1. gazia229@gmail.com : admin :
জাপানের বন্দর থেকে ছেড়ে আসা মেট্রোরেল ট্রেন এখন ঢাকার পথে - BarishalNews24
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৮:৩৫ অপরাহ্ন

জাপানের বন্দর থেকে ছেড়ে আসা মেট্রোরেল ট্রেন এখন ঢাকার পথে

প্রতিবেদক:
  • প্রকাশকাল: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
  • ৮০ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক:
জাপানের কোবে বন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছে মেট্রোরেলের একটি ট্রেন সেট। রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের জন্য দেশে প্রথম এই ট্রেনটি আনা হচ্ছে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৩টায় জাহাজে করে রওনা দিয়েছে ট্রেনটি। আগামী কয়েক মাসের মধ্যে প্রথম ধাপে পাঁচটি ট্রেন ঢাকায় আসার কথা রয়েছে।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ও ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক গণমাধ্যমকে বলেন, জাপান থেকে প্রথম ট্রেন সেটটি ঢাকার উদ্দেশে রওনা দিয়েছে। এটি প্রথমে মোংলা বন্দরে আসবে। পরে প্রকল্পের উত্তরা ডিপোতে আনা হবে।

জানা গেছে, জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি নির্মাণ প্রতিষ্ঠান ট্রেনগুলো তৈরি করেছে। ৩ হাজার ২০৮ কোটি ৪২ লাখ টাকা দাম পড়েছে প্রত্যেকটি ট্রেনের। এই দামের সঙ্গে শুল্ক ও ভ্যাট যুক্ত হয়ে ঢাকায় পৌঁছা পর্যন্ত প্রতিটি ট্রেনের দাম গিয়ে দাঁড়াবে ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা।

আরও জানা গেছে, স্টেইনলেস স্টিল দিয়ে নির্মিত ট্রেনগুলোর বডি। প্রতিটি ট্রেনে লম্বালম্বি সিট থাকবে। থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে চারটি করে দরজা থাকবে।

এছাড়া প্রতিটি ট্রেনে জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা রয়েছে। প্রতিটি ট্রেন এক হাজার ৭৩৮ জন যাত্রী বহন করতে সক্ষম।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby