ঢাকাশনিবার , ১৯ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

ভারত-বাংলাদেশের বন্ধুত্ব রক্তের আখরে লেখা : মুক্তিযুদ্ধমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ১৯, ২০২৩ ৩:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব রক্তের অক্ষরে লেখা বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার সকাল ১১টায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, ‘ভারত-বাংলাদেশের এই বন্ধুত্ব নিছক না, এটি রক্তের আখরে লেখা বন্ধুত্ব। মহান মুক্তিযুদ্ধে প্রায় ২৭০০ ভারতীয় সৈন্যের রক্ত বাংলার মাটির সাথে মিশে আছে।

আমাদের বন্ধুত্ব কিন্তু রক্তের অক্ষরে লেখা আছে। কাজেই এই বন্ধুত্ব কেউ ইচ্ছে করলে মুছে ফেলতে পারে না। তবে চেষ্টা অতীতেও চলেছে, বর্তমানেও চলছে। তবে সেই অপশক্তির চেষ্টা ব্যর্থ হবে।

আমেরিকাকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আজকের যে অবস্থা নিছক কোনো সাময়িক ঘটনা না। পৃথিবীর ২১টা রাষ্ট্রে এ বছর নির্বাচন হচ্ছে বা হবে। সেখানে কোনো কথা নেই। পাকিস্তানে কোনো কথা নেই, আফগানিস্তানে কোনো কথা নেই।

কথা বাংলাদেশ নির্বাচন নিয়ে। কারা আমাদের এত উপদেশ দেন? ওনাদের দেশের সাবেক রাষ্ট্রপতি ট্রাম্প সাহেব বলেছিলেন আমি যদি নির্বাচনে পরাজিত হই তাহলে ফলাফল মানব না। যে দেশের প্রেসিডেন্ট এ কথা বলেন, হেরে গেলে ফলাফল মানব না এবং কী কী করেছিল এখন সব প্রকাশ পাচ্ছে। তিনি মানেনওনি। দীর্ঘদিন বহু কিছু করেছেন।

তারা আজকে আমাদের গণতন্ত্রের সবক দেয়। আমাদের কী করতে হবে, কী করতে হবে না বলেন।’

তিনি বলেন, ‘জিয়াউর রহমানের ভোটের সময় যা হয়েছিল সেদিন তো মানবতার কথা বলেননি। ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তখন তো মানবতার কথা বলেননি। বরং হত্যাকারীদের আপনাদের দেশে আশ্রয় দিয়ে রেখেছেন। তাহলে কী আপনাদের সেই হত্যাকাণ্ডের সপক্ষে অবস্থান? এটাই তো প্রমাণ করছে হত্যাকাণ্ডের সাথে আপনাদের সম্পর্ক।’

তিনি আরো বলেন, ‘আত্মস্বীকৃত খুনিরা কখনোই কোনো দেশের রাজনৈতিক আশ্রয় পেতে পারে না। তাদের সেই রাজনৈতিক আশ্রয় দিয়ে, পালন করে আপনারা যদি এ দেশে মানবাধিকারের কথা বলেন তাহলে সেটি কতটা যুক্তিযুক্ত হয় সেটা বিশ্ববাসী বোঝে।’

বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলমের সভাপতিত্বে ও বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল হকের সঞ্চালনায় আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। আরো বক্তব্য দেন বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি সাধারণ সম্পাদক নারায়ণ সাহা মনি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ, বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির উপদেষ্টা ও সাবেক রাষ্ট্রদূত অলিউর রহমান, সংসদ সদস্য বাসন্তী চাকমা, সংসদ সদস্য অ্যারোমা দত্ত, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু প্রমুখ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।