ঢাকাশুক্রবার , ১১ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

সেনা সমর্থনের কথা স্বীকার করলেন শাহবাজ শরিফ

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ১১, ২০২৩ ৩:৫৭ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের ক্ষমতায় কে বসবে তা অনেকটাই নির্ভর করে দেশটির সেনাবাহিনীর ওপর। বিষয়টি এবার আরও জোরালো করলেন বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি বলেন, এমনকি তার সরকারও সামরিক বাহিনীর সমর্থন ছাড়া চলতে পারেনি।

শাহবাজ শরিফের বক্তব্য অভ্যুত্থানপ্রবণ দেশের রাজনীতিতে সেনাবাহিনীর মূল ভূমিকারই প্রতিফলন বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিরোধীদলীয় নেতা থাকা অবস্থায় পূর্বসূরি ইমরান খানকে হাইব্রিড শাসন চালানোর জন্য সমালোচনা করতেন শাহবাজ। কিন্তু ক্ষমতায় আসার পর তিনিও একই পথে হেঁটেছেন।

বৃহস্পতিবার পাকিস্তানের জিও নিউজে সম্প্রচারিত এক সাক্ষাত্কারের উপস্থাপক পাকিস্তানকে বিশ্বের হাইব্রিড শাসনের সবচেয়ে বিশিষ্ট উদাহরণের মধ্যে একটি বলে উল্লেখ করেন। তখন শাহবাজ বলেন, ইমরান খান প্রাক্তন সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার ওপর খুব বেশি নির্ভর করেছিলেন।

তিনি আরও বলেন, ‘জনাব ইমরান খান তার শাসনামলে সামরিক সমর্থনও পেয়েছিলেন। অন্যদের বিরুদ্ধে অভিযোগ থাকা সত্ত্বেও তার সরকার বিভিন্ন উপাদানের সংমিশ্রণ ছিল। প্রতিটি সরকারেরই সামরিক বাহিনীসহ গুরুত্বপূর্ণ খাত থেকে সমর্থন প্রয়োজন।’

১৯৪৭ সালে দেশভাগের পর থেকে বেশিরভাগ সময়ই পাকিস্তান শাসন করে আসছে দেশটির সামরিক বাহিনী। বাকি সময় পর্দার আড়ালে থেকে কলকাঠি নেড়ে আসছে।

যদিও পাকিস্তানের সামরিক বাহিনী বারবার বলেছে যে তারা দেশের রাজনীতিতে হস্তক্ষেপ করবে না, তবে রাষ্ট্রের বিষয়ে তার প্রভাব এখনও স্পষ্ট।
সূত্র: ইত্তেফাক

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।