ঢাকাসোমবার , ৭ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

শুভ জন্মদিন, ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ৭, ২০২৩ ১২:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র মাননীয় আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মদিন আজ। সজীব ওয়াজেদ জয় এই সময়ের আইকনিক তরুণ নেতার প্রকৃত উদাহরণ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা— এ দুজনের স্বপ্ন বাস্তবায়নে এবং ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার নেপথ্য কারিগর হিসেবে কাজ করছেন সজীব ওয়াজেদ জয়। এবার দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার কারিগরও হচ্ছেন তিনি।

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ার বিষয়টি নিয়ে আসেন সজীব ওয়াজেদ জয়। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থেকে গোটা দেশে তথ্য-প্রযুক্তির বিপ্লব ঘটান এই তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ। তার গৃহীত নীতিগুলো বাংলাদেশ আইসিটি সেক্টরে একটি নতুন মাত্রা যোগ করেছে। যার কারণে বাংলাদেশ আজ প্রযুক্তিগত দিক থেকে অন্যান্য অনেক দেশ থেকে অনেক উন্নত।

সজীব ওয়াজেদ জয়ের শৈশব ও কৈশোর কাটে ভারতে। সেখানকার নৈনিতালের সেন্ট জোসেফ কলেজে লেখাপড়ার পর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক করেন তিনি। পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক গ্লোবাল লিডার অব দ্য ওয়ার্ল্ড হিসেবে নির্বাচিত হন।

শিক্ষাগত যোগ্যতা আর পেশাগত কাজের অভিজ্ঞতা দিয়ে আইসিটি খাতে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হয়েছেন সজীব ওয়াজেদ জয়। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে প্রথমে ইন্টারনেট সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছেন পরে ইন্টারনেটভিত্তিক সেবা মানুষের হাতের নাগালে নিয়ে গেছেন তিনি। এখন তিনি তৃতীয় ধাপ হিসেবে ‘ক্যাশলেস সোসাইটির’ কথা বলছেন, যেটা মূলত স্মার্ট বাংলাদেশ হবে। ডিজিটাল বাংলাদেশ স্লোগানের সঙ্গে এবার যুক্ত হয়েছে ‘স্মার্ট বাংলাদেশ’-এর স্বপ্ন যার নেপথ্যেও কাজ করে যাচ্ছেন সজীব ওয়াজেদ। স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট—এ চারটি মূল ভিত্তিকে কেন্দ্র করে আ.লীগ সরকার আগামী ২০৪১ সাল নাগাদ একটি সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক, উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে যাত্রা শুরু করেছে।

সজীব ওয়াজেদ জয় একজন ভিশনারি, মেধাবী ও তরুণ নেতা। তিনি স্বপ্ন দেখেন, স্বপ্ন পূরণের কর্মপরিকল্পনা তৈরি করেন এবং পরবর্তীতে সেটা বাস্তবায়নের পথ দেখান। দেশের গুরুত্বপূর্ণ স্থানে হাইটেকপার্ক নির্মাণ, ফোর-জি চালু, ইন্টারনেটের দাম কমানো, কম্পিউটার শুল্কমুক্ত আমদানি, ফ্রিল্যান্সিংয়ের উৎকর্ষতা, বিভিন্ন দাপ্তরিক কাজ অনলাইনে করাসহ নাগরিক সুবিধাকে মানুষের হাতের মুঠোয় নিয়ে আসতে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন।

করোনার সময়ে যখন পুরো দেশ স্থবির তখন আমরা দেখেছি কীভাবে প্রযুক্তি মানুষকে তার স্বাভাবিক কার্যকলাপ সাধনে সাহায্য করেছে। সেটা সম্ভব হতো না, যদি না আমরা ডিজিটাল বাংলাদেশের সুবিধা না পেতাম। তখন মহামারির সময়ে আমরা ঘরে বসেই করেছি অফিসের কাজ। প্রধানমন্ত্রীর মিটিং, রাজনৈতিক দলের কর্মকাণ্ড, ব্যাংক-বিমা, বাণিজ্যিক প্রতিষ্ঠান, কর্পোরেট কোম্পানিসহ বড় বড় প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ সব কাজ; এমনকি টেলিভিশন রিপোর্টিং ও টকশো পর্যন্ত ছিল অনলাইন-নির্ভর। শিক্ষার্থীদের ক্লাস, পরীক্ষা, ভর্তি, নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়, অসুস্থ রোগীর চিকিৎসায় টেলিমেডিসিন সেবা; আদালতের বিচারকার্য— পরিচালনা সবখানেই ছিল প্রযুক্তির ছোঁয়া। কেউ কি কখনো ভেবেছেন, কোরবানির গরু কেনা যাবে ডিজিটাল প্লাটফর্মে? সেটাও সম্ভব করে দেখিয়েছে প্রযুক্তি।

উন্নয়নের পথে, প্রযুক্তির পথে বাংলাদেশের এই এগিয়ে যাওয়ার নেপথ্য মহানায়ক আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

২০১৪ সালের ১৭ নভেম্বর অবৈতনিকভাবে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ শুরু করেন সজীব ওয়াজেদ জয়। তখন থেকেই তথ্য-প্রযুক্তি, রাজনীতি, সামাজিক ও অর্থনৈতিক কর্মসূচিতে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে তরুণ উদ্যোক্তা তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন তিনি। দেশ গঠনে তরুণদের মতামত ও পরামর্শ শুনতে, ‘লেটস টক’ ও ‘পলিসি ক্যাফে’ দারুণ সাড়া ফেলেছে তরুণ প্রজন্মের মাঝে। প্রশিক্ষিত তরুণদের নিয়ে বৃহত্তম প্লাটফর্ম ‘ইয়ং বাংলার’ সূচনা করেন তিনি; যা দেশের উদ্যোক্তা ও নেতৃত্ব বিকাশে ইতিবাচক ভূমিকা রাখছে।

আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয়ের সকল ভাবনার জয় হোক; শুভ জন্মদিনে এই কামনার পাশাপাশি উনার দীর্ঘায়ু, সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করছি।

লেখক: লিয়াকত হোসাইন, বিশিষ্ট আইটি এক্সপার্ট

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।