1. gazia229@gmail.com : admin :
আকাশ ছোঁয়া ব্রয়লার মুরগি! - BarishalNews24
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৪:০৩ অপরাহ্ন

আকাশ ছোঁয়া ব্রয়লার মুরগি!

প্রতিবেদক:
  • প্রকাশকাল: সোমবার, ৮ মার্চ, ২০২১
  • ৮৬ বার দেখা হয়েছে
Chicken broilers. Poultry farm. White chicken walkinng in a farm garden

অনলাইন ডেস্ক:

রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, ব্রয়লার মুরগি ও সোনালী মুরগির (কক) দাম সপ্তাহ ব্যবধানে আরো পাঁচ টাকা বৃদ্ধি পেছে। তবে সবজির দর স্বস্তির পর্যায়ে রয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) কাওরান বাজার, হাতিরপুর কাঁচাবাজার, কাঠালবাগন খুঁজে দেয়া যায়, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫৫ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ১৪৫ টাকা। অপরদিকে সোনালী মুরগি (কক) গেল সপ্তাহে ২৮৫ টাকায় বিক্রি হচ্ছে। জানুরিয়ারে ব্রয়লারের কেজি ছিল ১২৫ থেকে ১৩০ টাকা। একই মাসে সোনালী মুরগি (কক) ২৩০ ছিল।

এবিষয়ে হাতিরপুল বাজারের ব্যবসায়ী হৃদয় আমিন বলেন, জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চে বিয়ে সাদিবেশ হয় সেকারণে ব্রয়লার মুরগির চাহিদা বেড়ে গেছে। কিন্তু সে হিসেবে বাজারে মুরগির সরবরাহ কম। এ কারণে গত মাসে যেখানে কেজি প্রতি ১২৫ টাকায় ব্রয়লা ও ২৩০ টাকায় কক মুরগি বিক্রি করেছি। এখন সেই মুরগি ১৫০ টাকা এছাড়া সোনালী মুরগি (কক) ২৮০ থেকে ২৮৫ কেজিতে বিক্রি করেছি। ব্রয়লার মুরগির কেজি দুইশ টাকা ছাড়িয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছেন এই ব্যবসায়ী

শীতকালীন সবজির বাজারে স্বস্তি বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকায় পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। শিমের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকায়। মুলার প্রতি কেজি ১০ থেকে ২৫ টাকা, বেগুন ২০ থেকে ৩০ টাকা, পেঁপে ৩০ থেকে ৩৫ টাকা, গাজর ১৫ থেকে ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। শশার কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। লাউ ২০-৫০ টাকা। ফুলকপি, বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। সবজির মতো সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ, আলু ও ডিমের দাম। খুচরা পর্যায়ে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকা। আলু বিক্রি হচ্ছে ১৫ টাকা। কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা, লেবুর হালি বিক্রি ৪০ টাকা, আদা ৭০-৮০ টাকা, রসুনের কেজি ১১০-১২০ টাকা।

আজ বাজারে লাল ডিমের (ফার্ম) ডজন ৯৫ টাকা, হাঁসের ডিম ১৬০ থেকে ১৬৫ টাকা, দেশি মুরগির ডজন বিক্রি হচ্ছে ২০০-২১০ টাকা। খোলা ভোজ্যতেলর লিটারের দাম বেড়ে বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা।
গত সপ্তাহের দামে এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ৯৫ টাকায়, হাঁসের ডিম ১৬০ থেকে ১৬৫ টাকা, দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা।

ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৫৫ টাকায়। তবে প্রতি কেজিতে বিক্রি হচ্ছে সোনালি মুরগি (কক) ২৮০ টাকায়।
এসব বাজারে অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংস, মসলাসহ অন্যান্য পণ্যের দাম।
বাজারে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা, বকরির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা, গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা, মহিষ ৫৫০ থেকে ৫৮০ টাকা।

এসব বাজারে প্রতি কেজি রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) ২৫০ থেকে ৩৫০ টাকা, মাগুর মাছ ৬০০ টাকা, প্রতি এক কেজি শিং মাছ (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকায়, মৃগেল ১১০ থেকে ১৫০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৫০ টাকা, ইলিশ প্রতি কেজি (আকারভেদে) বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ১,০০০ টাকা, চিংড়ি প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকা, বোয়ালমাছ প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকা, কাতল ১৭০ থেকে ২৮০ টাকা, ফোলি মাছ ৩০০ থেকে ৪০০ টাকা, পোয়া মাছ ২০ আগের ২০০ থেকে ২৫০ টাকা, পাবদা মাছ ১৫০ থেকে ২৫০ টাকা, টেংরা মাছ ১৮০ থেকে ২০০ টাকা, টাটকিনি মাছ ১০০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা, সিলভার কাপ ১০০ থেকে ১৪০ টাকা, কৈ দেশি মাছ ১৫০ থেকে ৭০০ টাকা, কাঁচকি ও মলা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪৫০ টাকা, আইর মাছ ৫০০, রিডা মাছ ২২০ টাকা ও কোরাল ৩০০ থেকে ৫০০ টাকা, রূপচাঁদা মাছ প্রতিকেজি ৫০০ থেকে ৬০০ টাকা,গুড়া বাইলা ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby