1. gazia229@gmail.com : admin :
বরিশালে বছরজুড়ে জলাবদ্ধতায় দুর্ভোগে আট গ্রামের মানুষ। - BarishalNews24
রবিবার, ২০ জুন ২০২১, ১২:২০ পূর্বাহ্ন

বরিশালে বছরজুড়ে জলাবদ্ধতায় দুর্ভোগে আট গ্রামের মানুষ।

প্রতিবেদক:
  • প্রকাশকাল: শনিবার, ২৯ মে, ২০২১
  • ৮৩ বার দেখা হয়েছে

 মেহেদী হাসান::
দীর্ঘ দেড় বছর ধরে বরিশালের উজিরপুর পৌর সদরের উপজেলা কলেজগেট থেকে কালিরবাজার পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়কের অধিকাংশই জলাবদ্ধতা ও খানাখন্দে বেহালদশা। পৌর সদরের এই সড়কটি দিয়ে প্রতিদিন চরম দুর্ভোগে যাতায়াত করেন পৌরসভার ২, ৩, ৪ ও ৫ নং ওয়ার্ডের কমপক্ষে ৮টি গ্রামের কয়েক হাজার মানুষ।

স্থানীয়দের অভিযোগ, সড়কটির উভয় পার্শ্ব দখল করে প্রভাবশালীদের সীমানা প্রচীর নির্মাণ ও বেশ কয়েকটি ভবনের সুয়ারেশ লাইনের পরিত্যাক্ত ময়লা পানি সড়কে নামানোর ফলে স্থায়ী এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। আবার অনেক ভবনের সুয়ারেশ লাইনের পরিত্যাক্ত পানি নির্ধারিত ড্রেনে নামানো হলেও ময়লার কারণে ড্রেন আটকে যাওয়ায় সেই পানি জমছে এই সড়কে। যার কারণে প্রায় দেড় বছরের বেশি সময় ধরে সড়কটিতে লাগাতার ময়লা পানির জলাবদ্ধতা। এসব কারণে সড়কটি দিয়ে যাতায়াতে পথচারি ও সাধারণ মানুষের সারা বছর জুড়েই দুর্ভোগ-ভোগান্তি শিকার হতে হচ্ছে। তবে এ দুর্ভোগ লাঘবে পৌরসভার মেয়র ও কাউন্সিলরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তেমন কোনো নজরদারি নেই বলে অভিযোগ করেন স্থানীয় বাসিন্দারা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলা প্রাণীসম্পদ হাসপাতালের পূর্ব দিকের সীমানা সংলগ্ন ওই সড়কের পার্শ্বের সম্পত্তির বিশাল অংশ স্থানীয় এক ব্যক্তি সরকারিভাবে লীচ (ডিসিআর) নিয়ে অবৈধভাবে একটি বহুতল ভবন নির্মাণ করে বসবাস করছেন। তার ওই ভবনে ব্যবহৃত সব ময়লা পানি সে ওই সড়কে নামানোর ফলে সেখানে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। একই সড়কের গ্রামীন ব্যাংক সংলগ্ন কয়েকটি বহুতল ভবনের সুয়ারেশ লাইনের সকল দুর্গন্ধযুক্ত ময়লা পানি সড়ক লাগোয়া ড্রেনে নামালেও ড্রেনের সামনের অংশ ময়লায় বন্ধ হওয়ায় সেখানে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। দেখলে মনে হয় সড়ক নয়, যেন বড় কোনো ডোবা। সড়কটির ওইস্থানটি সাধারণ মানুষ ও যানবাহন চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়েছে।

এছাড়া স্থানীয় বেশ কয়েকজন প্রভাবশালী সরকারি সড়কের পার্শ্ব দখল করে তাদের বাড়ির সীমানা প্রাচীর নির্মাণ করায় স্থায়ী এই জলাবদ্ধতা আরও চরম আকার ধারন করেছে। এজন্য পথচারীদের পথ চলতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। তাছাড়া সড়কটির বেশিরভাগ স্থানের কার্পেটিং উঠে নিচের ইটও ক্ষয়ে গেছে। কিছু কিছু স্থানে বড় বড় গর্ত, অল্প বৃষ্টিতেই পানিতে টইটম্বুর হয়ে ওঠে। এতে সড়কটি আরও সংকুচিত হয়ে পড়েছে। প্রায়ই ছোট ছোট যানবাহন উল্টে ঘটছে ভয়াবহ দুর্ঘটনা।

স্থানীয় কামরুল ইসলাম, রফিক বেপারি, কামাল সরদারসহ একাধিক বাসিন্দারা জানিয়েছেন, পৌর সদরের এই রাস্তাটি দেখার কেউ নেই বলেই দীর্ঘদিন ধরে এমন বেহাল অবস্থায় পড়ে রয়েছে। এই সড়ক দিয়ে চলাচলকারীদের দুঃখ এখন বিষাদে পরিণত হয়েছে। সড়কের মধ্যখানে খানাখন্দ ও ময়লা পানির কারণে প্রায় দেড় বছর ধরে চলাচলে দ্বিগুণ দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার ৪নং ওয়ার্ডের কয়েকজন বাসিন্দারা জানান, স্থানীয় বেশ কয়েকজন প্রভাবশালীর সেচ্ছাচারিতার কারণে প্রতিদিন সড়কটি ব্যবহারে যাতায়াত করা মানুষগুলো চরম দুর্ভোগ পোহাচ্ছে। এছাড়া সড়কটি দখল করে ওইসব প্রভাবশালীরা অপরিকল্পিতভাবে বাড়ির সীমানা প্রাচীর নির্মাণ করায় এবং পানি নিষ্কাশনের একমাত্র ড্রেনটি ময়লায় বন্ধ হয়ে যাওয়ায় এ ধরনের ভোগান্তি।

এ সকল বিষয়ে উজিরপুর পৌরসভার মেয়র মো. গিয়াস উদ্দিন বেপারীর কাছে জানতে চাইলে তিনি বলেন, যাদের কারণে সড়কটিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে তাদেরকে নোটিশ করা হবে এবং অতিদ্রুত জলাবদ্ধতা নিষ্কাশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby