ঢাকামঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উন্নয়ন ও সমৃদ্ধি
  6. কৃষি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরির খবর
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জাতীয় সংসদ নির্বাচন ২০২৪
  13. ধর্ম
  14. নারী ও শিশু
  15. ফিচার

পায়রায় কুয়েট শিক্ষার্থীদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদন
এপ্রিল ৩০, ২০২৪ ১:৩২ অপরাহ্ণ
Link Copied!

কলাপাড়া প্রতিনিধি :বাংলাদেশে একের পর এক গড়ে উঠছে বিদুৎ উৎপাদন কেন্দ্র। দেশে দক্ষ জনশক্তি তৈরি না হওয়ায় এসব বিদ্যুৎ কেন্দ্রের বেশিরভাগই বিদেশি প্রকৌশলী নির্ভরশীলতা হয়ে পরেছে। এসব দিক বিবেচনায় নিয়ে এ খাতে দক্ষ শক্তি তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় দেশের প্রকৌশলীদের পাওয়ারপ্ল্যান্ট ভিত্তিক দক্ষতা বৃদ্ধির জন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড ।

চীন ও বাংলাদেশের রাস্ট্রয়ত্ত্ব যৌথ এ প্রতিষ্ঠানের আয়োজনে রবি ও সোমবার দুইদিন ব্যাপী বাস্তবমুখী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রে।

এতে অংশ নেন খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(কুয়েট) তড়িত এবং যান্ত্রিক অনুষদের চতুর্থ বর্ষের ৫০ জন শিক্ষার্থী ও ৬ জন শিক্ষক। এসময় পাওয়ার প্ল্যান্টের বয়লার চেম্বার, কয়লার ব্যাবহার এবং কয়লা খালাসের জেটি সহ কন্ট্রোল রুমে থাকা বিভিন্ন যন্ত্রপাতি ঘুরে দেখানো হয় প্রশিক্ষনার্থীদের। শেখানো হয় পাওয়ারপ্ল্যান্ট দিয়ে বিদ্যুৎ উৎপাদনের প্রার্থমিক বিষয় গুলো।

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আগ্রহ ভরে এ প্রশিক্ষণে অংশ নিয়ে নিজেদেরকে দক্ষ করে গড়ে তুলতে প্রত্যয় ব্যক্ত করেছেন তারা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।