ঢাকারবিবার , ২০ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

রাশিয়ার প্রথম অভিযান ব্যর্থ!

নিজস্ব প্রতিবেদন
আগস্ট ২০, ২০২৩ ৪:১০ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: ৪৭ বছরের মধ্যে প্রথমবারের মত চাঁদে লুনা-২৫ পাঠিয়েছিলো রাশিয়া। কিন্তু চাঁদের একদম কাছাকাছি গিয়েও অবতরণে ব্যর্থতার কবলে পড়লো যানটি। এতে করে স্বপ্ন পূরণের কাছে গিয়েও স্বপ্নভঙ্গ হলো রাশিয়ার। বোরবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও আল জাজিরা।

মূলত শনিবার প্রি-ল্যান্ডিং কক্ষপথে যাওয়ার কথা ছিল রাশিয়ার চন্দ্রযান লুনার। কিন্তু কক্ষপথে প্রবেশের আগেই থমকে যায় যানটি। অবতরণের আগের ধাপ চাঁদের কক্ষপথে নিয়ে যাওয়ার চেষ্টা করার সময় একটি “অস্বাভাবিক পরিস্থিতি” ঘটে বলে জানায় রাশিয়ার জাতীয় মহাকাশ সংস্থা রোসকসমস।

এক বিবৃতিতে রোসকসমস জানায়, অপারেশন চলাকালীন, স্বয়ংক্রিয় স্টেশনে একটি অস্বাভাবিক পরিস্থিতি দেখা দেয়, যার ফলে শনিবার বিকেল থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় লুনার সাথে। বোরবার সকাল পর্যন্ত বার বার যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি। এমনকি কোন আপডেট ও পাঠায়নি লুনা-২৫।

বিবৃতিতে আরও বলা হয়, যন্ত্রটি অপ্রত্যাশিতভাবে চাঁদের পৃষ্ঠের সাথে সংঘর্ষের ফলে বিধ্বস্ত হয়ে গেছে।

যদিও রাশিয়ান কিছু টেলিগ্রাম চ্যানেল জানিয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে যোগাযোগ বিছিন্ন হয়েছে এবং মহাকাশে চন্দ্রযানটি হারিয়ে গেছে।

উল্লেখ, ৪৭ বছর পর প্রথমবারের মত চলতি মাসের ১১ তারিখে চাঁদে অবতরণের উদ্দেশ্যে চন্দ্রযান লুনা-২৫ উৎক্ষেপণ করে রাশিয়া। চলতি মাসের ২১-২৩ অগাস্টের মধ্যে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা ছিলো লুনার। কিন্তু তার আগেই এই যান্ত্রিক ত্রুটি কাটিয়ে উঠতে পারবে কিনা তাই এখন বড় প্রশ্ন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।