1. gazia229@gmail.com : admin :
বখাটেদের দখলে বরিশালের বঙ্গবন্ধু উদ্যান,বেপরোয়া মটরসাইকেল চলাচল - BarishalNews24
বুধবার, ১৬ জুন ২০২১, ০৫:৪৭ অপরাহ্ন

বখাটেদের দখলে বরিশালের বঙ্গবন্ধু উদ্যান,বেপরোয়া মটরসাইকেল চলাচল

প্রতিবেদক:
  • প্রকাশকাল: রবিবার, ২৩ মে, ২০২১
  • ১৯৪ বার দেখা হয়েছে

বেপরোয়া মটরসাইকেল চলাচল , ইভটিজিং জনসম্মুখে ধুমপান নিত্যদিনের চিত্র

জুবায়ের ইসলামঃ বরিশাল নগরীর সবচেয়ে বড় খোলা মাঠ ও প্রাকৃতিক ভাবে সুন্দর হিসেবে সকলের কাছে পরিচিত বঙ্গবন্ধু উদ্যান।উদ্যানটি নগরবাসীর কাছে ইতিমধ্যে একটি বিনোদন কেন্দ্রে পরিনত হয়েছে।

তবে বখাটে শ্রেনীর উৎপাতে সেই জনপ্রিয় মাঠটি দিন দিন অশান্ত হয়ে যাচ্ছে। যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দূর্ঘটনা। চালকসহ ৩-৪ নিয়ে বেপরোয়া মোটরসাইকেল চলাচল, প্রকাশ্যে ধুমপান, ৭-৮ জন একত্রিত হয়ে অশালীন কথাবার্তা ও আগত নারীদের ইভটিজিং করার মতো বিভিন্ন অভিযোগ পাওয়া গেছে।

সাপ্তাহিক যে কোন দিন মানুষ তার পরিবার নিয়ে আসে একটু বিনোদন ও মনোরম পরিবেশ উপভোগ করার জন্য। সরকারি ছুটির দিনে উদ্যানে জনসমাগম ঘটে চোখে পড়ার মতো। এককথায় কর্মজীবি মানুষগুলো সুযোগ পেলেই একটু ক্লান্তি দূর করতে ছুটে আসেন বেলস পার্কে।

শুক্রবারসহ যে কোন ছুটির দিনে ঘুরতে আসা ভ্রমণ পিপাসুদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও নারীসহ কিছু মানুষ প্রতিদিন আসেন শারীরিক সুস্থতা নিশ্চিত করতে বেলস পার্কে (ব্যায়াম) হাটাহাটি কারার জন্য।

পরিবার নিয়ে বিনোদন ও ব্যায়াম করতে আসা মানুষ ছাড়াও আরও একটি শ্রেণীর উৎপাত দেখা যায় উদ্যান এলাকায় । তবে ব্যায়াম বা পরিবার নিয়ে বিনোদন করতে নয় বরং তারা আসেন বিনোদন ও সুন্দর পরিবেশ নষ্ট করতে।

আর আগত সেই শ্রেনীর নাম বখাটে শ্রেনী বখাটেদের আগমন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ইভটিজিং,জনসম্মুখে প্রকাশ্যে ধুমপান, অশ্লীল ভাষা ব্যবহারসহ বখাটে শ্রেনী নানান অপকর্মে লিপ্ত থাকে বলে অভিযোগ রয়েছে । এছাড়াও মোটরসাইকেলে ৩-৪ জন নিয়ে বেপরোয়া গতিতে চলাচল করে উদ্যান এলাকায়। শতকরা ৯০ শতাংশ চালকের নেই ড্রাইভিং লাইসেন্স, মাথায় থাকে না হেলমেট।

উচ্চগতি সম্পান্ন হর্ন বাজিয়ে চলাচল করে আশপাশের সড়কগুলোতে। এমনকি ভিতরের সড়কেও উচ্চ শব্দ করে মোটরসাইকেল চলে বেপরোয়া গতিতে। অতিরিক্ত শব্দ দূষণের ফলে নারী, শিশুসহ সকল শ্রেণির মানুষ যেমন শারীরিক ও মানসিক ভাবে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে । অপর দিকে ভিতরের সড়কে দূর্ঘটনার সম্ভাবনাও বহুগুণ বৃদ্ধি পাচ্ছে।

সর্বপরি দিন দিন বখাটে শ্রেনীর উৎপাত বৃদ্ধি ফলে প্রকৃত ভ্রমণ পিপাসুদের সংখ্যা হ্রাস পাচ্ছে। এ বিষয় প্রশাসনের যথাযথ তদারকি না থাকায় মানুষের মাঝে একটা চাপাক্ষোভ বিরাজ করছে। না পারছে বখাটে ছেলেদের কিছু বলতে আর না পারছে নিজে সহ্য করতে।

এ বিষয় নগরীর এক বাসিন্দা বলেন,, আমি প্রতিদিন বিকেলে একটু হাঁটাচলা করতে যাই । কিন্তু পিলারগুলোতে বসে অহেতুক আড্ডা দেয় বখাটে ছেলেরা। পোশাক ও চুল কাটার অবস্থা দেখলেই বোঝা যায় এরা কেমন প্রকৃতির ছেলে। এছাড়াও ৪-৫ বসে থাকে নারী দেখলেই অশ্লীল ভাষায় একজন আর একজনকে গালিগালাজ করে। এককথায় তারা বেলস পার্কে আগত নারীদের সাথে ইভটিজিং করে। প্রশাসনের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ না থাকায় এদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে । স্থায়ী ভাবে বখাটে মুক্ত রাখতে আমরা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

নগরীর অন্য এক বাসিন্দা বলেন,,, বিকেল গড়িয়ে এলেই বেপরোয়া গতিতে মোটরসাইকেল নিয়ে ব দাপিয়ে বেড়ায় একটি শ্রেণী। তারা কারা উচ্চ হর্ন বাজিয়ে হেলমেট বিহীন ৩-৪ জন আরোহী নিয়ে চলাচল করে। এদের বেশির ভাগ চালক জানে না সড়ক আইন সাথে নেই ড্রাইভিং লাইসেন্স।কর্তৃপক্ষের যথাযথ মনিটরিং না থাকায় বেপরোয়া মনোভাব নিয়ে দিন দিন অশান্ত করে দিচ্ছে পুরো এলাকা। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। যথাযথ তদারকি করে স্থায়ী পদক্ষেপ গ্রহণ করতে আমরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এ বিষয় বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন,,সরকারি ছুটির দিনে নগরীর বিনোদন কেন্দ্রগুলোতে নারী শিশুসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত হয়। সেখানে বেপরোয়া ভাবে মটরসাইকেল চালাচল করলে দূর্ঘটনা ঘটে যেতে পারে।বরিশাল জেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে বখাটেদের আইনের আওতায় আনা হবে।

এ বিষয় বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার ( ডিসি ট্রাফিক) মোহাম্মদ জাকির হোসেন মজুমদার পিপিএম সেবা বলেন,, বিএমপি কমিশনার জনাব মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার মহোদয় এর নির্দেশে আমরা ট্রাফিক বিভাগ কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় হেলমেট বিহীন বেপরোয়া ভাবে মটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। তবে বেপরোয়া মনোভাব পুরোপুরি বন্ধ করে আইন মেনে চলার জন্য পরিবার ও সমাজিক নেতাদের ভূমিকা রাখতে হবে।সবাই যদি আইন মেনে চলে তাহলে দূর্ঘটনা রোধের পাশাপাশি সড়কে শৃঙ্খলা ফিরে আসবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby