১০নং ওয়ার্ড আ-লীগের উদ্যােগে নানা আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জম্মদিন পালিত হুমকি বাস্তবে রুপ, শেষ পর্যন্ত রিয়াজের বাড়ি দখলে নিলো স্বীকৃত হত্যাকারী লিজা! বরিশালে ইউপি নির্বাচনকে ঘিরে এখনই মাঠ গরম করছেন সম্ভাব্য প্রার্থীরা বরিশাল কর্নকাঠিতে ভেকু মেশিনে নদী খাচ্ছে লোকমানের এম.এস.বি ব্রিকস! ভিডিও সহ বরিশালে পলাশপুরের শুক্কুর ও চাঁদপুরার লিপি জনতার হাতে আপত্তিকর অবস্থায় আটক! অতঃপর বরিশালে ১২কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী ডিবি পুলিশের খাঁচায়! বরিশালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্কুল ছাত্রের ঘুষিতে মৃত্যু গাড়ি চালকের বাকেরগঞ্জের ভরপাশায় অজ্ঞাত শিশুর মরদেহ উদ্ধার বরিশালে সেই রানা আবারো বেপরোয়া! বরিশালের চরামদ্দী ইউনিয়নে ইউপি নির্বাচনে সিগন্যাল পেয়েছেন নতুন মুখ মঈন!

বুরো বাংলাদেশ এনজিও’র হিসার রক্ষক ও এরিয়া ম্যানেজার কতৃক মাঠকর্মী ধর্ষণ,থানায় মামলা

নিজস্ব প্রতিবেদক ॥ দেশের প্রতিটি বিভাগে নারীর অবদান অত্যান্ত গুরুত্বপূর্ণ।দেশের অর্থ নীতিতে অবদান রাখা সেই নারী আজ অনিরাপদ। জঘন্য এক ঘটনার সাক্ষী হলো বরিশালবাসী। বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলা বুরো বাংলাদেশ এনজিও’র শাখা কার্যালয়ে ধর্ষিত হলো সেই প্রতিষ্ঠানে কর্মরত এক নারী কর্মী।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো বুরো বাংলাদেশ এনজিও’র পরিচালকও একজন নারী। একজন নারীর প্রতিষ্ঠানে কাজ করা আর একজন নারী কতটা অনিরাপদ সেটা প্রমাণ হলো।

ঘটনার এখানেই শেষ নয় বিচার চেয়ে কতৃপক্ষের কাছে অভিযোগ দিলে বিচারের নামে হারাতে হয়েছে নিজের চাকুরী।
বুরো বাংলাদেশে বিচার না পেয়ে ধর্ষিতা নারী আইনের আশ্রয় গ্রহণ করতে বাধ্য হয়েছেন।

তবে অভিযোগ রয়েছে নিজেদের অপরাধ ঢাকতে নারী কর্মীকে টাকা চুরির অভিযোগ দিয়েছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ধর্ষনের বিচার না করে বাদীকে মিথ্যা চুরির অপবাদ দিয়ে চাকুরী থেকে অব্যাহতি প্রদান করা কেমন আইন কেমন বিচার ।

শুধু আগৈলঝাড়ায় নয় বুরো বাংলাদেশের বিভিন্ন শাখায় কাজ করছে ভন্ড কিছু কর্মকর্তারা। অভিযোগ রয়েছে ।

কাজের জন্য কোন নারী সদস্য অফিসে গেলে তাদের যৌন নির্যাতন করেন চরিত্রহীন আবু হোসেন। উর্ধ্বতন কর্মকতারা নিজেদের চোখে দেখার পরেও কোন প্রতিকার করেন না।

কিস্তির টাকা দিতে না পারলে অসহায় নারীদের সাথে খারাপ আচরণ করা, প্রবাসী নারীদের যৌন হয়রানিসহ অসংখ্য অভিযোগ থাকা সত্ত্বেও তার বিরুদ্ধে কোন শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করেনি তার ঊর্ধ্বতন কর্মকর্তারা এরিয়া ম্যানেজার ফরিদ উদ্দিন।

ফরিদ উদ্দিনের নামেও গ্রাহকদের হয়রানি করার অভিযোগ রয়েছে। সুযোগ পেলেই খারাপ আচরণ ও হয়রানি করা অভ্যাসে পরিণত হয়েছে।ফরিদ ও আবু হোসেন দুজনে মিলে বরিশাল শাখাটিকে একটি নরক বানিয়ে ফেলেছে। অনেক সদস্য কতৃপক্ষের কাছে বিচার চেয়েছেন পাশাপাশি ফরিদ উদ্দিন ও আবু হোসেন এর বদলী কামনা করেছে।

