করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নগরীজুড়ে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে- মেয়র সাদিক পিরোজপুরে উত্ত্যক্তের প্রতিবাদ করায় শিক্ষার্থীর পা ভেঙ্গে দিল বখাটে ভোলা সদর হাসপাতালে করোনা ইউনিটে নেওয়ার সময় রোগীর মৃত্যু গৌরনদীতে এমপি হাসানাত আব্দুল্লাহ’র নিজ অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরণ শেবাচিমে পিসিআর মেশিন স্থাপনের কাজ পরিদর্শন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত, আদেশ জারি জেনে নিন তেঁতুলের গুণ সম্পর্কে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ সঙ্কট তৈরি করেছে করোনা: গুতেরেস ৫৫ বছরের দাদাকে বিয়ে করতে নাতির আত্মহত্যার চেষ্টা! খুব কষ্টকর দুটো সপ্তাহ ও কষ্টের সময় আসছে: ট্রাম্প

বরিশাল বিভাগজুড়ে রাতভর গুজব, রাতের ঘুম হারাম করে পাতার খোঁজে নগরবাসী!

সাইদুল সিকদার:  বরিশাল বিভাগজুড়ে রাতভর গুজব,,থানকুনি পাতায় মুক্তি মিলবে করোনা! বরিশাল বিভাগে ৯০জন করোনা সন্দেহে হোম কোয়ারেন্টাইনে রোগী পাওয়া গেছে এমন খবরে ঘুম হারাম হয়েছে নগরবাসীর।  এ নিয়ে বিভিন্ন জেলায়-উপজেলায় আতঙ্ক ছড়িয়েছে।

করোনায় বিধ্বস্ত ইতালি, জার্মান, বাহারাইন, সৌদি আরব থেকে দলে দলে প্রবাসীরা আসায় এই আতঙ্কে নতুন মাত্রা যোগ হয়েছে।

এদিকে আতঙ্কিত জনতার অনেকেই নানা সময় নানা গুজবে কান দিচ্ছেন। করোনা থেকে মুক্তি মিলবে এমন তথ্য পেলেই তা যাচাই-বাছাই না করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন।

এমনই এক গুজবে রাতের ঘুম হারাম হয়েছে  বরিশাল নগরীসহ পুরো বিভাগ জুড়ে বাসিন্দাদের । একজন প্রসিদ্ধ পীর স্বপ্ন দেখেছেন এমন গুজবের ওপর ভিত্তি করে তথ্য রটে, থানকুনি পাতা খেলে করোনাভাইরাস আর সংক্রমিত হবে না। মিলবে মুক্তি।

সেই গুজবে সাড়া দিয়ে বরিশালবাসী আশপাশের অঞ্চলের অধিবাসীরা রাতের আঁধারে থানকুনি পাতা সংগ্রহে নেমেছেন।

নগরীর বিভিন্ন সড়ক ঘুরে দেখাযায়,থানকুনি পাতার খোঁজে সড়কে সড়কে সাধারন মানুষের ঢল,
সুফিয়া নামে একজন জানান, থানকুনি তিনটি পাতা খেলে করোনা রোগ থেকে মুক্তি মিলবে। কারন এমন ঘটনা না কি চাঁদমারী মাদ্রাসার  আঃ বাতেন হুজুর বলেছে।
আর কেউ কেউ বলছে এমন ঘটনা স্বপ্নে দেখেছে জৈনপুরী পীরসাহেব। তবে সঠিক ভাবে কেউ কিছু না বুঝেই রাতের ঘুম হারাম করে পাতার সন্ধানে ঘুরে বেড়াচ্ছে।

অনেকে ইতিমধ্যে চিবিয়ে খেয়েছেন সে পাতা। তারা বলছেন, এই থানকুনি পাতাই করোনাভাইরাসের উত্তম প্রতিষেধক।

জানা গেছে, মঙ্গলবার দিবাগত রাত ১ টা থেকে শুরু হয়েছে এ গুজব। বরিশালে অনেকে ফেসবুকে এ নিয়ে পোস্ট দিচ্ছেন। কেউ কেউ থানকুনি পাতা সংগ্রহ করতে পেরেছেন জানিয়ে ছবিও পোস্ট করেছেন। কেউ কেউ স্বজন, বন্ধুদের ফোন করে ঘুম ভাঙাচ্ছেন এবং জরুরিভিত্তিতে থানকুনি পাতা সংগ্রহের তাগিদ দিচ্ছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, জৈনপুরী পীর সাহেব স্বপ্নে দেখেছেন যে, তিনটি থানকুনি পাতার আর এক গ্লাস পানি খেলে করোনাভাইরাস ছুঁতেও পারবে না। আর এই রাতের মধ্যেই পাতা তিনটি খেতে হবে।

কেউ কেউ বলছে এমন গুজবের উৎপত্তি কোথা থেকে তা কেউ জানে না। তবে পাতা খুঁজতে সাধারন মানুষের ঢল পড়েছে বরিশালের বিভিন্ন সড়কে সড়কে।

স্থানীয়রা বলছে এমন গুজব ছড়িয়ে মানুষের মাঝে একটি আতংক সৃষ্টি করছে একটি চক্র। তাই এসব গুজব থেকে সবাইকে দূরে থাকতে হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস নিয়ে বেশ কয়েকটি ভুল ও ভুয়া তথ্য সোশ্যাল মিডিয়ায় ঘুরপাক খাচ্ছে। বিশেষকরে ইউনিসেফের বরাত দিয়ে কিছু ভুল তথ্য প্রচারিত হচ্ছে। এ নিয়ে গবেষকরা সচেতনতামূলক পোস্ট দিয়েছেন।

মুজিববর্ষ