1. gazia229@gmail.com : admin :
আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস - BarishalNews24
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৫:০৯ অপরাহ্ন

আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস

প্রতিবেদক:
  • প্রকাশকাল: সোমবার, ১ মার্চ, ২০২১
  • ৪৯ বার দেখা হয়েছে

হারুন শাহ : আজ ২রা মার্চ। আজ বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম জাতীয় পতাকা তোলা হয়েছিল। সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা। ওইদিন পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর সহসভাপতি আ স ম আবদুর রব। এরপর ১৯৭১ সালে ২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম নিজ হাতে জাতীয় পতাকা উত্তোলন করেন তার নিজ বাসভবনে ( ধানমন্ডি) ।

এছাড়া একাত্তরের এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন। রেসকোর্স ময়দানে ৭ মার্চের ঐতিহাসিক জনসভার ঘোষণাও দেয়া হয় এই দিনে। লাল রঙের ভরাট বৃত্তটি রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে ছিনিয়ে আনা স্বাধীনতার নতুন সূর্যের প্রতীক। জাতীয় পতাকা রাষ্ট্রের স্বাধীনতা অখন্ডতা, সার্বভৌমত্ব,ঐতিহ্য ও গৌরবের মহান প্রতীক। বাংলাদেশ স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বিশ্বসভায় অভিনন্দিত ও স্বীকৃত। অনন্য স্বাধীন দেশের মতো বাংলাদেশেরও জাতীয় পতাকা রয়েছে।

বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে তা হলো এক অনন্য গৌরব। পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ, অন্যায়, অত্যাচার, অবিচারের বিরুদ্ধে তৎকালীন ডাকসু নেতাদের উদ্যোগে ২ মার্চ সাড়া দিয়েছিল আমজনতা। প্রকৃতপক্ষে সেদিনের পতাকা উত্তোলনের মধ্য দিয়েই বাঙালি ছাত্র-জনতা স্বাধীনতা সংগ্রামের অগ্নিমন্ত্রে উজ্জীবিত হয় এবং স্বাধীনতা অর্জনের পথে যাত্রা শুরু করে।

পতাকা উত্তোলনই জানান দেয় স্বাধীন বাংলাদেশের বিকল্প নেই। দীর্ঘ ৯ মাসের বহু ত্যাগ, রক্তের বিনিময়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় ঘটে। স্বাধীনতা সংগ্রামের ৯ মাস এই পতাকাই বিবেচিত হয় আমাদের জাতীয় পতাকা হিসেবে

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby