ঢাকাশুক্রবার , ২২ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

ইন্টারনেটের গতিতে ভারতের চেয়ে ৭৩ শতাংশ পিছিয়ে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ২২, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট : ইন্টারনেটের গতিতে ভারতের চেয়ে ৭৩ শতাংশ পিছিয়ে রয়েছে বাংলাদেশ। শুধু তাই নয়, নিরাপদ ইন্টারনেটের সূচকেও প্রতিবেশী দেশটির চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

নেদারল্যান্ডসভিত্তিক বহুজাতিক কোম্পানি সার্ফশার্কের ডিজিটাল কোয়ালিটি লাইফ (ডিকিউএল) সূচকে এ তথ্য জানা গেছে।

সূচক অনুযায়ী, বাংলাদেশের ফিক্সড ইন্টারনেটের গড় গতি ৫৩ মেগাবাইট পার সেকেন্ড (এমবিপিএস) এবং মোবাইল ইন্টারনেটের গড় গতি মাত্র ২০ এমবিপিএস। উভয় মাধ্যমে গড়ে বাংলাদেশের চেয়ে ৭৩ শতাংশ এগিয়ে রয়েছে ভারত।

এ ছাড়া সার্ফশার্কের নিরাপদ ইন্টানেটের সূচকেও ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। নিরাপদ ইন্টারনেটের সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে ভারতের অবস্থান ৬৬তম এবং বাংলাদেশের অবস্থান ৬৭তম।

সূচকে ফিক্সড ইন্টারনেটের গতিতে শীর্ষে অবস্থান করছে সিঙ্গাপুর। দেশটিতে ফিক্সড ইন্টারনেটের গতি ৩০০ এমপিবিএস। আর মোবাইল ইন্টারনেটের গতিতে শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে মোবাইল ইন্টারনেটের গতি ৩১০ এমবিপিএস।

সূচকে সবার শেষে অবস্থান করা দেশটির নাম ভেনেজুয়েলা। দেশটিতে মোবাইল ইন্টারনেটের গতি মাত্র ১০ এমবিপিএস।

সার্ফশার্কের তথ্য অনুযায়ী, গত এক বছরে বাংলাদেশের ফিক্সড ইন্টারনেটের গতি ৪১ শতাংশ এবং মোবাইল ইন্টারনেটের গতি ২৩ শতাংশ বেড়েছে। এরপরও বাংলাদেশে বর্তমানে ইন্টারনেটের গতি পাওয়া যায় তা বৈশ্বিক গড় গতির চেয়ে ৫ শতাংশ কম।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।