বরিশালের আগৈলঝাড়ায় শাখায় বুরো বাংলাদেশ’র হিসাব রক্ষক কর্তৃক মাঠকর্মী ধর্ষণের বিচার না পেয়ে থানায় মামলা করা হয়েছে । ধর্ষিতার ডাক্তারী পরীক্ষা সম্পন্ন করাসহ অতিরিক্তি পুলিশ সুপারের ঘটনাস্থল পরিদর্শন করেন।

জানা গেছে বরিশাল কোতয়ালী থানার নমশুদ্র পাড়া এলাকার স্থায়ী বাসিন্দা ও এনজিও বুরো বাংলাদেশ আগৈলঝাড়া অফিসের মাঠকর্মী এক সন্তানের জননী বাদী হয়ে মামলা দায়ের করেছেন।

এজাহারের বরাত দিয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই তৈয়বুর রহমান জানান, বুরো বাংলাদেশ আগৈলঝাড়া উপজেলার ফুল্লশ্রী এলাকার ব্রাঞ্চ অফিসের কর্মসূচি সংগঠক (২৫) নারী মাঠকর্মীকে প্রায়ই বিভিন্ন রকমের কুপ্রস্তাব দিয়ে আসছিলো একই ব্রাঞ্চের হিসাব রক্ষক মিজানুর রহমান (৩০)।

বাদী তার কুপ্রস্তাবে রাজি না হওয়ায় চলতি বছর ২২শে জানুয়ারি বিকেল সাড়ে চারটায় অফিসে একা পেয়ে ব্রাঞ্চ ম্যানেজার কবিরের রুমে নিয়ে জোর পূর্বক মিজানুর রহমান তাকে ধর্ষণ করে। অভিযুক্ত মিজানুর বাগেরহাট জেলার দোনা গ্রামের লেহাজ উদ্দিন শেখ এর ছেলে।

এজাহারের বরাত দিয়ে তদন্তকারী কর্মকর্তা এসআই তৈয়বুর রহমান আরও জানান, এর আগে বুরো বাংলাদেশ এনজিও’র এরিয়া ম্যানেজার তাপস রায় চলতি বছর ১৮ই জানুয়ারি বাদীকে অফিসে একা পেয়ে তার বিভিন্ন স্পর্শকাতর স্থানে হাত দিয়ে শ্লীলতাহানী করেন বলে অভিযোগ করেছেন।

এরিয়া ম্যানেজার তাপস রায় বর্তমানে উজিরপুর অফিসে কর্মরত থেকে ওই এনজিও’র এরিয়া ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। ২০আগষ্ট (বৃহস্পতিবার) আগৈলঝাড়া থানায় উল্লেখিত দু’জনকে আসামী করে ওই এনজিও’র মাঠকর্মী (২৫) মামলা দায়ের করেন।

মামলা দায়েরের পরে শুক্রবার ধর্ষিতা এনজিও কর্মীকে ডাক্তারী পরীক্ষার জন্য বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছে পুলিশ।এদিকে গৌরনদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রব হাওলাদার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

তার নির্দেশনা ও তত্বাবধানে মামলার তদন্ত কার্যক্রম চলছে। আসামীদের গ্রেফতারে জোর প্রচেষ্টা চলছে। বুরো বাংলাদেশ কর্মরত একজন বলেন , ওই মাঠকর্মী কতৃপক্ষের কাছে বিচার না পেয়ে থানায় মামলা দায়ের করেছে। আমরা চাই সুষ্ঠু তদন্ত করে তাপস রায় ও মিজানের শাস্তি নিশ্চিত করার দাবী জানাই ।

এছাড়াও মাঠকর্মীর সাথে হিসাব রক্ষক অসৌজন্যমুলক আচরনের জন্য ওই মাঠকর্মী লিখিত অভিযোগ করায় হিসাব রক্ষক মিজানুর রহমানকে গত ১২জুলাই তিনি সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এদেশে পুরুষের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে নারীরাও এগিয়ে যাচ্ছে সমান তালে। সেখানে  নারী লোভীদের কারণে অনিরাপদ আজ নারী সমাজ ।মনগড়া নয় সুষ্ঠু ভাবে তদন্ত করে দোষীদের বিচার করা হবে আশা ভুক্তভোগী এনজিও কর্মীর।

মুজিববর্ষ