ঢাকামঙ্গলবার , ১২ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

ইজি বাইকের লাইসেন্স নবায়ন ও নির্বিঘ্নে চলাচলের দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ১২, ২০২৩ ৩:০০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : বরিশালে ব্যাটারী চালিত হলুদ অটো (ইজি বাইক)রিক্সার লাইসেন্স নবায়ন ও নির্বিঘ্নে চলাচলের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে মালিক সমিতি। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বেলা ১২ টায় বরিশাল রিপোর্টার্স ইউনিটির বীর মুক্তিযোদ্ধা শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ব্যাটারী চালিত হলুদ অটো (ইজি বাইক) মালিক সমিতি বরিশাল মহানগর শাখা।

সংবাদ সম্মেলনে সভাপতি নিজামুল হক নিজাম লিখিত বক্তব্য পাঠকালে বলেন, বর্তমান সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ার পূর্বশর্ত হল জাতিকে বেকাত্বের অভিশাপ থেকে মুক্ত করা। এক্ষেত্রে বিভিন্ন সীমবদ্ধতা, প্রতিবন্ধকতা স্বত্বেও দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের রূপরেখার আলোকে তৃতীয় বিশ্বের রাষ্ট্র বাংলাদেশকে সর্বাঙ্গীন ভাবে আত্মনির্ভরশীল রাষ্ট্রে রূপান্তরিত করার ঘোষণা যুগান্তকারী ও আন্তরিক পদক্ষেপ, কর্মসূচী সরকারের সর্বোচ্চ গুরুত্ব রয়েছে, এ বিষয়ে সরকারের পরিকল্পনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রচেষ্টা ইতিমধ্যে বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার প্রতিপাদ্য হল বিশাল বেকার জনগোষ্ঠির স্থায়ী কর্মসংস্থানের উদ্যোগ। অনুন্নত দেশকে উন্নত দেশে পরিণত করার বৃহত্তর স্বার্থে যুব কর্মসংস্থানের স্থায়ী মহা প্রকল্প বাস্তবায়নের অগ্রধিকার ভিত্তিতে বিশাল ভর্তুকীসহ পর্যাপ্ত অর্থায়নের ব্যবস্থা নেয়া হয়। কারণ বেকারত্ব দূরীকরণ রাষ্ট্রে উন্নয়নের মূল লক্ষ উন্নয়নশীল দেশ সমূহ তার বাস্তব প্রমাণ।

তিনি বলেন, লক্ষ লক্ষ বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা না হলে দেশ উন্নত হওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। লক্ষনীয় বিষয় হলো জীবন জীবিকার তাগিদে ঋণ-কর্জ করে বহু ত্যাগ কষ্টার্জিত অর্থ বিনিয়োগ করে স্বপ্রনোদিত হয়ে লক্ষ লক্ষ শিক্ষিত, অর্ধ শিক্ষিত, স্বল্প শিক্ষিত, অশিক্ষিত, বেকার যুবক ব্যাটারী চালিত অটো হলুদ ইজি বাইক চালিয়ে কষ্টময় কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। এতে করে উক্ত লক্ষ লক্ষ গরীব, অসহায় পরিবার ও তৎসংশ্লিষ্ট অসংখ্য মেহনতী মানুষের রুটি রুজি ও জীবন জীবিকার মাধ্যম হয়ে দাড়িয়েছে। ইহাই মহা সত্য ও বাস্তবতা।

তিনি বলেন, অতীব দুঃখের সাথে আমরা লক্ষ্য করিতেছি যে একটি অশুভ ও হীণ স্বার্থন্বেষী মহল উক্ত ব্যাটারী চালিত অটো ইজি বাইক বিভিন্ন ভাবে আটক ও জব্দ করে বন্ধ করার পায়তারা করছে। যা অনাকাঙ্খিত ও অনভিপ্রেত। এমতাবস্থায় পূর্বে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত ২ হাজার ৬১০ খানা লাইসেন্সর অনুকুলে থাকা ব্যাটারী চালিত ইজি বাইক (হলুদ) নির্বিঘ্নে ও বিনা বাধা বিপত্তিতে চলাচল করতে পারে সেই দাবি আমরা জানাচ্ছি।

এসময় বরিশাল মহানগর ব্যাটারী চালিত হলুদ অটো (ইজি বাইক) মালিক সমিতির পক্ষ থেকে বরিশাল সিটি করপোরেশনের মেয়র বরাবর ৬ দফা দাবির কথা তুলে ধরেন তারা। যেগুলো হলো- পূর্বে ২ হাজার ৬১০ টি লাইসেন্স এর ২০১৬ থেকে ২০২৩-২০২৪ পর্যন্ত নবায়নের ব্যবস্থা করা।

এছাড়া লাইসেন্স রেনুয়াল ফি সর্বোচ্চ দুই হাজার টাকা নির্ধারণ সহ ব্লু-বুক দুই কপির ব্যবস্থা করা। ড্রাইভিং লাইসেন্স নতুন করে ব্যবস্থা করা। ট্রাফিক পুলিশ কর্তৃক অটো গাড়ি আটক ও হয়রানি বন্ধ করা। টোরিক্সার জন্য নির্ধারিত কমপক্ষে ১০টি স্ট্যান্ড এর ব্যবস্থা করা।’ বরিশাল সদর রোড সহ সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে নির্বিঘ্নে গাড়ি চলাচলের জন্য অনুমতি প্রদান করা।

সংবাদ সম্মেলনে মালিক সমিতির সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।