তামিমের অনবদ্য ব্যাটিংয়ে বরিশালের প্রথম জয় কাউনিয়ায় মাদক বিক্রিতে বাধা দেয়ায় সাইকেলের গ্যারেজে আগুন দিল ব্যাবসায়ীরা! বরিশালে এক খালের চার সেতু ভেঙে দুর্ভোগে ১৩ গ্রামের মানুষ বরিশালে দ্বিতীয় দিনেও স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি, দুর্ভোগে সেবা প্রতাশীরা ২৫ পৌরসভায় আ.লীগের মনোনয়ন পেলেন যারা বরিশালে কিশোরীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার আগামীকাল বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী মেয়েদের নিরাপত্তাহীনতার অন্যতম কারন হচ্ছে বাল্যবিবাহঃ মো: রাকিব হাওলাদার বরিশালে স্টিডিয়াম কলোনীতে পাওনা টাকা চাওয়ায় বসতঘর ভাংচুর ও লুটপাট! বরিশালে ভাটারখালে চিহ্নিত ইয়াবা ব্যবসায়ী রিনা আটক।

যে কারণে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস

কথা বলা ও শ্বাস নেয়ার মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস। এমনটাই দাবি করছেন কয়েকজন মার্কিন বিজ্ঞানী। বাতাসের মাধ্যমে খুব ছড়াতে পারে প্রাণঘাতী এই ভাইরাসটি।

মানুষ যখন শ্বাস ছাড়বে তখন থেকে ভাইরাসটি অনেকক্ষণ পর্যন্ত বাতাসে থাকতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভাইরোলজিস্ট বলছেন লকডাউন বা সামাজিক দূরত্ব বজায় রাখা করোনা মোকাবেলার জন্য যথেষ্ট নয়। এই ধরণের ভাইরাস ভারতের মত উচ্চ জনবহুল দেশের জন্য উদ্বেগজনক। এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৬০০ মানুষ। মারা গেছে ৭০ জন।

ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের অধ্যাপক এবং ভাইরোলজির প্রাক্তন প্রধান ড. জ্যাকব জন বলেছেন, কোভিড -১৯ ভাইরাসটি হাম বা যক্ষ্মার জীবাণুর মতো সংক্রামক নয়, বরং ফ্লুর চেয়েও বেশি সংক্রামক। হাচি কাশি দিলে ১ মিলিমিটারের ভিতরে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনায় আক্রান্ত রোগী যখন নিশ্বাস নেয় তখন দুই মিটারের মধ্যে লোকেরা তাদের মুখ, নাক বা চোখ স্পর্শ করলে সংক্রামিত হতে পারে। করোনার সাধারণ লক্ষণ জ্বর, কাশি গলা ব্যাথা যা পরবর্তিতে শ্বাস প্রশ্বাসে সমস্যা সৃষ্টি করে। আর এ থেকেই ভাইরাস ছড়াতে পারে।

এদিকে নিউ ইংল্যান্ড জার্নাল বলছে অ্যারোসোলের মাধ্যমে ৩ ঘণ্টা বাতাসে থাকতে পারে ভাইরাস। যদি সঠিকভাবে ব্যবহার না করা হয়, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) বায়ুবাহিত দূষণের উৎস হতে পারে। এ পরিস্থিতিতে চিকিৎসকরা মাস্ক পড়ার বিষয়ে তাগিদ দিচ্ছেন সেই সাথে আগে থেকে সচেতন থাকার প্রতি নির্দেশনা দিয়েছেন।

মুজিববর্ষ