গৌরনদীতে নারীলোভী শিক্ষকের অপকর্ম ফাঁস! আমার ছেলেকে পঙ্গু করে দিতে চেয়েছিলো বরিশাল রেঞ্জের কনস্টেবল সাইফুল শিশু সহিংসতা বন্ধে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রধানমন্ত্রী বরাবর এনসিটিএফ এর স্বারকলিপি প্রদান বরিশালে ভুয়া সাংবাদিকের ছড়াছড়ি, যানবাহনে বিভিন্ন প্রতিষ্ঠানের স্টিকার! সরকারী বরিশাল কলেজের নাম মুছে ফেললে কঠোর আন্দোলন বাকেরগঞ্জে লাশের মিছিল! আইনশৃঙ্খলা বাহিনীকে আরো কঠোর হতে হবে বিয়েতে মেয়েরাও যৌতুক নেয়! নলছিটিতে পৌর কাউন্সিলরের বিরুদ্ধে জেলেদের চাল আত্মসাতের অভিযোগ বরিশালে গনপরিবহনে চাঁদাবাজী বন্ধ ও যানজট মুক্ত নগরী উপহার দিতে, ট্রাফিক পুলিশের বিশেষ অভিযান চলমান বরিশালে সড়কে যানজট নিরসনে কাজ করছেন ব্যাটারী চালিত ইজিবাইক শ্রমিক কল্যাণ সংগঠন!

শতভাগ স্বাস্থ্যবিধি কার্যকর করতে কঠোর অবস্থানে বরিশাল মেট্রোপলিটন পুলিশ

জুবায়ের ইসলামঃ মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।জনগণের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে স্বাস্থ্যবিধি মেনে চলতে সবাইকে অনুরোধ করা হয়েছে ।

সরকারি নির্দেশে লগডাউন শিথিল করে সীমিত পরিসরে বাস,ট্রেন,লঞ্চসহ সকল প্রকার গণপরিবহন চলাচলে অনুমতি দেয়া হয়েছে।যাত্রী পরিবহনে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখতে নির্দেশ প্রদান করা হয়েছে ।

স্বাস্থ্যবিধি কার্যকর করতে কাজ করছে দেশের প্রতিটি জেলা উপজেলা প্রশাসনসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।দেশের প্রতিটি জেলার ন্যায় স্বাস্থ্যবিধি কার্যকর করতে পিছিয়ে নেই বরিশাল মেট্রোপলিটন পুলিশ বিএমপি।

বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার এর নির্দেশে ও ডিসি ট্রাফিক মোহাম্মদ জাকির হোসেন মজুমদারের দূরদর্শী নেতৃত্বে কাজ করে যাচ্ছে ট্রাফিক বিভাগ।

জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিদিন কোন না স্থানে বিশেষ চেকপোস্ট বসিয়ে যাত্রীবাহী যানগুলোকে কঠোর ভাবে মনিটরিং করা হয়।ঢাকাগামী ও বরিশাল মূখী সকল গাড়িগুলোকে ট্রাফিক বিভাগের চেকপোস্টে থামিয়ে চেক করা হয়।

যে সকল যানগুলো সরকারি নির্দেশ অমান্য করে রওনা হয়েছে সেগুলোকে আটক অথবা মামলা দেয়া হচ্ছে। আর যে সমস্ত গাড়ি যথাযথ স্বাস্থ্যবিধি মেনে যাত্রী নিয়েছে তাদের ছেড়ে দেয়া হয়েছে।

বরিশাল নগরীর লঞ্চঘাট, নথুল্লাবাদ, রুপাতলী বাসস্ট্যান্ড যে কোন স্থান থেকে বাস,মিনি বাস,মাইক্রোবাস,মাহিন্দ্রাসহ যে সকল যাত্রীবাহী মটরযান ছেড়ে যায় সেগুলো বিএমপির চেকপোস্টে থামানো হয়।

