১০নং ওয়ার্ড আ-লীগের উদ্যােগে নানা আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জম্মদিন পালিত হুমকি বাস্তবে রুপ, শেষ পর্যন্ত রিয়াজের বাড়ি দখলে নিলো স্বীকৃত হত্যাকারী লিজা! বরিশালে ইউপি নির্বাচনকে ঘিরে এখনই মাঠ গরম করছেন সম্ভাব্য প্রার্থীরা বরিশাল কর্নকাঠিতে ভেকু মেশিনে নদী খাচ্ছে লোকমানের এম.এস.বি ব্রিকস! ভিডিও সহ বরিশালে পলাশপুরের শুক্কুর ও চাঁদপুরার লিপি জনতার হাতে আপত্তিকর অবস্থায় আটক! অতঃপর বরিশালে ১২কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী ডিবি পুলিশের খাঁচায়! বরিশালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্কুল ছাত্রের ঘুষিতে মৃত্যু গাড়ি চালকের বাকেরগঞ্জের ভরপাশায় অজ্ঞাত শিশুর মরদেহ উদ্ধার বরিশালে সেই রানা আবারো বেপরোয়া! বরিশালের চরামদ্দী ইউনিয়নে ইউপি নির্বাচনে সিগন্যাল পেয়েছেন নতুন মুখ মঈন!

“যত সিট তত যাত্রী ” ১লা সেপ্টেম্বর থেকে পূর্বের ভাড়ায় গণপরিবহন চলা শুরু

জুবায়ের ইসলামঃ আজ ১লা সেপ্টেম্বর ২০২০ইং রোজ মঙ্গলবার থেকে সাড়া দেশে পূর্বের ভাড়ায় গণপরিবহন চলাচল শুরু হয়েছে । তবে আগের মতো ভাড়া নিলেও পরিবহন শ্রমিক ও যাত্রীদের মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।

মহামারী করোনা ভাইরাস প্রতিরোধ ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার পুরো দেশ লগডাউন ঘোষণা করে । দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে প্রায় এক মাস পর লগডাউন শিথিল করে সীমিত পরিসরে বাস, ট্রেন,লঞ্চসহ সকল প্রকার গণপরিবহন চলাচলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গণপরিবহনে চলাচলে সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে কিছু শর্ত মেনে পরিবহন চলাচল করার অনুমতি প্রদান করা হয়।যে সমস্ত নিয়ম মেনে গণপরিবহন চলাচল করার অনুমতি দেয়া হয়েছিল তার প্রধান শর্ত ছিল স্বাস্থ্য বিধি মেনে চলা।প্রতি ২সিটে ১জন যাত্রী বহন করে চলার জন্য মোট ভাড়ার ৬০% বৃদ্ধি করে নতুন ভাড়া নির্ধারন করা হয়।

এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধ ও জনগনের নিরাপত্তা নিশ্চিত করতে আরও কিছু শর্ত মেনে চলতে নির্দেশ প্রদান করা হয়। যার মধ্যে পরিবহনগুলোতে যাত্রী বহনের আগে ও পরে গাড়িতে জীবানু নাশক স্প্রে করে জীবাণু মুক্ত করে নেয়ার নির্দেশা রয়েছে।

অর্থনীতির চাকা সচল রাখতে ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সুবিধার কথা বিবেচনা করে ৬০% বর্ধিত ভাড়া বাতিল করার সিদ্ধান্ত পরিবর্তন করে কতৃপক্ষ।

গত মাসের মাঝামাঝি সময় বিআরটিএ ও সড়ক পরিবহন মন্ত্রনালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে নির্ধারন করা ভাড়া বাতিল নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উক্ত সভায় পরিস্থিতি বিবেচনা করে সকলের সম্মতি ক্রমে ৬০% বর্ধিত বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

গণপরিবহন পূর্বের ভাড়ায় চলাচল করলেও নতুন ৪টি শর্ত মেনে চলতে হবে।নতুন ৪টি নির্দেশনা মেনে ১লা সেপ্টেম্বর থেকে পূর্বের ভাড়ায় গণপরিবহন চলাচল করার নির্দেশ প্রদান করা হয়েছে।

যে ৪টি নির্দেশ মেনে পরিবার চলাচল করতে হবে সেগুলো হলো, (ক) “যত সিট তত যাত্রী” কোন ভাবেই আসন সংখ্যার অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না (খ) যাত্রী, গাড়ি চালক,হেলপার, সুপারভাইজার,টিকিট কাউন্টারে নিয়োজিত ব্যক্তিকে মাস্ক পড়তে হবে এবং হাত ধোয়ার জন্য সাবান, পানি ও হ্যান্ড স্যানিটাইজারের পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে(গ) গাড়িতে যাত্রী পরিবহন করার আগে ও পরে গাড়িতে জীবাণু নাশক স্প্রে করতে হবে পাশাপাশি গাড়ির মালিকগন যাত্রীর ব্যাগ ও মালপত্রে জীবাণু নাশক স্প্রে করার ব্যবস্থা গ্রহণ করবে (ঘ) গনপরিবহনে স্বাস্থ্য বিধি সংক্রান্ত অন্যান্য বিষয়াদি মেনে চলতে হবে।

