ঢাকাশনিবার , ৯ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন ৫ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ৯, ২০২৩ ১:৩৮ অপরাহ্ণ
Link Copied!

স্পোর্টস ডেস্ক : আয়রনম্যান ট্রায়াথলন প্রতিযোগিতার সর্বোচ্চ আসর ‘আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ–২০২৩’ আগামীকাল রোববার ফ্রান্সের নিশে অনুষ্ঠিত হচ্ছে। এই প্রথমবারের মতো বাংলাদেশের পাঁচ ট্রায়াথলেট একসঙ্গে আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছেন। গত বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম বাংলাদেশি হিসেবে অংশ নিয়েছিলেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত।

এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও আরাফাত অংশ নিচ্ছেন। বাকি চারজন হলেন মিশু বিশ্বাস, পবিত্র কুমার, আরিফুর রহমান বেলাল ও শুভ কুমার। প্রতিযোগিতায় অংশ নিতে সবাই এরই মধ্যে ফ্রান্সের নিশে শহরে পৌঁছে গেছেন।

আয়রনম্যানের বৈশ্বিক কর্তৃপক্ষ এই প্রতিযোগিতার আয়োজন করছে। ৯৩টি দেশ থেকে ২ হাজার ২০০–এর বেশি ট্রায়াথলেট এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেবেন। সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে আয়রনম্যান চ্যালেঞ্জকে বলা হয় এক দিনের কঠিনতম ট্রায়াথলন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রত্যেক প্রতিযোগীকে ১৭ ঘণ্টা সময়ের নির্দিষ্ট দূরত্বের সাঁতার, সাইক্লিং ও দৌড় সম্পন্ন করতে হবে।

কাল স্থানীয় সময় সকাল সাতটায় (বাংলাদেশ সময় বেলা ১১টা) আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রতিযোগিতা শুরু তবে। আয়রনম্যানের যেকোনো আসরের তুলনায় বিশ্ব চ্যাম্পিয়নশিপ কঠিন হয়ে থাকে। দূরত্ব ও পরিবেশ দুই দিকেই চ্যালেঞ্জ থাকে।

আগামীকালের আসরে প্রতিযোগীদের সমুদ্রে ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার, পাহাড়ি রাস্তায় ১৮০ কিলোমিটার সাইক্লিং এবং উঁচু–নিচু পথে ৪২ দশমিক ২ কিলোমিটার দূরত্বের দৌড় সম্পন্ন করতে হবে। কাল নিশের গড় তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেন্টিগ্রেড, পানির তাপমাত্রা থাকবে ২২ ডিগ্রি সেন্টিগ্রেড।

বাংলাদেশের পাঁচ ট্রায়াথলেট বেশ ভালোভাবে প্রস্তুতি সম্পন্ন করেছেন। নিশে থেকে আজ মুঠোফোনে মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত প্রথম আলোকে বলেন, ‘যতটুকু প্রস্তুতি আছে, আশা করছি তা দিয়েই সেরাটা দিতে পারব।’ আরাফাত এবার অংশ নেবেন ৩০ থেকে ৩৪ বছর বয়স গ্রুপে।

পাঁচজনের মধ্যে আয়রনম্যান প্রতিযোগিতায় আরাফাতের অভিজ্ঞতাই বেশি। আরাফাতের এটি দ্বিতীয় আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ। দুই সপ্তাহ আগে দ্বিতীয়বারের মতো আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২০২৩ সম্পন্ন করেছেন ফিনল্যান্ডের লাহটিতে। পেশাগত জীবনে বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত ২০১৬ সাল থেকে আয়রনম্যান আয়োজনে অংশ নিচ্ছেন। এ পর্যন্ত ৯টি আয়রনম্যান প্রতিযোগিতা সম্পন্ন করেছেন তিনি।

মিশু বিশ্বাস এর আগে তিনটি আয়রনম্যান প্রতিযোগিতা সম্পন্ন করেছেন। এই প্রথম অংশ নিচ্ছেন আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে। সর্বশেষ চলতি বছরের মে মাসে মিশু বিশ্বাস ব্রাজিল আয়রনম্যান সম্পন্ন করেন। ২০২২ সালে অংশ নিয়েছিলেন আয়রনম্যান মালয়েশিয়াতে। আর ২০২১ সালে তুরস্কে আয়রনম্যান ৭০.৩ আসরে অংশ নেন মিশু বিশ্বাস।

পেশাগত জীবনে মিশু বিশ্বাস পুলিশ কর্মকর্তা। তিনি ডিবি রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি)। বিশ্ব চ্যাম্পিয়নশিপের চ্যালেঞ্জ নির্ধারিত সময়ে সম্পন্ন করার ব্যাপারে আশাবাদী—জানালেন মিশু। প্রথম আলোকে তিনি বলেন, প্রস্তুতি ভালোভাবেই নিতে পেরেছি। মিশু অংশ নিচ্ছেন ৩০ থেকে ৩৪ বছর বয়স গ্রুপে।

গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী (ইএম) পবিত্র কুমার সাত–আট বছর আগে ট্রায়াথলন শুরু করেন। গত বছরের নভেম্বরে আয়রনম্যান মালয়েশিয়া সম্পন্ন করেছেন। সেটির ফলাফল থেকেই এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছেন। এ ছাড়া বঙ্গোপসাগরের বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন একবার এবং বেশ কটি ম্যারাথন দৌড়ে অংশ নিয়েছেন। পবিত্র কুমার ৩০ থেকে ৩৪ বছর বয়স গ্রুপে অংশ নেবেন।

আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাঁচ বাংলাদেশির মধ্যে একমাত্র আরিফুর রহমান ৩৫ থেকে ৪০ বছর বয়সীদের গ্রুপে অংশগ্রহণ করছেন। গত বছর তিনি আয়রনম্যান মালয়েশিয়া সম্পন্ন করেন। বাংলা চ্যানেল সাঁতার সম্পন্ন করেছেন একবার। পেশাগত জীবনে ব্যাংকার আরিফুর রহমান বর্তমানে জনতা ব্যাংকের প্রধান কার্যালয়ে প্রিন্সিপাল অফিসার হিসেবে কাজ করছেন।

৩০ থেকে ৩৪ বছর বয়স গ্রুপে কাল বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেবেন শুভ কুমার দে। জানালেন, দৌড় ও সাঁতারের প্রস্তুতি বেশ ভালো। সাইক্লিং পাহাড়ি রাস্তায় হবে, তাই এটিতে ভালো করতে হবে। শুভ গত বছর আয়রনম্যান মালয়েশিয়া সম্পন্ন করেছেন। এর আগে বাংলা চ্যানেলও পাড়ি দিয়েছেন একবার। পেশাগত জীবনে শুভ কুমার দে মুঠোফোন সংযোগদাতা প্রতিষ্ঠান বাংলালিংকের বিপণন বিভাগের কর্মকর্তা।
সূত্র: প্রথম আলো

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।