চেকপোস্টে দ্বায়িত্ব পালনকারী কর্মকর্তা গাড়ির ভিতরে প্রবেশ করে সরকারি স্বাস্থ্যবিধি পালন এবং মাস্ক পরিধান করছে কি না সেটা যাচাই বাছাই করেন।যে সকল গাড়ি আইন অমান্য করে যাত্রী পরিবহন করেছে সেগুলোর যাত্রী নামিয়ে গাড়ি ঘুরিয়ে দেয়া হয়।

সরেজমিনে দেখা গেছে গড়িয়ার পাড় চেকপোস্টে বরিশাল থেকে ঢাকাগামী বিভিন্ন যাত্রীবাহী পরিবহন থামাচ্ছেন টিআই বিদ্যুৎ চন্দ্র দে ও সার্জেন্ট রানা মিয়াসহ অন্য পুলিশ সদস্যরা।স্বাস্থ্যবিধি মানছে কি না প্রতিটি গাড়িতে উঠে যাচাই করছেন ট্রাফিক বিভাগে সদস্যরা।

এ বিষয় ডিসি ট্রাফিক মোহাম্মদ জাকির হোসেন মজুমদার বলেন,গাড়ির মালিকদের সাথে আমারা একাধিক বার বৈঠক করেছি। স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালানো ও মাস্ক বিহীন যাত্রী পরিবহন করতে নিষেধ করার পাশাপাশি গাড়িতে যাত্রী ওঠানো এবং নামানোর পড়ে জীবাণু নাশক স্প্রে দিয়ে গাড়ি জীবাণু মুক্ত করতে বলা হয়েছে ।

ডিসি ট্রাফিক আরও বলেন,যাত্রীদের প্রতি অনুরোধ করেছি আপনারা কেউ অতিরিক্ত যাত্রী হয়ে গাড়িতে উঠবেন না। বাসে নির্ধারিত সিটের অর্ধেক সিটে বসুন ।গাড়িতে বসে থুথু ফেলবেন না, সব সময় মাস্ক পরিধান করুন।গাড়িতে কাশি দিলে টিসু ব্যবহার করুন। সবাই নিরাপদ থাকুন এবং দেশকে নিরাপদ রাখুন।

এসি ট্রাফিক মোঃ মাসুদ রানা বলেন,বরিশালে যাত্রী নিয়ে আসা যাওয়া করা বাসগুলোতে সরকার নির্ধারিত ৬০% ভাড়া বেশি নিয়ে শতভাগ স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।

তবে কিছু কিছু ক্ষেত্রে সিএনজি ও মাহিন্দ্রায় যথাযথ ভাবে মানা হচ্ছে না। এ ব্যাপ্যারে মালিক সমিতিকে বলা হয়েছে তারা যেন ড্রাইভার ও যাত্রীদের সাথে সমন্বয় করে শতভাগ স্বাস্থ্যবিধ মেনে চলে।

এ বিষয় টিআই বিদ্যুৎ চন্দ্র দে বলেন,মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে কতৃপক্ষের নির্দেশ অনুযায়ী আমরা ট্রাফিক বিভাগ কাজ করে যাচ্ছি।বরিশাল থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী ও ঢাকা থেকে ছেড়ে আসা বরিশালমুখী গাড়িগুলোতে যথাযথ স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সেটা নিয়মিত মনিটরিং করছি। জনস্বার্থে আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে সঠিক সময়ে সঠিক নির্দেশ প্রদান করার জন্য বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বারকে ধন্যবাদ জানিয়েছেন নগরবাসী।পাশাপাশি ডিসি ট্রাফিক মোহাম্মদ জাকির হোসেন মজুমদারের নেতৃত্বে ট্রাফিক বিভাগের কাজের প্রশংসা করেন।

ধন্যবাদ দিয়ে তারা বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশ ও স্বাস্থ্যবিধি কার্যকর করতে বিএমপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।স্বাস্ব্যবিধি মেনে যাত্রী পরিবহন করার সাথে সাথে সবাই আইন মেনে চলবে এমনটাই আশা বরিশালবাসীর।

 

মুজিববর্ষ