এই ৪টি সিদ্ধান্ত বাস্তবায়ন করার জন্য দেশের প্রতিটি জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে চিঠি দেয়া হয়েছে।যথাযথ স্বাস্থ্য বিধি মেনে গণপরিবহন চলাচল করার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করে মনিটরিং করতে নির্দেশ প্রদান করা হয়েছে।

সরকার নির্ধারিত এই ৪টি নির্দেশ মেনে সাড়া দেশের ন্যায় বরিশালেও গণপরিবহন চলাচল নিশ্চিত করতে কাজ করছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি)।

বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার এর নির্দেশে কাজ শুরু করেছে ট্রাফিক বিভাগ। বিএমপি কমিশনারের নির্দেশ ও ডিসি ট্রাফিক মোহাম্মদ জাকির হোসেন মজুমদার পিপিএম সেবা এর নেতৃত্বে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে ট্রাফিক বিভাগ।

সরকারি নির্দেশ শতভাগ কার্যকর করতে বরিশাল বাস ও থ্রি হুইলার মালিক সমিতির সাথে সভা করেছে ট্রাফিক বিভাগ। এছাড়াও গণপরিবহনগুলোকে সরকারি নির্দেশ মেনে গাড়ি চালানোর জন্য ব্যাপক প্রচার প্রচারণা করা হচ্ছে।

ডিসি ট্রাফিক মোহাম্মদ জাকির হোসেন মজুমদার পিপিএম সেবা এর নেতৃত্বে বরিশালবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে নিরলস প্রচেষ্টা করে যাচ্ছে ট্রাফিক বিভাগ।

পাশাপাশি জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে যাত্রীদের মাঝে ব্যাপক প্রচারণা মূলক কাজ করছে বিএমপি ট্রাফিক বিভাগ।
শুধু গণপরিবহনের দিকে তাকিয়ে না থেকে নিজেদেরও সতর্ক থাকার পরামর্শ প্রদান করা হচ্ছে।

এ বিষয় বরিশালের এক আইনজীবী এ্যাড গোলাম মর্তুজা তপু বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে সরকার যে নির্দেশনা প্রদান করেছে সেটা যথাযথ ভাবে মানতে হবে। গাড়িতে কোন ভাবেই যেন অতিরিক্ত যাত্রী পরিবহন করা না হয় সেজন্য মনিটরিং ব্যবস্থা নিশ্চিত করতে হবে।এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধে আমরা যারা সাধারণ যাত্রী রয়েছি আমাদেরও সতর্ক থাকতে হবে।

মাইনুল হাসান নামের অন্য এক যাত্রী বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে গণপরিবহন চলাচলে যে নির্দেশ প্রদান করা হয়েছে যথাযথ ভাবে সেটা মানতে হবে। আমরা চাই নতুন যে নির্দেশনা প্রদান করা হয়েছে চালক ও যাত্রী সেটা মেনে চলবে।
তবে বরিশালের সুশীল সমাজ বলছেন সরকারি নির্দেশ অনুযায়ী সকল ধরনের গণপরিবহন চলাচল করার জন্য প্রয়োজন কঠোর মনিটরিং। করোনা ভাইরাস প্রতিরোধ ও জননিরাপত্তা নিশ্চিত করতে শতভাগ স্বাস্থ্য বিধি কার্যকর করতে চালক ও যাত্রী উভয় পক্ষের অনেক বেশি সচেতন হতে হবে।

শতভাগ স্বাস্থ্য বিধি মনিটরিং করার বিষয় ডিসি ট্রাফিক মোহাম্মদ জাকির হোসেন মজুমদার পিপিএম সেবা বলেন, সরকারিভাবে যে নির্দেশনা প্রদান করা হয়েছে সেটা বাস্তবায়ন করতে আমরা কঠোরভাবে মনিটরিং করবো।করোনা ভাইরাসের কারনে অনেক দিন একটি নিয়মের মধ্যে চলতে গিয়ে মানুষ হাঁপিয়ে উঠছেন। এখন যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে আমি আশা করি সকল মানুষের মাঝে একটা সস্তি চলে আসবে। সকলের প্রতি আমার অনুরোধ থাকবে সবাই স্বাস্থ্য বিধি মেনে চলুন দেশকে করোনার প্রকোপ থেকে মুক্ত রাখুন।

মুজিববর্ষ