1. gazia229@gmail.com : admin :
ফ্রী অক্সিজেন সরবরাহ সেবাটি মুমূর্ষু রোগীর জন্য চালু করেছি- বিএমপি কমিশনার - BarishalNews24
শনিবার, ১৫ মে ২০২১, ০২:০২ অপরাহ্ন

ফ্রী অক্সিজেন সরবরাহ সেবাটি মুমূর্ষু রোগীর জন্য চালু করেছি– বিএমপি কমিশনার

প্রতিবেদক:
  • প্রকাশকাল: শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
  • ৬৭ বার দেখা হয়েছে

মানব সেবায় বিএমপি’র ফ্রী অক্সিজেন সরবরাহ -পর্ব -১ 

জুবায়ের ইসলামঃ মানব সেবকের পরিচয় দিয়ে ইতিমধ্যে সাড়াফেলে দিয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ। জনগণের সেবায় সদাজাগ্রত বিএমপি শুধু স্লোগান নয় এটা যেন বরিশালবাসীর কাছে এখন দৃশ্যমান। বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার এর সৃষ্টিশলী চিন্তা এবং দূরদর্শী নেতৃত্বে প্রতিটি সদস্য এখন মানবিক পুলিশ হিসেবে পরিচিত। শুধু তাই নয় বরিশাল নগরবাসীর নিরাপত্তায় অতন্দ্র প্রহরীর ভূমিকায় নিয়োজিত। জনগণের শতভাগ নিরাপত্তা ও কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং, ওপেন হাউস ডে ছাড়াও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বিএমপি।

তবে বিগত দিনের সকল আয়োজন যেন আড়াল হয়ে গেছে একটি মাত্র পদক্ষেপের কাছে। তেমনি এক চমকপ্রদ ও সেবা মূলক কাজের শুভ সূচনা করেছে বিএমপি।

গতকাল ১৫এপ্রিল রোজ বৃহস্পতিবার পুলিশ লাইন্সে করোনা ভাইরাসে আক্রান্ত শ্বাসকষ্ট রোগীদের জন্য ফ্রী অক্সিজেন সরবরাহ সেবা বুথের শুভ উদ্বোধন করেন বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার। মহামারী করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বিএমপি’র ফ্রী অক্সিজেন সরবরাহ সেবা কার্যক্রম বর্তমান সময়ে সবচেয়ে কার্যকর এবং দেশব্যাপী একটি আলোচিত পদক্ষেপের নাম। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে বিনা মূল্যে এই অক্সিজেন সেবা পৌঁছে দিবে পুলিশের গঠন করা ১৫ সদস্যের একটি টিম। এই কার্যক্রম পরিচালনা করার জন্য (০১৩২০০৬৪১০২–০১৩২০০৬৬৯৯৮) ২টি হটলাইন নম্বর চালু রয়েছে। এছাড়াও ফ্রী অক্সিজেন সেবা গ্রহণ করতে বরিশাল মেট্রোপলিটন পুলিশের ফেসবুক পেজ, ইমেইল, ফোন নম্বরসহ যে কোন মাধ্যমে যোগাযোগ করা যাবে। প্রাথমিক ভাবে ২২টি সিলিন্ডার নিয়ে ফ্রী অক্সিজেন সরবরাহ কার্যক্রম চালু হয়েছে। তবে চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে অক্সিজেন সিলিন্ডার সংখ্যা বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার । বিএমপির ফ্রী অক্সিজেন সরবরাহ কার্যক্রমের বিষয় বরিশাল সুশীল সমাজের প্রতিনিধিরা বলেন,,গত বছর যখন দেশের প্রতিটি জেলার ন্যায় বরিশালেও মহামারী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায় তখন থেকেই সতর্ক অবস্থানে ছিল বিএমপি’র প্রতিটি সদস্য। জনগণের নিরাপত্তা ও করোনা প্রতিরোধে সরকার ঘোষিত লকডাউন বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে বিএমপি কমিশনার জনাব মোঃ শাহাবুদ্দিন খান।

আমরা দেখেছি বরিশালে লকডাউনকালীন সময় কর্মহীন অসহায় মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দিয়েছে পুলিশ সদস্যরা। করোনা প্রতিরোধে তাদের সেই কার্যক্রম শুধু বরিশাল নয় সাড়াদেশবাসীর কাছে ইতিহাস হয়ে রয়েছে। তারা আরও বলেন,,, এ বছরও করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কাজ করে যাচ্ছে পুলিশ সদস্যরা। নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে তারা কাজ করে যাচ্ছে মানুষের কল্যানে। সর্বপরী জনগণকে নিরাপদ রাখতে আয়োজনের কোন কমতি নেই। চলতি বছর বরিশালবাসীর জন্য পুলিশের সবচেয়ে চমকপ্রদ আয়োজনের নাম ফ্রী অক্সিজেন সরবরাহ কার্যক্রম। করোনা ভাইরাসে আক্রান্ত শ্বাসকষ্ট রোগীর জন্য অক্সিজেন একটি গুরুত্বপূর্ণ উপাদান। যোগাযোগ করলেই সেই উপাদানটি বিনা মূল্যে সরবরাহ করবে পুলিশের ১৫ সদস্য বিশিষ্ট একটি টিম। সত্যি এমন মানবিক কাজের মাধ্যমে মানুষের পাশে থাকার জন্য বিএমপি কমিশনাসহ সংশ্লিষ্ট সবাইকে বরিশালবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানাই। পাশাপাশি আগামীতেও নিজেদের মানব সেবায় নিয়োজিত রাখবে এটাই প্রত্যাশা করি। এ বিষয় বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার বলেন,,,করোনা ভাইরাস প্রতিরোধ ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি। ভাইরাসে আক্রান্ত হয়ে শ্বাসকষ্ট বেড়ে গেলে সর্ব প্রথম মানুষের অক্সিজেন প্রয়োজন হয় তাই আমরা এই সেবাটি চালু করেছি।

তাছাড়া বাসায় বসে যদি হঠাৎ করে কারও শ্বাসকষ্ট বৃদ্ধি পায় সেক্ষেত্রে হাসপাতালে ভর্তি করার আগেই রোগীর মৃত্যু হতে পারে। তাত্ক্ষণিক যদি অক্সিজেন সরবরাহ করা গেলে প্রাথমিক ধাপে জীবন বাঁচানো সম্ভব হবে। বিএমপি কমিশনার আরও বলেন,,,যে কোন মানুষের যখন শ্বাসকষ্ট বেড়ে যাবে দ্রুত কোথায় নিতে হবে কোথায় অক্সিজেন পাওয়া যাবে সেটা অনেকেই জানে না। আবার জানলেও হোম সার্ভিস ডেলিভারি পাওয়া যায় না তখন অক্সিজেন বাসায় নিতে নিতে রোগী মৃত্যুবরণ করতে পারে। আমাদের এই সেবাটি পুলিশ সদস্যরা দ্রুত সময় মানুষের ঘরে পৌঁছে দিয়ে আসবে। থানা পুলিশ, ফেসবুক পেজ,ইমেইল অথবা হটলাইন নম্বরে যোগাযোগ করার মাধ্যমে অতিসহজেই সেবা পাওয়া সম্ভব হবে। সকলের প্রতি অনুরোধ সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন, করোনা ভাইরাস থেকে নিজের পরিবারসহ দেশকে নিরাপদ রাখুন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby