ভোলায় বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ, ৪ মাসের অন্তঃসত্তা ববিতে ৯৫ কোটি টাকার উন্নয়ন কাজ ঠেকেছে ১৭৩ কোটিতে ! খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট এলাকায় ব্যাপক নিরাপত্তা বরগুনায় থেকে হাত-পা বাঁধা অপহৃত স্কুলছাত্র উদ্ধার এ অঞ্চলের পরিবার পরিকল্পনা সেবার চাহিদা পূরণ হচ্ছে না পিরোজপুরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার ‘নগ্ন রেস্তোরাঁ’ চালু করছে সুইজারল্যান্ড ব‌রিশালে ল’পরীক্ষায় বহিষ্কার ২৫ বিশ্ববিদ্যালয় কোনো লুটপাটের জায়গা নয় নলছিটিতে ডোবা থেকে নিখোঁজ কিশোরের লাশ উদ্ধার

বরিশালে নিয়ম নীতির তোয়াক্কা না করে চলছে কোচিং এবং প্রাইভেট বানিজ্য!

সাকিবুল হৃদয় :: এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। নিরাপত্তার স্বার্থে পরীক্ষাকালীন কোচিং সেন্টার বন্ধের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক মাসের মধ্যে কোনো কোচিং অথবা প্রাইভেট সেন্টারের কার্যক্রম চলছে, এমন প্রমাণ পাওয়া গেলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সেই নির্দেশ অমান্য করে কোচিং ব্যাবসা চালিয়ে যাচ্ছে কিছু অসাধু কোচিং ব্যাবসায়ীরা।

সরেজমিনে দেখা গেছে, বরিশাল নগরীর বগুড়া রোড এলাকার সদর গালর্স স্কুলের বিপরীতে ড্যাফোডিল,সাইন্স এইড,রাইট একাডেমী, শীতলাখোলা এলাকায় অঙ্কুর কোচিং সেন্টার সহ বগুড়া রোড, রুপাতলি,সাগরদী,কাউনিয়া,বিএম কলেজ এলাকা,জিয়া সড়ক,বৌদ্ধ পাড়া এলাকার বিভিন্ন স্থানে চলছে কোচিং বানিজ্য। শুধু এলাকাতেই নয় নগরীর বিভিন্ন অলি-গলিতে দেখা যায় কোচিং সেন্টার । কোচিং সেন্টারগুলোর সাইনবোর্ড প্যানাই আকর্ষনীয় অফার, শিক্ষার্থীদের দৃষ্টি ফেরাতে পাশের নিশ্চয়তা দেয়া হচ্ছে। নগরীর সরকারি, বেসরকারি স্কুল-কলেজের সিংহভাগ শিক্ষক এখনো শ্রেণীকক্ষের চেয়ে প্রাইভেট ব্যাচ বা কোচিংয়েই বেশি মনোযোগী বলে অভিযোগ শিক্ষার্থী ও অভিভাবকদের। তাদের অভিযোগ শিক্ষকদের কাছে প্রাইভেট, ব্যাচ ও কোচিং না করা হলে পরীক্ষার খাতায় মার্কও পাওয়া যায় না।

সরেজমিনে আরো দেখা গেছে, নগরীর শীতলাখোলা এলাকায় অমৃতলাল কলেজের ব্যাবসায়-শিক্ষা শাখার খন্ডকালিন শিক্ষক পলাশ প্রাইভেটের নামে ব্যাচে ব্যাচে কোচিং বানিজ্য চালাচ্ছে। সংবাদ কর্মী তার কাছে শিক্ষামন্ত্রীর নির্দেশ অমান্য করে কোচিং চালানো বিষয় জানতে চাইলে তিনি বলেন এটা কোচিং না ১০-১২ জন প্রাইভেট পড়ানো এটা নিয়মের বাহিরে না। আর অভিভাবকদের দাবি-নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নিয়মিত মনিটরিং টিম মাঠে নামলে শ্রেণী কক্ষের মানসম্মত পাঠদান ও কোচিং সেন্টার বন্ধ করা সম্ভব। শিক্ষামন্ত্রী ড. দীপু মনি জেএসসি ও জেডিসি পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং এবং আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে শিক্ষামন্ত্রী এ নির্দেশ দেন।

নির্দেশে বলা আছে ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পযর্ন্ত সারা বাংলাদেশে সব কোচিং সেন্টার এবং প্রাইভেট বন্ধ থাকবে । কোচিং প্রাইভেট বন্ধের প্রসঙ্গে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি এর মধ্যে যদি কোন কোচিং অথবা প্রাইভেট সেন্টার খোলা রেখে পাঠদান দিচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা গ্রহন করবে এবং নিয়মিত অভিযান চালাবে।

Bangabandhu Countdown | Nextzen Limited