1. gazia229@gmail.com : admin :
ঝাল কমেছে মরিচের, দাম বেড়েছে সবজির - BarishalNews24
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন

ঝাল কমেছে মরিচের, দাম বেড়েছে সবজির

প্রতিবেদক:
  • প্রকাশকাল: শুক্রবার, ২০ আগস্ট, ২০২১
  • ৭৩ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক ::
বাজারগুলোয় সপ্তাহের ব্যবধানে বেড়েছে শীতকালীন সবজির দাম। সেই সঙ্গে স্বল্প আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে থাকা কাঁচা মরিচের দাম অনেকটাই কমেছে। ২৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া কাঁচা মরিচ এখন বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। ব্যবসায়ীদের ভাষ্য মতে, আমদানি করা মরিচের প্রভাব পড়েছে রাজধানীর বাজারগুলোতে।

|
রাজধানীর বাজারগুলোয় ব্রয়লার মুরগির দাম এক সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। এছাড়া অন্যান্য সবজির দাম অপরিবর্তিত থাকলেও কাঁচা মরিচের যেন ঝাল বেড়েছে।

শুক্রবার রাজধানীর বেশকিছু কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে ঢাকার মোহাম্মদপুর টাউন হল মার্কেট, শ্যামলী, ধানমন্ডি, কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, বাজারে শীতকালীন নানা ধরনের সবজির আমদানি হয়েছে। তবে গত সপ্তাহে শীতকালীন সবজির বাজার দর কিছুটা কম থাকলেও সপ্তাহের ব্যবধানে এইসব সবজির দাম বেড়েছে। গত সপ্তাহে ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হওয়া শীতকালীন সবজি ফুলকপি এখন প্রতি পিস বিক্রি হচ্ছে ৫০ টাকা করে। শীতকালীন সবজি মূলা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা করে।

অন্যদিকে অনেকটাই কমেছে কাঁচা মরিচের দাম। সপ্তাহের ব্যবধানে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া কাঁচা মরিচ এই সপ্তাহের বাজারে ১০০ টাকা। সেই সঙ্গে লাউ প্রতি পিস ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ টাকা। শশা প্রতি কেজি ৫০ টাকা, কালো বেগুন ১০০ টাকা, ঝিংগা ৬০ টাকা, সিম ৬০ টাকা, টমেটো ১২০ টাকা, কাকরোল ৫০ টাকা, উচ্ছে ৬০ টাকা, চিচিংগা ৫০ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা, ভেন্ডি ৫০ টাকা, বরবটি ৮০ টাকা, গাজর ৮০ টাকা, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, কচুর মুখি ৫০ টাকা, লাল গোল আলু ৩০ টাকা, সাদা গোল আলু ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া চাল কুমড়ার পিস ৪০ টাকা, মিষ্টি কুমড়া কেজি ৪০ টাকা, পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা ও কাঁচকলার হালি ৩০ থেকে ৪০ টাকা।

সবজি বিক্রেতা মোকলেসুর রহমান বলেন, গত সপ্তাহে মরিচের দাম ছিল অনেক বেশি। বৃষ্টির কারণে গাছ মারা যাওয়ায় আমদানি ছিল না। তাই দাম বেড়েছিল। এখন ইন্ডিয়া থেকে মরিচ আমদানি হচ্ছে, তাই বাজারে দামও কমেছে।

মাছের বাজার দর

বাজারে বড় ইলিশ মাছ (দেড় কেজি) প্রতি পিস বিক্রি হচ্ছে ১৪০০ টাকা দরে। রুই মাছ আকার ভেঁদে কেজি ২৪০ থেকে ৪৫০ টাকা, কাতল মাছ আকার ভেঁদে ২৫০ থেকে ৪০০ টাকা, পাঁবদা ৪৫০ টাকা, বেলে ৪০০ টাকা, তেলাপিয়া ১৬০ টাকা, চিংড়ি ৪৫০ থেকে ৬০০ টাকা, টেংরা ৭০০, পাঙ্গাস মাছ প্রতি কেজি ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজার দর

বাজারে প্রতি কেজি খাসির মাংস ৮০০ থেকে ৯০০ টাকা পর্যন্ত, গরুর মাংস প্রতিকেজি ৫৮০ টাকা এবং প্রতি কেজি সোনালি (কক) মুরগি বিক্রি হচ্ছে ২৩৫ থেকে ২৪০ টাকায়। লেয়ার মুরগি কেজিতে দাম বেড়েছে ২০ টাকা। প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা। মুরগির দাম কেজিপ্রতি বেড়েছে ১০ থেকে ২০ টাকা। বাজারে ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৫০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১২৫ থেকে ১৩০ টাকা কেজি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24