ঢাকাবুধবার , ২০ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

বরিশালের ইলিশ যাচ্ছে ভারতে, প্রথম চালানে ১৯ টন

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ২০, ২০২৩ ৩:২২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট : আসন্ন দুর্গাপূজা উপলক্ষে আজ বুধবার (২০ সেপ্টেম্বর) থেকে বরিশাল থেকে ভারতে ইলিশ মাছ পাঠানো শুরু হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতি পাওয়ার পর প্রথম চালান পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন রপ্তানিকারী প্রতিষ্ঠান মাহিমা এন্টারপ্রাইজের মালিক নীরব হোসেন টুটুল।

বরিশাল মৎস্য আড়তদার অসোসিয়েশনের সাধারণ সম্পাদক টুটুল বলেন, বরিশাল থেকে পাঁচটি প্রতিষ্ঠান ভারতে ইলিশ পাঠানোর অনুমতি পেয়েছে। এ প্রতিষ্ঠান হলো- মাহিমা এন্টারপ্রাইজ, তানিশা এন্টারপ্রাইজ, মাসফি এন্টারপ্রাইজ, এআর এন্টারপ্রাইজ ও সী গোল্ড এন্টারপ্রাইজ।

প্রত্যেক প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ মাছ পাঠানোর অনুমতি পেয়েছে। অনুমতি পেয়ে এ বছর প্রথম চালান রাতে বরিশাল নগরীর পোর্ট রোড মোকাম থেকে রওনা হয়েছে। প্রথম চালানে ১৯ টন ইলিশ মাছ যাবে। মাহিমা ও তানিশা এন্টারপ্রাইজ ওই মাছ রপ্তানি করবে। বেনাপোলের সীমান্ত দিয়ে ভারত যাবে বলে জানিয়েছেন তিনি।

ভারতে ইলিশ রপ্তানি করার অনুমতি পাওয়া দেশের বাজারের জন্য ইতিবাচক জানিয়ে পোর্ট রোডের আড়তদার জহির সিকদার জানান, এতে চোরাই পথে ইলিশ পাচার বন্ধ হয়ে যাবে। তখন স্থানীয় বাজারে ইলিশ বেশি থাকবে। তিনি জানান, প্রতিনিয়ত যশোর, সাতক্ষীরা ও আগরতা হয়ে ভারতে বিপুল পরিমাণ ইলিশ চোরাই পথে পাচার হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।