1. gazia229@gmail.com : admin :
বরিশালে ঘটে যাওয়া ২০২২ সালে যত আলোচিত ঘটনা - BarishalNews24
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:১৭ পূর্বাহ্ন

বরিশালে ঘটে যাওয়া ২০২২ সালে যত আলোচিত ঘটনা

প্রতিবেদক:
  • প্রকাশকাল: সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২
  • ১১৪ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক;:

জীবন পঞ্জিকা থেকে হারিয়ে গেল ২০২২ সাল। সবাই এখন ইংরেজি নতুন বছর ২০২৩ সালকে বরণ করে নেয়ার জন্য প্রস্তুত। তবে গেল বছরজুড়ে নানা আলোচিত ঘটনায় ভরপুর ছিলো বরিশাল বিভাগ তথা গোটা দক্ষিণাঞ্চল। কখনও খুন, ধর্ষণ, সড়ক দুর্ঘটনা, সরকার দলীয় এক সাংসদকে দলীয় পদ থেকে অব্যাহতি ও সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পরেছে বরিশাল। এসব বিষয়ে সংবাদের শিরোনাম হয়েছে বরিশাল। এছাড়া বিগত বছরে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে অর্থনৈতিক অস্বচ্ছলতায় মধ্য ও নিন্মবিত্তদের জীবনে দুর্ভোগ দেখা দিয়েছে। বরিশাল বিভাগের প্রশাসনিক কর্মকর্তাসহ বিভিন্ন সূত্রে ২০২২ সালে বরিশালের আলোচিত ঘটনাগুলো সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হলো-

সাংসদকে দলীয় পদ থেকে অব্যাহতি
বিগত বছরের ১১ সেপ্টেম্বর দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বরিশালে-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথকে দলীয় সকল পদ থেকে অব্যাহতি দিয়েছে আওয়ামী লীগ। অপরদিকে ডাকাতদের সহযোগিতা করার অভিযোগে ২৫ ডিসেম্বর রাতে মেহেন্দীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের পাঁচজন নেতাকে দলীয় পদ থেকে বহিঃস্কার করা হয়েছে। ১৫ আগস্ট বরগুনায় সংসদ সদস্যর সামনে ছাত্রলীগ নেতাকর্মীদের ওপর পুলিশের কতিপয় কর্মকর্তার ন্যাক্কারজনক হামলার ঘটনাটি শুধু বাংলাদেশেই নয়; এটিছিলো বিশ্বব্যাপী একটি আলোচিত ঘটনা। এছাড়া ৬ নভেম্বর ভোরে গৌরনদীর মাহিলাড়া বাজারে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের গাড়িবহরে হামলার ঘটনায় বিএনপি নেতাদের পাল্টা হামলার ঘটনাটিও বেশ আলোড়ন সৃষ্টি করেছিলো।

সড়ক দুর্ঘটনা
বিদায়ী বছর ২০২২ সালের ২৯ মে ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার সানুহার নামক এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লেগে একটি বাসের ১১ যাত্রী নিহত হয়েছে। বিগত বছরে এটাইছিলো সবচেয়ে বড় সড়ক দুর্ঘটনা।এছাড়া বাকেরগঞ্জে বিআরটিসি বাসের ধাক্কায় ইজিবাইকের চালকসহ ছয়জন যাত্রী ও উজিরপুরের শিকারপুরে বাসের ধাক্কায় পর্যটকবাহী মাইক্রোবাসের ছয়জন যাত্রী নিহত হয়েছেন জুলাই মাসে।

 

প্রেমের টানে বরিশালে
১২ অক্টোবর প্রেমের টানে ভারত থেকে বরিশালে প্রেমিকার সাথে দেখা করতে এসে জাভেদ খান (৩০) নামের ভারতীয় এক যুবকের মৃত্যু হয়েছে। প্রেমিকার (২৩) সঙ্গে ঘোরাঘুরির পর কয়েক দফা অসুস্থ বোধ করলে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সেখানকার চিকিৎসকেরা তাঁকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) রাখেন। অবস্থার অবনতি হলে ঢাকায় নেওয়ার জন্য অ্যাম্বুলেন্সে তোলার পরপরই ওই যুবক মৃত্যুর কোলে ঢলে পড়েন। পুলিশ ও প্রেমিকা ওই তরুণীর সূত্রে জানা গেছে, জাভেদ ভারতের উত্তর প্রদেশের হাসানপুর এলাকার বাসিন্দা। সেখানে হেয়ার ট্রান্সপ্ল্যানটেশনের ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনা করতেন। ২০১৭ সালের শেষের দিকে বরিশালের ওই তরুণীর সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পরিচয় হয় জাভেদের। ওই তরুণী নগরের ভাটিখানা এলাকার বাসিন্দা। বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজ থেকে সম্প্রতি স্নাতকোত্তর সম্পন্ন করেছেন তিনি। এছাড়া ২৪ জুলাই প্রেমের টানে ভারতের তামিলনাড়ু থেকে বরিশালে আসেন নৃত্যশিল্পী প্রেমকান্ত। প্রেমিকার সঙ্গে দেখাও হয়েছিল। দেখা হওয়ার পরদিনই যোগাযোগ বন্ধ করে দেয় প্রেমিকা। এরপর ভারত চলে যান তিনি।

