ঢাকাসোমবার , ২৯ জানুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

আজ রাতে শুরু হচ্ছে মেট্রোরেলের পাতালপথের কাজ

নিজস্ব প্রতিবেদন
জানুয়ারি ২৯, ২০২৪ ৩:১৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের প্রথম আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল এমআরটি লাইন-১ প্রকল্পের বিমানবন্দর, বিমানবন্দর টার্মিনাল-৩, খিলক্ষেত স্টেশন এলাকায় পরিষেবা লাইন স্থানান্তরের কাজ শুরু হবে আজ সোমবার (২৯ জানুয়ারি) রাতে।

এতে এই সড়কে যানজট বাড়তে পারে বলে জনসাধারণকে সতর্ক করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

মেট্রোরেলের এমআরটি লাইন-১-এর প্রকল্প পরিচালক মো. আবুল কাসেম ভূঁঞা স্বাক্ষরিত সতর্কবার্তায় বলা হয়েছে, এমআরটি লাইন-১ প্রকল্পের কাজ চলমান রয়েছে। প্রকল্পের প্রস্তাবিত বিমানবন্দর, বিমানবন্দর টার্মিনাল-৩, খিলক্ষেত স্টেশন এলাকায় রাত ১০টা থেকে বিশেষ ব্যবস্থাপনায় পরিষেবা লাইন স্থানান্তরের কার্যক্রম চলবে। এ কার্যক্রম চলাকালীন এয়ারপোর্ট রুটে যানজট সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এ এলাকায় চলাচলকারী সবাইকে যথেষ্ট সময় নিয়ে বের হওয়ার জন্য এবং প্রয়োজনে সম্ভাব্য বিকল্প পথ ব্যবহারের জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

গত বছরের ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমআরটি লাইন-১-এর নির্মাণকাজের উদ্বোধন করেন। এটি হবে দেশের প্রথম ভূগর্ভস্থ মেট্রোরেল লাইন। ৩১ দশমিক ২৪ কিলোমিটার রেললাইনের দুটি অংশ থাকবে। এর মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর (বিমানবন্দর রুট) পর্যন্ত ১৯ দশমিক ৮৭ কিলোমিটার অংশ যাবে মাটির নিচ দিয়ে। আর নতুন বাজার থেকে পূর্বাচল (পূর্বাচল রুট) পর্যন্ত প্রায় ১১ দশমিক ৩৬ কিলোমিটার যাবে মাটির ওপর দিয়ে।

বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত অংশে থাকবে ১২টি পাতাল স্টেশন। নতুন বাজার থেকে পিতলগঞ্জ ডিপো পর্যন্ত সাতটি উড়াল ও দুটি পাতাল স্টেশন থাকবে। ২০২৬ সালের ডিসেম্বর মাসের মধ্যে এমআরটি লাইন-১-এর নির্মাণকাজ শেষ করার কথা রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।