1. gazia229@gmail.com : admin :
কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো দু’টি মৃত ডলফিন - BarishalNews24
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৫ পূর্বাহ্ন

কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো দু’টি মৃত ডলফিন

প্রতিবেদক:
  • প্রকাশকাল: শুক্রবার, ২০ আগস্ট, ২০২১
  • ১০১ বার দেখা হয়েছে

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি :: শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে সৈকতের গঙ্গামতির ঝাউবাগান ও ধোলাই মার্কেট পয়েন্টে মৃত ডলফিন দু’টি ভেসে আসতে দেখে স্থানীয়রা। এ গুলো গভীর সাগরে জালে আটকে বা ট্রলারের সাথে ধাক্কা লেগে মারা যেতে পারে বলে এমন ধারণা জেলেদের। ডলফিন দু’টিকে মাটি চাপা দেয়া হয়েছে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, ডলফিন দু’টি পচন ধরেছে। শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। তবে রাজ কাকড়ার শরীরের কোথাও আঘাতের কোনো চিহ্ন লক্ষ্য করা যায়নি।
ওয়ার্ল্ডফিস ইকোফিস-২ পটুয়াখালী সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, খবর পেয়ে সেখানে গিয়ে ছিলাম। ৭ ফুট ও ৩ ফুট দৈর্ঘ্যের ডলফিন দু’টি উদ্ধার করে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশক্রমে আমাদের ব্লু-গার্ড সদস্যরা মাটি চাপা দিয়েছে।

মৃত্যুর কারণ হিসেবে তিনি জানান, নিষেধাজ্ঞাকালীন সময়ে ডলফিন সমুদ্রে অবাধে খেলা করতো। এখন তাদের বড় সমস্যা গভীর সমুদ্রে পাতা জেলেদের জাল। এ ডলফিন দু’টি জালে জড়িয়ে মারা যেতে পারে বলে ধারণা করছেন তিনি।

উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, সৈকতে যে ডলফিন দুটি ভেসে এসেছে তা ইরাবতি প্রজাতির। আর কাকড়ার নাম রাজ কাকড়া। মূলত প্রজনন মৌসুমে এসব কাকড়া তীরবর্তী এলাকায় আসে। ডলফিনের মৃত্যুর সঠিক কারণ জানাতে পারেননি তিনি।

এর আগেও কুয়াকাটা সৈকতে বেশ কয়েকটি মৃত ডলফিন ভেসে এসেছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24