চরফ্যাসনে ইমামকে মারধরের অভিযোগে ফিরোজ হাজী আটক অসহায় নারীকে নির্যাতনের অভিযোগে ঝালকাঠির চপলেরের বিরুদ্ধে মামলা ! বরিশালে নগরীতে আ’লীগ নেতার ভবনে চাকুরীর প্রলোভনে জিম্মি করে দেহব্যবসা ! ডিবির অভিযানে আটক-৩, ২ নারী উদ্ধার প্রধানমন্ত্রীর দেয়া সাংবাদিকদের জন্য প্রনোদনা বরিশালে সুষম বন্টন হওয়া উচিত ছিলো বরিশাল পলাশপুরে পিতা ধর্ষণ করলো মেয়েকে ! মঠবাড়িয়ায় স্বামী স্ত্রী ও সন্তানের রহস্যজনক মৃত্যু, লাশ উদ্ধার পবিত্র ঈদ-উল আযাহা উপলক্ষে ১০নং ওয়ার্ডবাসীকে শুভেচ্ছা জানালেন কাউন্সিলর এটিএম শহিদুল্লাহ কবির ঈদের আনন্দ করতে গিয়ে যেন করোনার প্রকোপ বৃদ্ধি না পায় এজন্য সবাইকে সর্তক থাকতে হবে, বিএমপি কমিশনার প্রকাশিত সংবাদের প্রতিবাদ দুলারহাট বন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে হত দরিদ্র, সুবিধা বঞ্চিত নারী ও শিশুদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

বিয়েতে মেয়েরাও যৌতুক নেয়!

মন্তব্য কলাম, আফরোজা আক্তার নিপা:: 

আজকাল কাবিন ও এক ধরনের যৌতুক হয়ে গেছে। ছেলে মাসে ইনকাম করে ৩০,০০০ হাজার কিন্তু কাবিন ধরা হয় ১০-২০ লাক্ষ টাকা।
.
ধরা যাক, প্রতি মাসে ছেলে ২০ হাজার টাকা সঞ্চয় করে, বিয়ের খরচ বাদ দিলাম, তার মানে প্রায় ৫ বছর ধরে টাকা সঞ্চয় করলে ছেলে শুধু কাবিনের টাকাটাই সঞ্চয় করতে পারছে। আর বিয়ের খরচ সঞ্চয় করতে গেলে ছেলের তো নিজের ছেলে বিয়ে দেবার বয়সে বিয়ে করতে হবে। অনেকেই বলে থাকেন কাবিনের টাকা বেশি মানে মেয়ের সিকিউরিটি মানি, এটা সামাজিক নিরাপত্তা। কিন্তু আমার প্রশ্ন হলো,
.
বিয়ে তো একটা সম্পর্ক সেখানে লেনদেন করে কিভাবে সামাজিক নিরাপত্তা নিশ্চিত হয়?
টাকা বেশি মানে মেয়ে সুখী হবে এই নিশ্চয়তা কি কেউ দিতে পারবে?
.
বিয়ের পরে যদি ছেলে স্বামী হিসেবে ভালো না হয়, থাকতে না চায় তখন সেই সিকিউরিটি মানি দিয়ে কি অন্য একটা ভাল জামাই কেনা যায়? অবশ্যই না! ভালবাসা থাকলে ১০১ টাকা কাবিনেও বিয়ে হতে পারে। আমার বাবা মায়ের বিয়ের কাবিনের টাকা ছিলো একদমই সামান্য কিছু, তারা তো বেশ কাটিয়ে দিল ৪০-৪৫ বছর।
আমার মতে একটা ছেলের যা ক্ষমতা সেই অনুযায়ী তার বিয়ের কাবিনের টাকা নির্ধারণ করা উচিত। কেউ যদি ধর্ম অনুযায়ী বিয়ে করে তাতে আমার কোন আপত্তি নেই, কিন্তু আজকাল বিয়ের মধ্যে এই আর্থিক লেনদেন গলার কাটা হয়ে যাচ্ছে। উপহারের নামে যৌতুক যেমন বৈধ হয়েছে ঠিক তেমনি সামাজিকতার নামে আজকাল সাধ্যের বাইরে কাবিনও বৈধ হয়ে গেছে।
.
কোন মেয়ে যদি মনে করে কাবিনের টাকা বেশি হলেই তার নিরাপত্তা নিশ্চিত হবে তাহলে বিয়ে না করে বরং আয় রোজগার করার বিভিন্ন উপায় ভাবা উচিৎ আর ছেলের যদি সামাজিকতা দেখানোর জন্য মেয়েকে সাধ্যের বাইরে কাবিন দিয়ে বিয়ে করতে হয়, তবে আমি বলবো তার বিয়ে না করে আজীবন একা থাকাই ভালো।

মুজিববর্ষ