ঢাকাবৃহস্পতিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. ফিচার
  15. বরিশাল বিভাগ

এনআইডি পেলেও যারা ভোট দিতে পারবেন না

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ১৪, ২০২৩ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট : আগামী ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সেজন্য ভোটার তালিকা হালনাগাদ করছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি বছরের জানুয়ারিতে যাদের বয়স ১৮ পূর্ণ হয়েছে তাদের অনেকেই নতুন ভোটার হিসেবে তালিকায় যুক্ত হচ্ছেন। তবে অনেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেলেও ভোট দিতে পারবেন না।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এর মধ্যে যারা নতুন ভোটার হওয়ার আবেদন করেননি তারা পরবর্তীতে আবেদন করলে এনআইডি কার্ড পাবেন। কিন্তু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না।

সর্বশেষ ২০২২ সালের হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী, দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৪লাখ ৪৫ হাজার ৭২৪ জন। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন। এ ছাড়া হিজড়া ভোটার রয়েছেন ৮৩৭ জন। তরুণ ভোটারদের অন্তর্ভুক্ত করার সুযোগ সৃষ্টি করায় এই সংখ্যা আরও বাড়বে।

ইসি কর্মকর্তারা জানান, যেসব নাগরিকের বয়স চলতি বছরের ১ জানুয়ারি ১৮ বছর পূর্ণ হয়েছে। তাদের ভোটার তালিকায় যুক্ত হওয়ার জন্য ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছিল নির্বাচন কমিশন। এই সময়ের মধ্যে যারা আবেদন করবেন তারা নতুন ভোটার হিসেবে তালিকায় যুক্ত হবেন এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না। কিন্তু এরপর যারা ভোটার হওয়ার জন্য আবেদন করবেন তারা এনআইডি পেলেও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না। এ ছাড়া যাদের বয়স ১ জানুয়ারির পর ১৮ বছর পূর্ণ হয়েছে, তাদের ভোটার তালিকায় যুক্ত হওয়ার কোনো সুযোগ নেই। তবে আবেদন করলে এনআইডি পাবেন। এ ছাড়া যাদের এনআইডির তথ্য সংশোধন করা প্রয়োজন তারাও আবেদন করতে পারবেন এবং এই সেবা নির্বাচন চলাকালীনও পাওয়া যাবে।

এ বিষয়ে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছিলেন ইসির নির্বাচন সহায়তা শাখার সিনিয়র সহকারী সচিব মো. নাসির উদ্দিন চৌধুরী।

এর আগে, গত ১৬ আগস্ট ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন। সেই তালিকার ওপর দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ সময় ১৭ সেপ্টেম্বর। আর ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২৪ সেপ্টেম্বর।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।