ইউএনওর সঙ্গে বরিশাল মেয়রের বাগবিতণ্ডা
১৭ অক্টোবর বরিশাল জিলা স্কুলকেন্দ্রে জেলা পরিষদ নির্বাচনে ভোট দিতে কক্ষে ঢোকার সময় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর সাথে ভোটকেন্দ্রে নিয়োজিত ম্যাজিষ্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুজ্জামানের বাগবিতণ্ডার ঘটনা ঘটে, যা নেট দুনিয়ায় ভাইরাল হলে ব্যাপক আলোচনার জন্ম দেয়।

পুলিশের বিরুদ্ধে মামলা
মামলা নেয়ার কথা বলে ১৩ অক্টোবর নগরীর একটি হোটেলে এক নারীকে ধর্ষণের ঘটনায় স্টীমারঘাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক আবুল বাশারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ১৫ অক্টোবর তাকে গ্রেপ্তারের সাময়িক বরখাস্ত করা হয়েছে। ১৬ নভেম্বর চাঁদাবাজির ঘটনায় বহিষ্কার হওয়া কোতয়ালি মডেল থানার এসআই মেহেদী হাসান এক ছাত্রীকে মোবাইল ফোনে ব্ল্যাকমেইলিং করে চাঁদাবাজির ঘটনায় গ্রেপ্তার হন। বর্তমানে তারা দুইজনেই কারাগারে রয়েছেন।

বিএনপির সমাবেশ
৫ নভেম্বর বিএনপির বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে বাস, লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ থাকায় বিচ্ছিন্ন হয়ে পরেছিলো বিভাগী শহর বরিশাল।

মন্দিরে প্রতিমা ভাংচুর
১৭ সেপ্টেম্বর মেহেন্দিগঞ্জ উপজেলার চাঁনপুর ইউনিয়নের কাশিপুর দুর্গা মন্দিরে প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটে। মন্দিরের চারপাশে টিনের বেড়া ছিল। সেই বেড়া আটকে শিল্পীরা রাতে ঘুমাতে যান। সকালে এসে তারা দেখতে পান, প্রতিমা ভাঙচুর করা হয়েছে।

বিয়েতে উপহার ৫ লিটার সয়াবিন তেল
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যখন সাধারণ মানুষের নাভিশ্বাস ঠিক সেসময় ১৩ মার্চ জার্মান নাগরিক আলিসা ও বরিশালের ছেলে রাকিবুল আহসান শুভর বৌভাত অনুষ্ঠানে পাঁচ লিটার সয়াবিন তেল উপহার দিয়েছেন এক অতিথি। ব্যতিক্রমী এই উপহার নিয়ে বেশ আলোচনার সৃষ্টি হয়েছিলো। বরিশালের ছেলে রাকিব আহসান শুভর সঙ্গে জামার্নিতে পরিচয়ের পর পরিণয়। এরপর বিয়ে হয় আলিসার। তবে সেখানে বাঙালি রীতি অনুযায়ী ঢাক-ঢোল পিটিয়ে তেমনভাবে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। তবে এবার বাংলা রীতিতে বরিশালের মাটিতে হলো তাদের বিয়ের অনুষ্ঠান।

পানিতে ডুবে ছিলো বরিশাল শহর
কীর্তনখোলা নদীর পানি বিপৎসীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় ১৪ আগস্ট পানিতে ডুবে ছিলো বরিশাল শহর। আর এতে পানিবন্দি হয়ে পরেছিলো হাজারো পরিবার।

হত্যা
২৮ জানুয়ারি বরিশাল নগরীর বাঘিয়া কালিমাতা মন্দিরের সামনে ছুরিকাঘাতে দিপু হালদার (৪৮) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। নিহত দিপু ওই এলাকার খ্রিস্টান কলোনির রমেন্দ্রনাথ হালদারের ছেলে। ২২ নভেম্বর বরিশালের বাবুগঞ্জে মারুফা বেগম (৩০) নামের এক নারীকে গলাকেটে হত্যা করে টাকা ও স্বর্ণালঙ্কার লুট করে নিয়েছে ডাকাতরা। ৬ জানুয়ারি বাকেরগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে রঘুনাথপুর গ্রামে মনির মল্লিক নামের এক যুবককে পিটিয়ে ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে চিহ্নিত সন্ত্রাসীরা। ১৩ সেপ্টেম্বর উজিপুরে উপজেলার শোলক ইউনিয়নের রামেরকাঠি গ্রামে বড় ভাইয়ের আঘাতে মাদকাসক্ত ছোট ভাইয়ের মৃত্যু হয়েছে।

পদ্মাসেতু
নানা প্রতিকূলতার মাঝে ২০২২ সালের বিদায়ী বছরের ২৫ জুন বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলবাসীর ভাগ্যোন্নয়নে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেকারণে দক্ষিণাঞ্চলবাসী এখন স্বল্প সময়ের মধ্যে ফেরী বিহীন ঢাকার সাথে সড়কপথে যাতায়াত করতে পারছেন।

সার্বিক বিষয়ে বরিশালে সদ্যযোগদান করা জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, কোনও ধরনের অপরাধ কর্মকান্ড প্রশাসনের কাম্য নয়। তারপরেও বিছিন্নভাবে কিছু অপরাধ ঘটেছে। ২০২২ সালে যেসব অপরাধমূলক ঘটনা ঘটেছে ২০২৩ সালে যাতে এমন ঘটনা আর না ঘটে সেদিকে বরিশালের সর্বস্তরের প্রশাসনিক কর্মকর্তারা কঠোর ও সর্তক অবস্থানে থাকবে। একইসাথে সবাইকে নানা অপরাধের সঠিক তথ্য দিয়ে প্রশাসনকে সহায়তা করার জন্য তিনি (জেলা প্রশাসক) অনুরোধ করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Bengali Bengali English English