1. gazia229@gmail.com : admin :
সকালে খাবার না খেলে বাড়বে ওজন,ফলে হতে পারে যেসব ক্ষতি - BarishalNews24
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:০৮ পূর্বাহ্ন

সকালে খাবার না খেলে বাড়বে ওজন,ফলে হতে পারে যেসব ক্ষতি

প্রতিবেদক:
  • প্রকাশকাল: সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৬৮ বার দেখা হয়েছে

লাইফস্টাইল ডেস্ক :: সকালে খাবার না খাওয়ার কোনো ভালো দিক নেই। বিপরীতে এর ক্ষতি রয়েছে অনেক। কিছু মানুষ ভেবে থাকেন, সকালে না খেলে হয়তো ওজন কমে। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। বরং সকালে শরীরের বিপাকক্রিয়া বেশি থাকায় সকালের খাবার ভালোভাবে হজম হয়ে যায়। সকালে খাওয়ার ফলে সারাদিনের এনার্জি পেতে পারে শরীর।

সকালে খাবার খাওয়ার অভ্যাস আমাদের অনেকেরই নেই। সকালে ঘুম থেকে উঠে অনেকেই পার করে ফেলেন দিনের অনেকটা সময়। অনেকে সকালে অফিসে তাড়াতাড়ি বের হতে গিয়ে খাবারকেই এড়িয়ে যান। আবার অনেকে ইচ্ছা করেই সকালে না খেয়ে একবারে দুপুরের খাবার সারেন। কিন্তু এটি কতটা ক্ষতিকারক সে বিষয়ে হয়তো অনেকেরই ধারণা নেই।

সকালে না খেলে দুপুরে খাবার খাওয়ার পরিমাণ হয়ে যেতে পারে বেশি। এতে বেড়ে যেতে পারে আপনার ওজন। আর এর বাইরেও সকালে খাবার না খাওয়ার কারণে রয়েছে আরও অনেক ক্ষতি। হার্টঅ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যাওয়ার পাশাপাশি দেখা দিতে পারে নানারকম শারীরিক সমস্যা।

জানুন সকালে না খাওয়ার ফলে হতে পারে যেসব ক্ষতি—

১. হার্টঅ্যাটাক হওযার সম্ভাবনা
সকালে খাবার না খাওয়ার কারণে হার্টঅ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় প্রায় ২৭ শতাংশ বেশি। সকালে না খেয়ে থাকলে এবং দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে শরীরের ওপর চাপ পড়ে। এতে শরীরের পক্ষে কাজ করা কঠিন হয়ে যাওয়ায় হতে পারে হৃদরোগ— এমনকি হার্টঅ্যাটাক।

২. স্মৃতিশক্তি কমে যাওয়া
নিয়মিত সকালের খাবার না খাওয়ার ফলে কমে যেতে পারে স্মৃতিশক্তি। কারণ সকালের খাবার খেলে মস্তিষ্কের শক্তি বাড়ে এবং মস্তিষ্ক হয় তীক্ষ্ম। আর সকালে খাবার না খেলে শরীরে গ্লুকোজের পরিমাণ এবং রক্তে শর্করার মাত্রা কমে যায়। এতে কমে যায় ব্রেনের পুষ্টি। তাই এটি কারণ হতে পারে স্মৃতিশক্তি কমে যাওয়ার।

৩. ডায়াবেটিস হওয়ার প্রবণতা বাড়ে
সকালে খাবার না খাওয়ার ফলে রক্তে শর্করার ভারসাম্য নষ্ট হয় এবং শরীরে বেড়ে যায় গ্লুকোজ টলারেন্স। এর কারণে হতে পারে টাইপ-২ ডাইবেটিস।

৪. শরীরের শক্তি কমে
রাতে খাবার খাওয়ার পর সকালে আবার না খেলে শরীরের খাবার না পাওয়ার সময় অনেক দীর্ঘ হয়ে যায়ে। এতে শরীর তার কাজ করার শক্তি হারাতে পারে। অন্যদিকে সকালে খাবার খেলে সেটি দ্রুত ও ভালোভাবে হজম হয়ে যায়। ফলে এটি সারা দিনের কাজ করার শক্তি তৈরি করে শরীরে। তাই সকালে খাবার না খেলে সেটি সারা দিনের কাজ করার শক্তি দিতে পারে না শরীরকে।

৫. ওজন বেড়ে যায়
সকালে খাবার না খেলে দুপুরে গিয়ে বেশি খেয়ে ফেলার সম্ভাবনা থাকে। আর সেটির ফলে শরীরে জমা হতে পারে অতিরিক্ত ক্যালরি। এতে বেড়ে যেতে পারে শরীরের ওজন।

সকালের খাবার না খেলে শরীরে দেখা দিতে পারে বিভিন্ন সমস্যা। আর এটি শরীরের জন্যও অনেক বেশি ক্ষতিকারক। তাই শরীরকে সুস্থ ও ভালো রাখতে নিয়মিত সকালে খাবার খাওয়ার অভ্যাস করা উচিত।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
© 2021 - All rights Reserved - BarishalNews24
Design and Developed by Sarjan Faraby