ঢাকারবিবার , ২৪ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

টেলিগ্রামে প্রতারণার নতুন ফাঁদ, যেভাবে সতর্ক হবেন

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ২৪, ২০২৩ ২:১০ অপরাহ্ণ
Link Copied!

প্রযুক্তি ডেস্ক : বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টেলিগ্রাম। সম্প্রতি হ্যাকাররা নতুন ফাঁদ পেতেছে টেলিগ্রামে। ব্যবহারকারীদের বলা হয়, সংস্থায় টাকা জমা করলে এক বছরের মধ্যে সেই টাকা দ্বিগুণ হয়ে যাবে। যখনই কোনো ব্যবহারকারী লোভে পড়ে টাকা জমা করেন, তখনই হ্যাকাররা তা তুলে নিচ্ছে। ফলে লাভ তো দূরের ব্যাপার, আসল টাকাটাও হারাচ্ছেন তারা।

টেলিগ্রাম গ্রুপটিতে তৈরি করা হয়েছিল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক পদ্ধতি কাজে লাগিয়ে। এই নেটওয়ার্ক কাজে লাগিয়ে কোনো কাজ করা হলে তার আইপি অ্যাড্রেস খুঁজে পাওয়া বেশ কঠিন। অর্থাৎ ওই পদ্ধতির মাধ্যমে কোন জায়গা থেকে গ্রুপ তৈরি করা হয়েছে, তা জানা বেশ মুশকিল। ওই নেটওয়ার্কের মাধ্যমে পুলিশ দেখে প্রথমে দুবাইয়ে বসে খোলা হয়েছে গ্রুপটি। এর পরই স্ক্যামারদের হদিস পেতে কোনো কোনো ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা পড়েছে এবং তা কোথায় কোথায় পাঠানো হয়েছে, তাও জানা যায়।

কীভাবে টেলিগ্রামে প্রতারণার হাত থেকে রক্ষা পেতে পারেন জেনে নিন-

# কম সময়ে টাকা দ্বিগুণ করার বার্তা দিলে তাতে সাড়া দেবেন না। তা হলেই প্রতারণার মুখে পড়তে হবে। তাই এসব মেসেজ বা গ্রুপে ভুলেও নিজেকে রাখবেন না।

# কোনো লিংকে ক্লিক করবেন না। অনলাইনে প্রতারণার অনেক ঘটনা বাড়ছে। তাই কোনো অজানা লিংকে ভুলেও ক্লিক করবেন না।

# যে কোনো ওয়েবসাইট ভিজিট করবেন না। ওয়েবসাইডে ভিজিট করতে বা ডাউনলোড করতে সেটির ডোমেইন ভালোভাবে পরীক্ষা করে দেখুন ঠিক আছে কিনা।

#টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ কিংবা কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আপনাকে বিনিয়োগের কথা বলবে না অথবা কোনো প্রতিষ্ঠানও এভাবে আপনাকে মেসেজ পাঠাবে না। তাই সতর্ক থাকুন। এমন মেসেজ পেলে এড়িয়ে যান।

# হঠাৎ করে কোনো অচেনা হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রাম গ্রুপে কেউ যুক্ত করলে সঙ্গে সঙ্গে সেই গ্রুপ থেকে বেরিয়ে যান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।