আগামী সপ্তাহে আসছে বরিশাল মহানগর আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি! ত্যাগী নেতারা পাচ্ছে অগ্রধিকার আমানউল্লাহ কলেজ সভাপতিকে অবাঞ্ছিত ঘোষনা সাদ্দাম হোসেন বাপ্পি’র মৃত্যুতে মোগ সুন্দার বরিশাল’র গ্রুপ পরিবারের শোক বরিশালে ওএমএস’র চাল বিতরণ জনপ্রিয় ফেসবুক গ্রুপ মোগ সুন্দার বরিশাল এর ৪র্থ বর্ষপূর্তি ও আন্দন ভোজন অনুষ্টান অনুষ্ঠিত বরিশালে কীর্তনখোলা নদীতে কোস্টগার্ডের অভিযানে ১হাজার মিটার জাল জব্দ চরবাড়িয়ায় ইউনিয়নে উপনির্বাচনে বিএনপির একক প্রার্থী মাসুদ হোসেন এগিয়ে ১০নং ওয়ার্ড আ-লীগের সাবেক সভাপতি এ্যাড. হুমায়ুন চৌধুরী প্রিন্স আর নেই, ওয়ার্ড আ-লীগের শোক নতুনধারার ধর্ষণ বিরোধী সমাবেশ ও কুশপুত্তলিকা দাহ বরিশালে বেপরোয়া মটর চালিত রিক্সা, প্রতিদিন ঘটছে দূর্ঘটনা

ব্যবহারকারীদের নিরাপদ রাখতে নগ্ন সেলফি তুলতে দিবে না স্মার্টফোন

ব্যবহারকারীদের নিরাপদ রাখতে স্বয়ংক্রিয়ভাবে নগ্ন সেলফি তুলতে বাধা দেবে স্মার্টফোন। ছবি তোলার সময় কেউ নগ্ন হলেই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে স্মার্টফোনটির ক্যামেরা। অশ্লীল ছবিও সংরক্ষণ করবে না স্মার্টফোনটি।

শুধু তা-ই নয়, অভিভাবকরাও দূর থেকে স্মার্টফোনটির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন। এ জন্য স্মার্টফোনটিতে নতুন করে কোনো অ্যাপ বা এক্সটেনশন ইনস্টল করার প্রয়োজন হবে না।

শিশু-কিশোরদের জন্য ‘টোন ই২০’ মডেলের স্মার্টফোনটি তৈরি করেছে জাপানের টোন মোবাইল। প্রতিষ্ঠানটির তৈরি নতুন অ্যান্ড্রয়েড ফোন ‘ই২০’তেই ব্যবহার করা হয়েছে ‘নগ্ন সেলফিরোধী’ কৃত্রিম বুদ্ধিমত্তা।

প্রতিষ্ঠানটির দাবি, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে অশ্লীল ছবি শনাক্ত করে সেগুলো ব্লক করতে পারে স্মার্টফোনটি। অশ্লীল ছবি তুলতে বাধা দেওয়ার পাশাপাশি অভিভাবকদের কাছেও সতর্কবার্তা পাঠায়।

টোনের তৈরি ‘ই২০’ স্মার্টফোনটি মূলত ‘বাজেট ফোন’ বা সাশ্রয়ী দামের। ৬.২৬ ইঞ্চি পর্দার স্মার্টফোনটিতে রয়েছে ‘ট্রিপল ক্যামেরা সেটআপ’ এবং ‘স্মার্টফোন সুরক্ষা’ ফিচার।

ফোনটির অ্যালগরিদম যদি বুঝতে পারে এরকম কোনো সেলফি তোলা হচ্ছে, তাহলে ওই ছবি গ্যালারিতে সেভ করতে দেবে না ফোনটি। জাপানের তরুন সমাজের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে স্মার্টফোনটিকে। চাইলে ই২০ ফোনটিকে সংযুক্ত করে নেয়া যাবে অন্য ফোনের সঙ্গেও। এতে করে এ ধরনের কোনো ছবি তোলার চেষ্টা করা হলে সহজেই অভিভাবক বা মা-বাবাকে সতর্ক করা সম্ভব হবে।

ছবির কনটেন্ট বুঝতে পারে এমন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ফেইসবুক ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলো ব্যবহার করে থাকে। নিজেদের প্ল্যাটফর্ম থেকে অবৈধ কনটেন্ট সরিয়ে দিতেই এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে থাকে বড় মাপের প্রতিষ্ঠানগুলো

মুজিববর্ষ