ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

দুর্ঘটনায় অভিযুক্ত চালক-শ্রমিকদের জেল-জরিমানায় বড় ছাড়

নিজস্ব প্রতিবেদন
মার্চ ১৩, ২০২৪ ১১:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: সড়ক দুর্ঘটনায় অভিযুক্ত চালক ও পরিবহন শ্রমিকদের জেল-জরিমানায় বড় ছাড় দিয়ে ‘সড়ক পরিবহন আইন, ২০২৪’ সংশোধনে খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ বুধবার (১৩ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আইনের এই খসড়া অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘‘বিদ্যমান আইন অনুযায়ী, দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতর আহত হলে বা প্রাণহানি ঘটলে, দায়ী ব্যক্তির সর্বোচ্চ পাঁচ বছর জেল বা ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। সংশোধনীর খসড়া প্রস্তাবে ‘গুরুতরভাবে আহত’ শব্দ দুটি বাদ দেওয়া হয়েছে। একই সঙ্গে জরিমানা ৫ লাখ থেকে কমিয়ে ৩ লাখ টাকা করা হচ্ছে। এভাবে আইনের প্রায় ১০ জায়গায় শাস্তি কমানোর প্রস্তাব সংশোধনী করা হলে তা অনুমোদন দেওয়া হয়।

সংশোধনীর খসড়ায় তিন চাকার মোটরযানের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শিক্ষাগত যোগ্যতা প্রস্তাব করা হয়েছে ‘পঞ্চম শ্রেণি পাস’। বিদ্যমান আইনে এ যোগ্যতা অষ্টম শ্রেণি। এমনকি যন্ত্রচালিত বা বৈদ্যুতিক ব্যাটারিচালিত যানবাহন, বাইসাইকেল, রিকশা ও রিকশাভ্যানকে মোটরযানের স্বীকৃতি দেওয়া হচ্ছে। এ ছাড়া বীমার বিষয়টি যুক্ত করা হয়েছে সংশোধনীতে।

সবমিলিয়ে মন্ত্রিসভার বৈঠকে সড়ক পরিবহন আইনে ১০টি ধারায় দণ্ড কমানো ও দুইটি ধারা জামিন যোগ্য করার প্রস্তাব করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।