1. gazia229@gmail.com : admin :
কমলা খাওয়া কি ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর? - BarishalNews24
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১২:২৬ পূর্বাহ্ন

কমলা খাওয়া কি ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর?

প্রতিবেদক:
  • প্রকাশকাল: বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
  • ৮৪ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক :;  প্রকৃতিতে হালকা শীতের আমেজ অনুভূত হচ্ছে। এই সময়ে সতেজ শাকসবজি ছাড়াও বাজারে মেলে নানা মৌসুমি ফলমূল। শীতকালের ফলের মধ্যে অন্যতম কমলা। স্বাদের পাশাপাশি ভিটামিন সি-সমৃদ্ধ কমলা শরীরের জন্যও উপকারী। এই ফল প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি অনেক রোগের সঙ্গে লড়তে করতেও ভূমিকা রাখে। তবে কমলার স্বাদ মিষ্টি। সেই কারণে ডায়াবেটিস রোগীদের এই পল খাওয়া ঠিক কিনা তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে।

বিশেষজ্ঞরা ভরছেন,কমলা সাইট্রাস জাতীয় ফল। স্বাদে মিষ্টি হলেও চিনির পরিমাণ এতে বেশি থাকে না। মুসাম্বি বা কমলার মতো ফল ডায়াবেটিক রোগীর জন্য অত্যন্ত উপকারী। কমলায় রয়েছে ফাইবার, ভিটামিন সি এবং পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর উপাদান। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কমলার জুড়ি নেই। তা ছাড়া, কমলার গ্লাইসেমিক সূচক ৪০-এর একটু বেশি।

চিকিৎসকদের মতে, গ্লাইসেমিক সূচক ৫৫-এর কম হলে সব খাবারই মোটামুটি খেতে পারেন ডায়াবেটিস রোগীরা। কমলার খাওয়ার সবচেয়ে স্বাস্থ্যকর উপায় হল, কোনও রকম বাড়তি চিনি যোগ না করে খাওয়া। কমলা এমনিতে ডায়াবেটিক রোগীদের জন্য ক্ষতিকর নয়। তবে কোনও রকম ঝুঁকি না নিতে কমলালেবুর রসে মিশিয়ে নিতে পারেন এক চামচ চিয়া বীজ। এই বীজ শরীরের ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের পর্যাপ্ত জোগান দেবে। তবে সকলের শারীরিক পরিস্থিতি এক রকম হয় না। রক্তে শর্করারা মাত্রাও সকলের এক থাকে না। তাই যেকোন সমস্যা মনে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Bengali Bengali English English