চাঁদপাশায় পূর্বের শত্রুতার জের ধরে প্রতিপক্ষের হামলায় নারীসহ আহত – ৩ চরফ্যাসনে ইমামকে মারধরের অভিযোগে ফিরোজ হাজী আটক অসহায় নারীকে নির্যাতনের অভিযোগে ঝালকাঠির চপলেরের বিরুদ্ধে মামলা ! বরিশালে নগরীতে আ’লীগ নেতার ভবনে চাকুরীর প্রলোভনে জিম্মি করে দেহব্যবসা ! ডিবির অভিযানে আটক-৩, ২ নারী উদ্ধার প্রধানমন্ত্রীর দেয়া সাংবাদিকদের জন্য প্রনোদনা বরিশালে সুষম বন্টন হওয়া উচিত ছিলো বরিশাল পলাশপুরে পিতা ধর্ষণ করলো মেয়েকে ! মঠবাড়িয়ায় স্বামী স্ত্রী ও সন্তানের রহস্যজনক মৃত্যু, লাশ উদ্ধার পবিত্র ঈদ-উল আযাহা উপলক্ষে ১০নং ওয়ার্ডবাসীকে শুভেচ্ছা জানালেন কাউন্সিলর এটিএম শহিদুল্লাহ কবির ঈদের আনন্দ করতে গিয়ে যেন করোনার প্রকোপ বৃদ্ধি না পায় এজন্য সবাইকে সর্তক থাকতে হবে, বিএমপি কমিশনার প্রকাশিত সংবাদের প্রতিবাদ

ববিতে অবাঞ্ছিত উর্মি – তদন্ত হবে কিনা সিদ্ধান্ত কাল!

শফিক মুন্সি :: বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষার্থী জান্নাতুনওরীন উর্মিকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। বুধবার বেলা ১১ টায় উর্মি কর্তৃক থানায় ‘মিথ্যা অভিযোগ’ প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সমাবেশে শিক্ষার্থীরা এ ঘোষণা দেয়। এদিকে উর্মির ওপর হামলার অভিযোগ ঘটনায় বিশ্ববিদ্যালয় তদন্ত করবে কিনা তা জানা যাবে আগামীকাল (বৃহস্পতিবার) । গত শনিবার গঠিত ‘তথ্য অনুসন্ধান ও তদন্তের সম্ভাব্যতা’ যাচাই কমিটির মতামতের প্রেক্ষিতে তদন্তের ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবারের প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, “উর্মির ওপর হামলার ধারাবাহিক মিথ্যাচারের এ পর্যায়ে আমাদের সম্মানিত শিক্ষক এবং নিরপরাধ শিক্ষার্থীদের বিরুদ্ধে সাজানো অভিযোগ করা হয়েছে৷ আসামী হিসেবে যেসব শিক্ষার্থীদের নাম উল্লেখ করা হয়েছে তারা কেউ এখন পর্যন্ত উর্মিকে সামনাসামনি দেখেই নি। এমন মিথ্যাচারের কারণে উর্মি এই বিশ্ববিদ্যালয়ে পুনরায় প্রবেশ করার অধিকার হারিয়েছে”।

এদিকে গত সোমবার উর্মির বাবার করা অভিযোগ প্রায় ৪৮ ঘন্টা পর বুধবার নগরীর বন্দর থানায় মামলা হিসেবে গ্রহণ করা হয়েছে। মামলা নিতে বিলম্ব হওয়ার বিষয়ে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, ” লিখিত অভিযোগকে মামলা হিসেবে গ্রহণ করতে গেলে প্রাথমিক তদন্তের বিষয় থাকে। সেটা পালন করতেই এটুকু বিলম্ব “। অন্যদিকে হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ে গঠন করা ‘তথ্য অনুসন্ধান’ কমিটি আগামীকাল তাদের রিপোর্ট ও সুপারিশ প্রদান করবে। তাদের সুপারিশের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নেবে এ বিষয়ে সামনে তদন্তের কোনো প্রয়োজন আছে কিনা।

অনুসন্ধানের অগ্রগতির ব্যাপারে কমিটির সদস্য মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মহিউদ্দিন সাব্বির জানান, ” বিভিন্ন মাধ্যমে আমরা হামলার ঘটনার তথ্য – উপাত্ত সংগ্রহ করছি। উক্ত ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে হিসেবে যাদের নাম বিভিন্ন গণমাধ্যমে উঠে আসছে তাদেরকে বক্তব্য প্রদানের জন্য ডেকেছি। উর্মির পরিবারকেও তথ্য দিয়ে সহযোগিতার জন্য আহবান করা হয়েছে “৷

সমাবেশে বক্তারা আরো বলেন,”শুধুমাত্র ব্যাক্তিগত ও রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্যই উর্মির পক্ষ থেকে থানায় এমন অভিযোগ করা হয়েছে। উর্মিকে অবাঞ্ছিত ঘোষণা করার সাথে সাথে আমরা প্রশাসনকেও এ ঘটনার সুষ্ঠু তদন্তের আহবান জানাই৷ তদন্তে যদি সত্যি হামলার কোন বাস্তবতা বেড়িয়ে আসে তবে অপরাধীদের সনাক্ত করে বিচারের আওতায় আনা হোক। যদি হামলার ঘটনা ভিত্তিহীন প্রমাণিত হয় তবে আমরা উর্মির বিরুদ্ধে মানহানীর মামলা করবো “।

গণিত বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন আহমেদ সিফাতের সঞ্চালনায় বুধবারের প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলীম সালেহী, হিসাববিজ্ঞান বিভাগের মোঃ হাফিজুল ইসলাম, আব্দুল্লাহ আল ফিরোজ, আরিফুল ইসলাম সহ অন্যান্যরা।

উল্লেখ্য, গত ১লা মার্চ বিকেলে মুখে মাস্ক পরিহিত ৮/১০ জন গণিত বিভাগের শিক্ষার্থী জান্নাতুল নওরীন উর্মির ওপর হামলা করে বলে দাবি করা হয়। নিরাপত্তাহীনতায় বাসায় দুইদিন চিকিৎসা দেবার পর অবস্থার অবনতি হলে উর্মিকে নগরীর শেরে বাংলা হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় গণিত বিভাগের শিক্ষক সুজিত কুমার বালাকে প্রধান আসামি করে বন্দর থানায় অভিযোগ দায়ের করে উর্মির বাবা আব্দুল মান্নান মৃধা। অভিযোগের সংবাদে বিক্ষোভে ফেঁটে পরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।এমন অভিযোগকে মিথ্যা আখ্যা দিয়ে ধারাবাহিক প্রতিবাদের চতুর্থ দিনে বুধবার উর্মিকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত ঘোষণা করা হয়।

মুজিববর্ষ