1. gazia229@gmail.com : admin :
ব্যাপক বিক্ষোভের পরিকল্পনা শিক্ষার্থী-চিকিৎসকদের - BarishalNews24
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০২:২৯ পূর্বাহ্ন

ব্যাপক বিক্ষোভের পরিকল্পনা শিক্ষার্থী-চিকিৎসকদের

প্রতিবেদক:
  • প্রকাশকাল: বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১ বার দেখা হয়েছে

সামরিক শাসনের বিরুদ্ধে নতুন করে বিক্ষোভের পরিকল্পনা করছেন মিয়ানমারের শিক্ষার্থী ও চিকিৎসকেরা। প্রায় তিন সপ্তাহ ধরে প্রতিদিনই দেশটিতে বিক্ষোভ হচ্ছে। বৃহস্পতিবার ইয়াঙ্গুনে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে শিক্ষার্থীরা। বিক্ষোভকারীদের সামরিক শিক্ষার পাঠ্যবই নিয়ে এসে ধ্বংস করার আহ্বান জানানো হয়েছে। রয়টার্স।

দেশটির অনেক পেশাজীবী ও সরকারি কর্মচারীরাও আইন অমান্য আন্দোলনে যোগ দিয়েছেন। কথিত ‘হোয়াইট কোট বিপ্লবের’ অংশ হিসেবে বৃহস্পতিবার চিকিৎসকদেরও একটি প্রতিবাদ আয়োজনের কথা রয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এদিকে মালয়েশিয়া বুধবার মিয়ানমারের প্রায় ১১০০ নাগরিককে দেশে ফেরত পাঠানোয় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ফেরত পাঠানো এসব নাগরিকরা শনিবার মিয়ানমার পৌঁছবেন বলে দেশটির নৌবাহিনীর ফেইসবুক পেইজের এক পোস্টে বলা হয়েছে। বুধবার অধিকার আন্দোলনকারী একটি গোষ্ঠী জানিয়েছে, প্রতিবাদের সঙ্গে সম্পর্কিত কারণে এ পর্যন্ত ৭২৮ জনকে গ্রেপ্তার, অভিযুক্ত বা সাজা দেওয়া হয়েছে।

এর আগে মিয়ানমার প্রায় অর্ধ শতাব্দি ধরে সরাসরি সামরিক শাসনাধীনে ছিল। ওই সময় গণতন্ত্রের জন্য আন্দোলনকারীদের নির্মমভাবে দমন করা হয়েছিল। সেই তুলনায় এবার দেশটির নিরাপত্তা বাহিনীগুলো অনেক সংযতভাবে প্রতিবাদ মোকাবেলা করছে।

ইয়াঙ্গুনের একটি বিশ্ববিদ্যালয়ের বাইরে ২৫ বছর বয়সী বিক্ষোভকারী কং সাত ওয়াই বলেন, ‘অভ্যুত্থানের পর থেকে আমাদের জীবন আশা হারিয়েছে, স্বপ্নের মৃত্যু হয়েছে। স্বৈরতন্ত্রকে সমর্থন করা শিক্ষা ব্যবস্থাকে আমরা গ্রহণ করবো না।’

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby