ঢাকাসোমবার , ৯ সেপ্টেম্বর ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

তৈয়ব আলীর করলা চাষ: সাফল্যের নতুন দৃষ্টান্ত কাউখালীতে

নিজস্ব প্রতিবেদন
সেপ্টেম্বর ৯, ২০২৪ ১:৪৯ অপরাহ্ণ
Link Copied!

পিরোজপুর প্রতিনিধি: পিরোজপুরের কাউখালী উপজেলায় করলা চাষ করে সাফল্য অর্জন করেছেন কৃষক তৈয়ব আলী। উপজেলার সদর ইউনিয়নের কেউন্দিয়া ব্লকের ঝাপষী গ্রামের বাসিন্দা তৈয়ব আলী, যিনি উপজেলা কৃষি অধিদপ্তরের এসএ সি পি প্রকল্পের আওতায় পঞ্চাশ শতাংশ জমির ওপর করলা চাষ করেছেন, তাঁর এ সফলতা কৃষি ক্ষেত্রের জন্য এক নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে।

তৈয়ব আলী জানান, তিনি এ প্রকল্পের আওতায় স্থায়ী মাচা তৈরি করে করলা (টিয়া সুপার) চাষ শুরু করেন। উপজেলা কৃষি অধিদপ্তর তাঁকে বীজ, সার, মাচা এবং অন্যান্য উপকরণ প্রদান করেছে। তৈয়ব আলী বলেন, মে মাসে করলার চারা বপন করা হয় এবং জুলাই মাস থেকে করলা বিক্রি শুরু হয়। বর্তমানে, তিনি প্রায় ২০ মণ করলা বিক্রি করেছেন এবং প্রতি মন করলা ১ হাজার ৬০০ টাকা থেকে ২ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

বাজারে স্থানীয়ভাবে খুচরা হিসেবে প্রতি কেজি করলা ৫০ টাকা থেকে ৭০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তৈয়ব আলী বর্তমানে প্রায় লক্ষাধিক টাকার করলা বিক্রি করেছেন এবং আরো ১০ মণ করলা বিক্রির সম্ভাবনা রয়েছে। তাঁর এ সফলতা এলাকায় একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে।

তৈয়ব আলী তাঁর পরিবার নিয়ে সুখী জীবনযাপন করছেন। তিনি বলেন, তাঁর সংসারে স্ত্রী, চার ছেলে ও এক মেয়ে রয়েছে। মেয়েকে বিবাহ দিয়েছেন এবং এক ছেলেকে দেশের বাইরে পাঠিয়েছেন। অন্যান্য ছেলে-মেয়েরা তার কৃষি কাজে সহযোগিতা করছে। কৃষি কাজ ছাড়াও বরবটি, কাঁকরোল, বেগুন ও লাউসহ বিভিন্ন সবজি চাষ করে থাকেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা সোমরানি দাস বলেন, “আমরা সবসময় কৃষক তৈয়ব আলীর যোগাযোগ রক্ষা করি এবং বিভিন্ন প্রশিক্ষণ ও কৃষি সংক্রান্ত সরকারি অনুদান প্রদান করে থাকি। আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তা পবিত্র কুমার রায় কৃষকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছেন।”

তৈয়ব আলী তাঁর কৃষিকাজে গর্ব অনুভব করেন এবং তাঁর সাফল্য এলাকার কৃষকদের জন্য একটি উৎসাহের উৎস হয়ে উঠেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।