ঢাকাশুক্রবার , ১৩ সেপ্টেম্বর ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

ঢাকায় আসছেন ডোনাল্ড লু, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের নতুন অধ্যায়

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ১৩, ২০২৪ ১:২৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ঢাকা আসছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তরের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল শনিবার ঢাকায় পৌঁছাবে। তবে ডোনাল্ড লু সরাসরি ওয়াশিংটন থেকে আসবেন না; তিনি দিল্লি সফর শেষ করে ঢাকা পৌঁছাবেন।

ডোনাল্ড লু এবং তার দলের ঢাকা সফর যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল ঢাকায় আসার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে তাদের সম্পর্কের গুরুত্বের প্রতিফলন ঘটছে। তিনি বলেন, “অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল ঢাকায় আসছে। আমাদের সঙ্গে তাদের আলোচনা বহুমাত্রিক হবে এবং এটি কেবল এক বিষয়েই সীমাবদ্ধ থাকবে না।”

আলোচনায় কোন বিষয়ে গুরুত্ব দেওয়া হবে, তা জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, “আমাদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে, তবে আমি আলোচনার আগে কোনো নির্দিষ্ট বিষয় প্রকাশ করতে চাই না।”

কূটনৈতিক সূত্র জানাচ্ছে, গত ৫ আগস্ট রাজনৈতিক পরিবর্তনের পর যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে আরো জোরদারের জন্য প্রস্তুতি নিচ্ছে। প্রতিনিধি দলটি বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সংকটের বিষয়ে আলোচনা করবে এবং ভবিষ্যতে সহযোগিতার জন্য কিভাবে অগ্রগতি সম্ভব তা নিয়ে আলোচনা হবে।

প্রতিনিধি দলের সদস্যরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এবং পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনসহ অন্যান্য উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।