1. gazia229@gmail.com : admin :
বরিশালে জেলেদের মাঝে চাল বিতরণ - BarishalNews24
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৪:২৫ অপরাহ্ন

বরিশালে জেলেদের মাঝে চাল বিতরণ

প্রতিবেদক:
  • প্রকাশকাল: মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
  • ৭১ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: ইলিশ সম্পদের উন্নয়নে জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস দেশের ৬টি জেলার পাঁচটি ইলিশ অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ কারা হয়েছে। এ নিষেধাজ্ঞার আওতায় বরিশাল জেলার ইলিশ অভয়াশ্রম সংশ্লিষ্ট নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ রয়েছে। পাঁচটি অভয়াশ্রম এলাকা মধ্যে বরিশালও রয়েছে।

বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা। প্রতিবছর মার্চ ও এপ্রিল দুই মাস উল্লিখিত অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকে তার ধারাবাহিকতায় ব‌রিশা‌লের বিভিন্ন নদীতে কোষ্ট গার্ড, নৌ পুলিশ ও বরিশাল জেলা মৎস্য অধিদফতর ও জেলা প্রশাসনের অভিযান চালমান রয়েছে।

এই নিষেধাজ্ঞা অমান্য করে বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর নদীতে জাটকা শিকার করায় ১৬ তম দিনে ১শত ৬১জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় জেলেদের কাছ থেকে ১৬ মন জাটকা ও ৪ লাখ ৮৩ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। এর মধো বরিশাল সদরে ১২ জনকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১৯ হাজার টাকা জরিমানা ১৫ হাজার ৯ কেজি বা ১৫.৯ মেট্রিকটন মাছ , এ ছাড়াও ৬৭ হাজার মিটার কারেন্ট জব্দ করা হয়।

বরিশাল সদর উপজেলা চরমোনাই ইউনিয়ন পরিষদে জেলেকে মধো ৪০ কেজি করে দুইমাস খাদ্য সহায়তা হিসেবে চাল বিতরণ করন কালে বরিশাল জেলা মৎস্য কমকর্তা মো: আসাদুল জামান বলেন, ১৬ তম দিনে ১শত ৬১জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় জেলেদের কাছ থেকে ১৬ মন জাটকা ও ৪ লাখ ৮৩ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়, জব্দকৃত জাল প্রশাসনের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

মৎস্য সম্পদ রক্ষায় মৎস্য বিভাগ কোস্টগার্ড, পুলিশ ও নৌপুলিশ জেলা প্রশাসন নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। নিষেধাজ্ঞার সময় বরিশালে জেলায় ৩৯ হাজার ও বরিশাল সদর উপজেলায় ২ হাজার ৩শত ২৮ জন জেলেকে ৪০ কেজি করে দুইমাস খাদ্য সহায়তা হিসেবে চাল বিতরণ করা চলছে। জেলেদের মধো চাল বিতরণ সময় উপস্থিত ছিলেন চরমোনাই ইউনিয়ন ইউপি সদস্য সৈয়দ এছহাক মোঃ আবুল খায়ের,বরিশাল সদর উপজেলা মৎস্য কমকর্তা সঞ্জীব সন্নামত,চরমোনাই ইউনিয়ন পরিষদের সচিব সহ অন্যনা উপস্থিত ছিলেন।

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby