1. gazia229@gmail.com : admin :
পেশাদার সাংবাদিকতায় সংকট বাড়লে সমাজে অসুরীয় শক্তির উদ্ভব ঘটবে - BarishalNews24
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৪:১৮ অপরাহ্ন

পেশাদার সাংবাদিকতায় সংকট বাড়লে সমাজে অসুরীয় শক্তির উদ্ভব ঘটবে

প্রতিবেদক:
  • প্রকাশকাল: রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ৭০ বার দেখা হয়েছে

 খবর বিজ্ঞপ্তি: সম্প্রতি কয়েকটি অনলাইন পোর্টাল, আঞ্চলিক দৈনিকে প্রকাশ হওয়া একটি রিপোর্ট আমাদের দৃষ্টি কেড়েছে। সাংবাদিক বিধান সরকারকে সাংবাদিকদের একটি সংগঠন (বিনোদনমূলক) কালো তালিকাভুক্ত করেছে। এ সংবাদটি স্থানীয় সাধারন পাঠক, বিবেকমান মানুষ এবং সমাজের অগ্রবর্তী চিন্তার মানুষের মতো বরিশাল সাংবাদিক ইউনিয়ন ( জেইউবি ) এর সকল সদস্যকেও বিস্মিত, হতবাক এবং উদ্বিগ্ন করেছে। মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল- বরিশাল সাংবাদিক ইউনিয়ন ( জেইউবি )’র এক সভায় এ উদ্বেগ প্রকাশ করা হয়।

মঙ্গলবার ( ১৩ এপ্রিল) রাতে অনুষ্ঠিত জেইউবি’র কার্যনির্বাহী পরিষদের সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মনিরুল আলম স্বপন। সভায় বলা হয়, বৈশি^ক মহামারী করোনা সহ নানাবিধ কারনে গনমাধ্যম প্রতিষ্ঠান সহ সাংবাদিকতার বড় রকমের সংকট চলছে। সাংবাদিকরা চাকুরী হারাচ্ছেন। তারা কঠিন জীবন সংগ্রামে লিপ্ত। ব্রাহ্মনবাড়িয়া সহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক ও সংবাদপত্র প্রতিষ্ঠানগুলোর উপর মৌলবাদী ও উগ্র ধর্মীয় দলগুলোর আক্রমন, হামলা, নিপীড়ন চালানো হচ্ছে এমন প্রেক্ষাপটে সাংবাদিকদের কোন সামাজিক প্রতিষ্ঠান কোন পেশাদার সংবাদকর্মিকে তার বক্ষে ধারন করতে না পারলেও তাকে কালো তালিকাভুক্ত করাটা মোটেই সুবিবেচনা প্রসূত নয়। প্রতিষ্ঠানগুলোর দায়িত্বশীলতাও প্রশ্নের মুখে পড়ে। এতে রাষ্ট্র ও সমাজ জীবনে সাংবাদিকদেরদ বিষয়ে নেতিবাচক প্রভাব পড়ে। সাংবাদিকদের পেশাগত জীবন ও নিরাপত্তা আরও উদ্বেগের মুখে পড়বে। এমন কাজ সাংবাদিক নির্যাতন ও নিগ্রহে উগ্রবাদী সহ গণমাধ্যমের শত্রুদেরই উৎসাহ যোগাবে। সাংবাদিক বিধান সরকার দীর্ঘবছর ধরে বরিশালে সাংবাদিকতা করছেন।

মুক্ত সাংবাদিকতার বিকাশ ও প্রগতিশীল চিন্তা চেতনায় বিশ^াসী বিধিান সরকার বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে প্রান্তের সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন। সাংবাদিকতার কারনে ওই সময়েই তিনি ব্যাপক নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছিলেন। কারাভোগও করেছেন। বর্তমানে একাত্তর টেলিভিশনের বরিশাল ব্যুরো প্রধান হিসেবে সুনামের সাথে কাজ করছেন। তিনি সাংবাদিকদের মর্যাদার, কল্যান ও অধিকার প্রতিষ্ঠার সংগঠন বরিশাল সাংবাদিক ইউনিয় ( জেইউবি )’র নব নির্বাচিত কমিটির সহ সভাপতি।

বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সমর্থিত এ সংগঠনের কোন সদস্যের সম্মান ও মর্যাদা হানিকর কোন ঘটনা কোনভাবেই জেইউবি মেনে নেবেনা। আমরা এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাই। সাথে সাথে স্মরন করিয়ে দিতে চাই অতীতেও রাতের অন্ধকারে সাংবাদিকতার নামে অনেক অপকর্ম করা হয়েছে। কোন সংবাদকর্মিকে পানিতে ফেলে দিয়ে নগ্ন উল্লাস করা হয়েছে, পেশা ও বৈশিষ্ট্যে দৃঢ় একজন পেশাদার সাংবাদিককে রাতের আঁধারে তার গ্রামের বাড়িতে গিয়ে হুমকি দেয়া হয়েছে। তাকে চাকুরীচ্যুত করার পায়তারাও করা হয়েছিলো। এসব চলতে থাকলে বরিশালের সংবাদ ও গণমাধ্যম অন্ধকারে হারিয়ে যাবে। পেশাদার সাংবাদিকতায় সংকট বাড়লে সমাজে অসুরীয় শক্তির উদ্ভব ঘটবে আর তা চলতে থাকলে বরিশাল সাংবাদিক ইউনিয়নও বসে থাকবেনা।

গণমাধ্যম ও পেশাদার সাংবাদিকতাকে কণ্টকমুক্ত করতে, যেকোন প্রতিরোধমূলক বৈধ কর্মসূচির পাশে থাকবে বরিশাল সাংবাদিক ইউনিয়ন। সভায় আলোচনা করেন জেইউবি’র সাধারন সস্পাদক রফিকুল ইসলাম, সহ সভাপতি বিধান সরকার, কোষাধ্যক্ষ মো: আলী খান জসিম, যুগ্ম সাধারন সম্পাদক কাওছার হোসেন, সাংগঠনিক সম্পাদক মো: রফিকুল ইসলাম খান, দফতর সম্পাদক মুশফিক সৌরভ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby