করোনায় অসহায়দের পাশে চেয়ারম্যান লিটন মোল্লা! করোনা নিয়ে ৬৪ জেলায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স কাল সামাজিক দূরত্ব বজায় রাখতে কাজ করছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ মেহেন্দিগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধে বর্নপরিচয়ের জনসচেতনতা করোনা : ১৮‘শ বিচারকসহ ১৮ হাজার কর্মকর্তা-কর্মচারীর জন্য সেল এই সময়ে খুসখুসে কাশি আর জ্বর হলে যা করবেন ব্রয়লার মুরগি বিক্রির পাইকার পাচ্ছে না পোল্ট্রি খামারিরা ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি করোনা থেকে সুস্থ হয়েছেন ৮০ বছরের বৃদ্ধ: আইইডিসিআর বরিশাল শেবাচিম হাসপাতালে বসছে করোনা সনাক্তের মেশিন

লাউ শাকের গুণ

বিভিন্ন শাকের মধ্যে পরিচিত একটি হলো লাউ শাক। সারা বছরই এই শাক পাওয়া যায়, তবে শীতের মৌসুমে এর ফলন হয় বেশি। দামে সস্তা বলে অনেকেরই খাদ্য তালিকায় থাকে লাউ শাক। স্বাদের পাশাপাশি এই শাকের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা।

ভর্তা, ঝোল কিংবা তরকারি বিভিন্ন উপায়ে লাউ শাক খাওয়া হয়। এই শাকে রয়েছে ফলিক এসিড, আয়রন, ভিটামিন সি, পটাশিয়ামের মতো উপাদান। এতে রয়েছে প্রচুর ফাইবার। চলুন উপকারী এই শাকের কিছু উপকারিতা জেনে নেই।

লাউ শাকে রয়েছে আয়রন যা রক্তের হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এটি লোহিত রক্ত কণিকার সংখ্যা বাড়ায়। এই শাকে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি। বিভিন্ন সংক্রমণ ও ঠান্ডা প্রতিরোধে সাহায্য করে লাউ শাক। যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তাদের জন্য উপকারী খাবার হলো লাউ শাক। পাইলস প্রতিরোধেও এটি বেশ সহায়ক।

লাউ শাকে রয়েছে বিটা-ক্যারোটিন, লুটেইন ও জিয়েজ্যান্থিন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে বিটা ক্যারোটিন। লুটেইন আর জিয়েজ্যান্থিন নানাধরনের চোখের সমস্যা প্রতিরোধ করে।

দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে লাউ শাক। নিয়মিত লাউ শাক খেলে মস্তিষ্ক ঠান্ডা থাকে। ঘুমের সমস্যায় যারা ভুগছেন তারা লাউ শাক খেলে উপকার পাবেন।

লাউ শাকে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। এই উপাদানগুলো হাড় শক্ত ও মজবুত করে। তাই শক্ত ও মজবুত হাড় পেতে খাদ্য তালিকায় লাউ শাক রাখুন।

মুজিববর্ষ