচনা সভায় অংশ গ্রহণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন।

মুজিববর্ষ