1. gazia229@gmail.com : admin :
আবদুর রব সেরনিয়াবাতের জন্মশত বার্ষিকীতে তৌহিদুল ইসলামের উদ্যােগে মসজিদে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত - BarishalNews24
বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৬:০০ পূর্বাহ্ন

আবদুর রব সেরনিয়াবাতের জন্মশত বার্ষিকীতে তৌহিদুল ইসলামের উদ্যােগে মসজিদে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত

প্রতিবেদক:
  • প্রকাশকাল: রবিবার, ২৮ মার্চ, ২০২১
  • ১২১ বার দেখা হয়েছে

আল আমিন গাজী:: বরিশালবাসীর নেতা,দক্ষিন বাংলার কৃষক কূলের নয়নের মনি, অসাম্প্রদায়িক প্রগতিশীল গনতান্ত্রিক আন্দোলনের অনন্য পথিকৃৎ শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের জম্মশত বার্ষিকীতে মসজিদে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

আজ বরিবার (২৮মার্চ) মাগরিববাদ নগরীর ১০নং ওয়ার্ডের পুলিশ লাইন্স জামে মসজিদে বীর মুক্তিযাদ্ধা এবং জেলা আওয়ামীলীগের সাবেক কােষাধ্যক্ষ প্রয়াত মফিজুল ইসলাম ঝন্টুর ছেলে বরিশাল মহানগর আওয়ামীলীগের কোষাধ্যক্ষ তৌহিদুল ইসলামের উদ্যােগে এ দোয়ার আয়োজন করা হয়।

আজ এই দিনে শহীদ আবদুর রব সেরনিয়াবাত ১৯২১ সালের ২৮ মার্চ বরিশালের তৎকালীন গৌরনদী উপজেলার সেরাল (বর্তমানে আগৈলঝাড়া উপজেলায়) জন্মগ্রহণ করেন।

শহীদ আবদুর রব সেরনিয়াবাত পেশায় একজন আইনজীবী ছিলেন। অতঃপর ক্ষনজন্মা মানুষটি প্রাক্তন ভূমি প্রশাসন, ভূমি সংস্কার ও ভূমি রাজস্ব ও বন্যানিয়ন্ত্রণ, পানিসম্পদ ও বিদ্যুৎ মন্ত্রী হিসেবে সততা, নিষ্ঠা ও দায়িত্বশীল ভূমিকা পালন করে হতদরিদ্র জনগোষ্ঠীর আস্থাভাজন নেতা হিসেবে খ্যাতি অর্জন করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টে ঢাকার ২৭ মিন্টু রোডস্থ বাসভবনে কতিপয় বিপদগামী সেনাকর্মকর্তা মেজর শাহরিয়ার রশিদ, মেজর আজিজ পাশা, ক্যাপ্টেন নুরুল হুদা এবং ক্যাপ্টেন মাজেদ – এর নেতৃত্বে আনুমানিক ভোর ৫টায় আক্রমণ করে এবং নৃশংস হত্যাযজ্ঞ চালায়। সেইদিনের নৃশংসতায় বাংলার কৃষক কুলের নয়নের মণি শাহাদাৎ বরণ করেন। একই সাথে তার মেয়ে বেবি সেরনিয়াবাত, পুত্র আরিফ সেরনিয়াবাত, ভাগ্নে শহিদ সেরনিয়াবাত, নাতি সেরনিয়াবাত সুকান্ত আব্দুল্লাহ বাবু নিহত হন এবং অন্যান্যদের সাথে তার স্ত্রী আমেনা বেগম ও পুত্রবধূ সাহানারা বেগম গুরুতর জখম হন।

শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের পুত্র আবুল হাসনাত আব্দুল্লাহ এবং দেড় বছরের নাতি সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ প্রাণে বেঁচে যান। ইতিহাসের কলংক জনক এই হত্যাযজ্ঞের ব্যাপারে ১৯৯৬ সালের ২১ অক্টোবর, রমনা থানায় ১৮ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়।

জননেতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের উত্তরসূরী ও যোগ্যপুত্র আলহাজ্ব আবুল হাসনাত আব্দুল্লাহ স্বাধীন বাংলাদেশের বরিশাল পৌরসভার প্রথম চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নিয়ে বরিশালবাসীর পাশে দাড়িয়ে ছিলেন।
আবুল হাসনাত আব্দুল্লাহ ১৯৯১ সালে বরিশাল-১ ( গৌরনদী আগৈলঝাড়া) থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৯৬ সালে দ্বিতীয় বার, ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন এবং ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সহ মোট চার বার সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি বিগত সরকারের আমলে জাতীয় সংসদের চীফ হুইপ এবং পার্বত্য শান্তিচুক্তি কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করে রাষ্ট্রীয় পর্যায়ে সুনাম অর্জন করেন। আলহাজ্ব আবুল হাসনাত আব্দুল্লাহ বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সিনিয়র সদস্য, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির আহবায়ক ( মন্ত্রী পদমর্যাদা ), বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

এছাড়া শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের সুযোগ্য দৌহিত্র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচিত মেয়র ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়া শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের পুত্র বধু ও সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র শহীদ জননী মাতা সাহানারা বেগম কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগ, জেলা মহিলা আওয়ামী লীগ সহ বিভিন্ন সামাজিক, সাংকেতিক অঙ্গনে বিশেষ অবদান রেখে গেছেন।

সর্বজন শ্রদ্ধেয় শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের স্মৃতির উদ্দেশ্যে বরিশালে একটি স্টেডিয়াম, বরিশাল কুয়াকাটা হাইওয়েতে সেতু, প্রেস ক্লাব, টিচার্স ট্রেনিং কলেজ, টেক্সটাইলইঞ্জিনিয়ারিং কলেজ।
গৌরনদীতে টেক্সটাইল ইন্সটিটিউট, সরকারি মাধ্যমিক বিদ্যালয়, আইন মহাবিদ্যালয়, সরকারি গৌরনদী কলেজের ছাত্রবাস সহ অন্যান্য প্রতিষ্ঠানের নামকরণ করা হয়েছে।

দোয়া অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন,বরিশাল মহানগর আওয়ামীলীগের কোষাধ্যক্ষ তৌহিদুল ইসলাম, মহানগর সদস্য আজিম সরোয়ার দিদার, ১০নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা মাহবুব ইসলাম রোমান, মোস্তাফিজুর রহমান সুমন, লিটু জেমস, রিয়াজ হোসেন, জুয়েল, কবির হোসেন, সোহেল খোকা,আলমগীর হোসেন, ছাত্রলীগ নেতা রাতুলসহ ওয়ার্ড আওয়ামীলীগের নেতাকর্মীরা।

 

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby