1. gazia229@gmail.com : admin :
বরিশালের আকাশে আবার ডানা মেলবে জাতীয় পতাকাবাহী বিমান - BarishalNews24
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৩:১৪ অপরাহ্ন

বরিশালের আকাশে আবার ডানা মেলবে জাতীয় পতাকাবাহী বিমান

প্রতিবেদক:
  • প্রকাশকাল: বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ৫৯ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক :: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রভাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বরিশালের আকাশে আবার ডানা মেলছে জাতীয় পতাকাবাহী বিমান। শুক্রবার সকাল ৮ টা ৫০ মিনিটে ঢাকার হজরত শাহ জালাল (রঃ) আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সদ্য সংগ্রহ করা ৭৪ আসনের ‘ড্যাস এইট কিউ-৪০০’ উড়জাহাজ নিয়ে বরিশালের উদ্দেশ্যে যাত্রা করবেন সদর আসনের এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামিম। এ উপলক্ষে একই ফ্লাইটে বরিশালে আসছেন বিমান-এর ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামালও ।

মহামারি করোনা সংকটের কারনে গত বছর ২১ মার্চ থেকে সারা দেশের সাথে বরিশাল সেক্টরেও ফ্লাইট পরিচালন বন্ধ করে দেয় বিমান। পরবর্তীতে গত বছর জুনের প্রথম সপ্তাহ থেকে বরিশাল, রাজশাহী ও কক্সবাজার বাদে অন্যসব সেক্টরে পরিসেবা চালু করে বিমান। তবে বেসরকারী ‘নভো এয়ার’ ও ‘ইউএস বাংলা এয়ারলাইন্স’ বরিশাল সেক্টরে জুনের প্রথমভাগ থেকেই দিনে একটি এবং পরে দুটি করে ফ্লাইট চালু করে বরিশাল সেক্টরে।

অপরদিকে আগষ্টের মধ্যে কক্সবাজার ও যশোর সেক্টরে ফ্লাইট চালু করলেও বরিশাল ও রাজশাহীর ব্যপারে কোন ইতিবাচক সিদ্ধান্ত গ্রহন করেনি। উড়জাহাজ সংকটের কথা বলে প্রথমে শীতকালীন সময়সূচীতে ও পরে মার্চের শেষভাগ থেকে গ্রীষ্মকালীন সময়সূচীতে বরিশাল সহ সব সেক্টরে ফ্লাইট চালু করার কথা বলে আসছিল বিমান-এর দায়িত্বশীল মহল।

ইতোমধ্যে বিমান বহরে থাকা দুটি ‘ড্যাস ৮ কিউ-৪০০’ উড়জাহাজের সাথে কানাডা থেকে নতুন আরো ৩টি জাহাজ যুক্ত হয়েছে। ফলে বিমান বহরে অভ্যন্তরীন সেক্টরের জন্য ৫টি উড়জাহাজ থাকলেও রহস্যজনক কারনে বরিশাল ও রাজশাহী সেক্টরে জাতীয় পতাকাবাহী বিমান ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছিল সম্প্রতি। এমনকি এ দুটি সেক্টরকে বাদ দিয়েই গ্রীষ্মকালীন সময়সূচীও তৈরী করেছিল বিমান।

বরিশাল ১ আসনের এমপি এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির সভাপতি মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ বরিশাল সেক্টরে বিমান ফ্লাইট চালুর দাবি জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালে বিষয়টি বিমান চলাচল মন্ত্রনালয় ও বিমান কতৃপক্ষকে দিক নির্দেশনা দেয়া হয়। প্রধানমন্ত্রীর দপ্তরের নির্দেশনার প্রেক্ষিতে বিমান-এর নব নিযুক্ত ববস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল সংশ্লিষ্ট পরিচালক ও কর্মতর্দাদের নিয়ে বৈঠক করে ২৬ মার্চ স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে বরিশাল সেক্টরে প্রতিদিন নিয়মিত ফ্লাইট চালুর সিদ্ধান্ত গ্রহন করেন।

সিদ্ধন্ত অনুযায়ী ২৬ ও ২৭ মার্চ ঢাকা থেকে সকাল ৮টা ৫০ মিনিটে এবং বরিশাল থেকে সকাল ১০ টায় ফ্লাইট পরিচালনা করবে বিমান। তবে ২৮ মার্চ থেকে গ্রীষ্মকালীন সময়সূচী কার্যকর হওয়ায় ঢাকা থেকে প্রতিদিন সকাল সাড়ে ৮টায় ও বরিশাল থেকে সকাল ৯টা ৪০ মিনিটে বিমান যাত্রী পরিবহন করবে। পাশাপাশি যাত্রী সাধারণের দাবীর প্রেক্ষিতে শুধুমাত্র বৃহস্পতিবার ঢাকা থেকে বিকেল সাড়ে ৩টায় ও বরিশাল থেকে বিকেল ৪ট ৪০মিনিটে ফ্লাইট পরিচালনা করবে বিমান ।

বিমান-এর নতুন উড়জাহজগুলো বর্তমান করোনা সংকটে সব ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় ব্যাকটেরিয়া ও ভাইরাস ৯৯.৯৮% দুর করতে ‘হেপা কিলট্রেশন’ পদ্ধতি অনুযায়ী পরিচালিত হবে বলে জানা গেছে। এমনকি যাত্রীদের জন্য বিমান অভ্যন্তরে প্রতি তিন থেকে চার মিনিট পর বাতাস বিশুদ্ধ করা হবে বলেও জানিয়েছেন বিমান-এর বরিশাল বিক্রয় অফিসের ব্যবস্থাপক। যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে নতুন প্রজন্মের উড়জাহাজগুলোর জানালার আকার বড় এবং পা রাখার স্থানও প্রসস্ত করা হয়েছে ।

এবারে বরিশাল সেক্টরে ফ্লাইট পরিচলনার ব্যাপরে মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ পাশাপাশি সাবেক বিমান মন্ত্রী রাশেদ খান মেনন-এমপি এবং বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামিম বিমান প্রতিমন্ত্রী সহ সংশ্লিষ্ট মহলে যোর দাবী উপস্থাপন করেন।

এ ব্যাপারে বিভিন্ন জাতীয় দৈনিকেও একাধীক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে বরিশাল সেক্টরে পুণরায় জাতীয় পতাকাবাহী বিমান চালু করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন অবুল হাসনাত আবদুল্লাহ ও কর্ণেল জাহিদ ফারুক শামিম সহ বরিশালের বিভিন্ন মহল।

এ উপলক্ষে শুক্রবার বরিশালের একটি অভিজাত হোটেলে এক অনুষ্ঠানে বিমান-এর ব্যাবস্থাপনা পরিচালক উপস্থিত থাকবেন বলে জানা গেছে। ১৯৯৫ সালের ৩ ডিসেম্বর বরিশাল সেক্টরে রাষ্ট্রীয় আকাশ পরিসেবা চালু হবার পরে এই প্রথমবারের মত বিমান-এর কোন নির্বাহী বরিশাল সফর করছেন।

এদিকে ২৮ মার্চ থেকে চট্টগ্রাম-যশোর রুটে সপ্তাহে দুদিন ফ্লাইট পরিচালনা শুরু করছে বিমান। বরিশালের বিভিন্ন মহল থেকে দেশের ৩টি বিভাগ এবং তিনটি সমুদ্র ও স্থল বন্দরের মধ্যে আকাশ পরিসেবা চালুর লক্ষে চট্টগাম-যশোর ফ্লাইটটি বরিশাল হয়ে পরিচালন-এর দাবী জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby