1. gazia229@gmail.com : admin :
ভালো মানুষের নিরবতায় সমাজ বেশি নষ্ট হয় - BarishalNews24
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:৩৬ পূর্বাহ্ন

ভালো মানুষের নিরবতায় সমাজ বেশি নষ্ট হয়

প্রতিবেদক:
  • প্রকাশকাল: শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ১৪৫ বার দেখা হয়েছে

মুক্ত কলামঃ দেশে দিন দিন বৃদ্ধি পাচ্ছে কিশোর গ্যাং, মাদক সেবনকারী, ইফটিজার , মোবাইলের অপব্যবহারকারী,বেপরোয়া ভাবে বখাটেদের মোটরসাইকেল চলানোসহ বিভিন্ন ধরনের অপরাধীর সংখ্যা।এগুলো প্রতিরোধ ও সামাজিক অবক্ষয় রোধে একটি জিনিস খুব বেশি প্রয়োজন । যা আজ অনেকটাই হারিয়ে যেতে বসেছে, আর সেই বিষয়টির নাম সামাজিক শাসন ব্যবস্থা।

আমি সেই সামাজিক শাসন ব্যবস্থা নিয়ে একটু আলোচনা করতে চাই। আগের দিনে পথে-ঘাটে অন্যায় অপরাধ দেখলেই মুরব্বি বা সামাজিক নেতারা শাসন করতেন। কোন বাড়ি বা কোন ঘরের সন্তান সেটা বড় কথা নয় সে অন্যায় করতে পারবে না এটাই আসল কথা। এক কথায় দেশের মধ্যে সামাজিক শাসন প্রতিষ্ঠিত ছিল।

কিন্তু দেশে এখন আর সেই শাসন ব্যবস্থা নেই কারণ মুরব্বি ও শিক্ষকরা চাইলেই এখন আর কাউকে শাসন করতে পারে না। আবার অনেক সময় ইচ্ছে করেই করেন না। কারণ বখাটে ছেলে- মেয়েদের অপরাধের বিষয় কোন প্রতিবাদ করলে তার মা-বাবা এসে উল্টো প্রশ্ন করে আমার সন্তানকে শাসন করার আপনি কে।

অনেক সময় শাসন কারীকে হামলা মামলার শিকার হতে হয়। যার প্রমাণ গত কয়েক দিন আগে বখাটে ছাত্রের চুল কাটার অপরাধে এক শিক্ষক গ্রেফতার হয়েছেন।

এভাবে পিতা- মাতার হুমকির ভয়ে সমাজের গুনীজনরা আজ শাসন করা বন্ধ করেছে।গুনী মানুষের নিরবতায় সমাজে বৃদ্ধি পেয়েছে অপরাধ কমে গেছে শ্রদ্ধা, ভক্তি ও সম্মান।

সবচেয়ে বড় কথা যেই পিতা-মাতা মুরব্বিদের শাসন ব্যবস্থা বন্ধ করে দিয়েছেন সেই সন্তান এখন নিজের মা-বাবাকেই সম্মান করে না।নিজের সন্তানের নির্যাতনের ভয়ে বাধ্য হচ্ছেন তাদের অনৈতিক কর্মকান্ডে বাধা না দিতে।

তবে হাস্যকর ব্যাপ্যার হলো নিজের পিতা মাতাকে শ্রদ্ধা করে না অথচ রাজনৈতিক অভিভাবক ভাইকে অনেক শ্রদ্ধা করে।ভাইয়ের সাথে ঘোরাঘুরি করতে মোটরসাইকেল কেনার জন্য অনেক সময় পিতা মাতাকে মানুষিক নির্যাতন করে।

আশ্চর্যের বিষয় হলো বেপরোয়া মনোভাব নিয়ে সেই মরটসাইকেল চালাতে গিয়ে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পর দলীয় ভাই রাজনৈতিক কায়দায় একটি শোক বার্তা প্রকাশের মাধ্যমে নিজের দ্বায়িত্ব পালন করেন। আর এদিকে সন্তান হারিয়ে মা- বাবা বুকফাটা আর্তনাথ নিয়ে সারাটাজীবন চোখের পানি নিয়ে বেঁচে থাকেন।

সর্বশেষ কথা নতুন ও তরুণ প্রজন্ম রক্ষা করতে হলে আমাদের সামাজিক শাসন প্রতিষ্ঠা করতে হবে।সন্তান আপনার কিন্তু সমাজ তথা দেশটা সকলের সুতরাং অপরাধের জন্য শিক্ষক ও মুরব্বিদের শাসন করতে বাধা দিবেন না।তাহলে শুধু আপনার সন্তান বিপথগামী হবে না বরং নষ্ট হবে পুরো দেশ।

এছাড়াও আপনার সন্তান কোথায় যায় কার সাথে চলাফেরা করে নিয়মিত খোঁজ খবর রাখুন।সমাজ বিরোধী কার্যকলাপে যুক্ত কি না যাচাই বাছাই করুন সর্বোপরি মাদক থেকে দূরে রাখুন।

সন্তানকে প্রতিদিন কম বেশি সময় দিন, মোবাইল নয় খেলাধুলা করার সুযোগ করে দিন।মনে রাখবেন একটি ভুল সিধান্ত আপনার সন্তানের জীবন নষ্ট করার জন্য যথেষ্ট।ভালো থাকুক সকল পিতা-মাতা এবং তাদের সন্তান মানুষের মতো মানুষ হয়ে দেশের সেবা করুক এটাই প্রত্যাশা।

সাংবাদিক জুবায়ের ইসলাম
প্রধান বার্তা সম্পাদক বরিশাল নিউজ২৪ডটম

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24